১২:১৬ অপরাহ্ণ - রবিবার, ১৮ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / রাজনীতি / আওয়ামী লীগ / কোনো খালই আর কেউ দখল করে রাখতে পারবে না : খন্দকার মোশাররফ হোসেন

কোনো খালই আর কেউ দখল করে রাখতে পারবে না : খন্দকার মোশাররফ হোসেন

Mosarof hassain f    07.12.15ঢাকা, ০৭ ডিসেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ সোমবার মন্ত্রণালয়ে ঢাকা ওয়াসা, ঢাকা সিটি করপোরেশন উত্তর-দক্ষিণ, ঢাকা জেলা প্রশাসন ও মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে ঢাকা মহানগরীর সড়ক ও ড্রেনেজ ব্যবস্থা এবং পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নিয়ে যৌথ বৈঠক শেষে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন সাংবাদিকদের বলেন, এক সপ্তাহের মধ্যে রাজধানীর বক্স কালভার্ট পরিষ্কারে কার্যকর উদ্যোগ নিতে বলেছি।

একই সঙ্গে তিনি পানি ও বর্জ ব্যবস্থাপনার কার্যকর উদ্যোগ নেয়ারও নির্দেশ দিয়েছেন। এ লক্ষ্যে মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে প্রধান করে সংশ্লিষ্ট দপ্তর ও সংস্থার সমন্বয়ে একটি শক্তিশালী কমিটি গঠন করা হচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রী।

কমিটি স্বল্প ও দীর্ঘমেয়াদে কাজ করবে জানিয়ে খন্দকার মোশাররফ হোসেন বলেন, স্বল্পমেয়াদি কাজের আওতায় প্রাথমিকভাবে বক্স কালভার্ট পরিষ্কারের জন্য এক সপ্তাহের মধ্যে উদ্যোগ নিতে নির্দেশ দেয়া হয়েছে।  এর মধ্যে তিনি মাঠপর্যায়ে কাজ দেখতে চান।

আর দীর্ঘমেয়াদি কাজের আওতায় ঢাকার খালগুলো অবৈধ দখলমুক্ত করে স্থায়ী ব্যবস্থা নেয়া হবে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, এই খালগুলোর দুই পাশে কনক্রিটের ঢালাই দেয়া হবে যাতে এগুলো আর দখল হতে না পারে।

রাজধানীর বর্জ্য ব্যবস্থাপনা ও জলজট নিরসনের জন্য সবগুলো সংস্থার সমন্বিত উদ্যোগের ওপর গুরুত্বারোপ করে এলজিআরডি মন্ত্রী বলেন,  “সমন্বয়ের ক্ষেত্রে যাতে  কোনো ঘাটতি না থাকে, সেই জন্য কমিটি গঠন হচ্ছে।  এতে  কেউ কাউকে আর দোষারোপ করতে পারবে না।”

মন্ত্রী বলেন, কমিটিতে ঢাকার দুই সিটি মেয়রের প্রতিনিধি, ঢাকা জেলা প্রশাসনের প্রতিনিধি, ঢাকা ওয়াসার প্রতিনিধি, রাজউকের প্রতিনিধি, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট সব দপ্তর ও সংস্থার প্রতিনিধি থাকছেন।

পাশাপাশি কমিটিতে স্থানীয় প্রতিনিধি অর্থাৎ নির্বাচিত ওয়ার্ড কাউন্সিলররা থাকবেন বলে জানান মন্ত্রী।  তারা প্রজেক্ট কমিটি করে খাল দখলমুক্ত, ব্যবস্থাপনা  ও বক্স কালভার্ট পরিষ্কারে স্থায়ীভাবে কার্যক্রম পরিচালনা করবেন।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে এই কমিটি  বৈঠক করে সরেজমিন কাজে নেমে যাবে।  তাদের কাজের অগ্রগতি দেখে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

এক প্রশ্নের জবাবে এলজিআরডি মন্ত্রী বলেন,  “কোনো খালই  আর কেউ দখল করে রাখতে পারবে না। কারণ রাজনৈতিক নেতাদের এ কমিটিতে রাখা হচ্ছে।  তারাই খালগুলো দখলমুক্ত রাখতে ভূমিকা রাখবেন।”

মন্ত্রী বলেন,  “গত সেপ্টেম্বরে তীব্র বর্ষণে ঢাকা মহানগরীর বাসিন্দাদের জীবনযাত্রা ব্যাপকভাবে ব্যাহত হয়েছে। আগামী বর্ষায় যেন ঢাকাবাসী এই ধরনের সমস্যা না পড়ে, সেই জন্যই এই উদ্যোগ নেয়া হয়েছে। ”

এ সময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সচিব মো. আব্দুল মালেক, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাসকিন এ খান, ঢাকার জেলা প্রশাসক তোফাজ্জল হোসেনসহ সংশ্লিষ্ট দপ্তর ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents