৬:১৬ পূর্বাহ্ণ - রবিবার, ২১ জুলাই , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / আইএস বিরুদ্ধে অভিযানে সিরিয়ায় আকাশপথে হামলা করল ফ্রান্স

আইএস বিরুদ্ধে অভিযানে সিরিয়ায় আকাশপথে হামলা করল ফ্রান্স

ইন্টারন্যাশনাল ডেস্ক, ২৭ সেপ্টেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): ইসলামিক স্টেট’র (আইএস) বিরুদ্ধে অভিযানে সিরিয়ায় আকাশপথে হামলা করল ফ্রান্স। রোববার ফরাসি প্রেসিডেন্ট ফ্রাসোয়াঁ অল্যাঁদের দপ্তারের সূত্রে এ খবর জানানো হয়েছে। ফরাসি জেটগুলির হামলায় ইতিমধ্যেই বেশ কয়েকটি ‘জঙ্গি’ ঘাঁটি ধ্বংস হয়েছে বলেও প্যারিসের দাবি।

সিরিয়ায় আকাশপথে ফ্রান্সের আক্রমণ এ দিনই শুরু হয়েছে। তাই এখনও অভিযান সম্পর্কে বিশদ তথ্য ফরাসি সরকার দেয়নি। প্রেসিডেন্ট অল্যাঁদের দফতর থেকে প্রকাশিত সংক্ষিপ্ত বিবৃতি থেকে শুধু জানা গিয়েছে, গত ১৫ দিন ধরে সিরিয়ার বিভিন্ন এলাকায় আইএস জঙ্গিদের শিবিরগুলি চিহ্নিত করার কাজ চলছিল। এ দিন সেই সব চিহ্নিত শিবিরগুলি লক্ষ্য করেই ফরাসি যুদ্ধ বিমানগুলি হামলা চালায়।

ফরাসি বিমান বহরের আইএস বিরোধী অভিযান এই প্রথম নয়। এর আগে ইরাকে একাধিক আইএস ঘাঁটি ফরাসি বিমান হানায় ধ্বংস হয়েছে। কিন্তু, সিরিয়াতে ফ্রান্সের বিমান বাহিনী আগে কখনও আইএস বিরোধী অভিযান চালায়নি। মধ্য এশিয়ায় ফ্রান্সের আঞ্চলিক মিত্রদের সঙ্গে নিয়েই এই অভিযান শুরু হয়েছে বলে জানিয়েছে অল্যাঁদের দফতর। সিরিয়ায় বিমান হানা হবে বলে চলতি মাসের গোড়াতেই ঘোষণা করেছিলেন ফরাসি প্রেসিডেন্ট্। ফ্রান্সের সরকার জানিয়েছিল, সিরিয়া থেকে ফ্রান্সে জঙ্গি হানার ছক কষা হচ্ছে। ফ্রান্স তার জবাব দেবে।

এ দিন অভিযান শুরুর কথা ঘোষণা করে প্রেসিডেন্টের দফতর থেকে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, ফ্রান্স এ ভাবেই সন্ত্রাবসবাদের বিরুদ্ধে লড়ার অঙ্গীকার পূরণ করবে। যখনই ফ্রান্সের জাতীয় নিরাপত্তার সামনে বিপদ আসবে, তখনই ফ্রান্স আঘাত করবে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents