৯:২১ পূর্বাহ্ণ - রবিবার, ১৮ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / সারা দেশের খবর / ঝালকাঠি চেম্বার অব কমার্স অর্থশালী ব্যবসায়ী চক্রের ব্যক্তিগত সুবিধা ও ক্ষমতা লাভের হাতিয়ার

ঝালকাঠি চেম্বার অব কমার্স অর্থশালী ব্যবসায়ী চক্রের ব্যক্তিগত সুবিধা ও ক্ষমতা লাভের হাতিয়ার

jalokhati map4আজমীর হোসেন তালুকদার, ঝালকাঠি, ৩০ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): দেশের ব্যবসা-বানিজ্যে গুরুত্বপূর্ন ভূমিকা রাখা সাবেক দ্বিতীয় কলকাতা খ্যাত এ জেলার ব্যবসায়ীদের নিরাপত্তা, ন্যায়সংগত অধিকার ও দাবী আদায় সহ আভ্যন্তরীন সমস্যা সমাধানে প্রতিষ্ঠত ঝালকাঠি চেম্বার অব কমার্স এন্ড ইন্ডা: দীর্গ দু’দশক ধরে একটি অর্থশালী ব্যবসায়ী চক্রের ব্যক্তিগত সুবিধা ও ক্ষমতা লাভের হাতিয়ার হিসাবে ব্যবহৃত হয়ে আসছে।

একটি রাজনীতি ব্যবসায়ীক চক্র ব্যক্তিগত স্বার্থে ও মুনাফা হাসিলে জন্যে দেশের প্রাচীন ও ঐতিহ্যবাহী এ চেম্বার অব কমার্সকে ব্যবহার করায় সংগঠনটি ঝালকাঠির সাধারন ব্যবসায়ীদের কল্যানের মূল লক্ষ্য-উদ্দেশ্যে থেকে বহু দূরে সরে গেছে বলে কয়েকজন প্রবীন ব্যবসায়ী আক্ষেপ করেন।

প্রবীন এসব ব্যবসায়ীরা অভিযোগ করেন, গত দু’দশকে যখন যে চেম্বারের পরিচালনা পরিষদের দায়িত্ব পেয়েছে তখনই তারা রাজনৈতিক দল বা শীর্ষনেতার মদদে নির্বাচন করে বা নির্বাচনের নাটক করে অথবা রাজনৈতিক প্রভাব খাটিয়ে দীর্গসময় ক্ষমতা আকড়ে রাখা সহ নিজের অনুগতদের দিয়ে চেম্বার অব কমার্স নিয়ন্ত্রনের চেষ্টা চালিয়েছে।

সম্প্রতি ঝালকাঠি চেম্বার অব কমার্স এর পরিচালনা পরিষদের নির্বাচন আয়োজন করা হলে সম্ভব্য দুটি প্যানেলের নোংরামী, কাঁদা ছোড়াছুড়, হুমকি-ধূমকি ও আইনের অপব্যাখ্যা করে রিক্সা-নৌকা চালক, দালাল, বখাটে, কর্মচারী, স্ত্রী-সন্তানকে সদস্য সহ ভোটার করার প্রচেষ্টার মাধ্যমে চুরান্ত সর্বনাশের পায়তারা চলছে বলে অভিযোগে জানা গেছে।

এ অবস্থায় গত ২নভেম্বর ঘোষিত তফসিল অনুযায়ী চেম্বার অব কমার্স এর নির্বাচনে জেলা পরিষদ প্রশাসক, প্রবীন ব্যবসায়ী, আওয়ামীলীগের জেলা সভাপতি সরদার মো: শাহআলমের সমর্থিত শহর আ’লীগ সাধারন সম্পাদক ব্যবসায়ী মাহাবুব হোসেনের নেতৃত্বে এক প্যানেল ও ঝালকাঠি পৌরমেয়র জেলা আ’লীগ সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন সমর্থিত বর্তমান পরিচালনা পরিষদের সভাপতি সালাউদ্দিন আহম্মেদ সালেকের একটি প্যানেল প্রতিদ্বন্দিতা করার কথা ছিল।

নির্বাচন কমিশনের দায়িত্ব পাওয়া ৩ সদস্য আগামী আগামী ২৩ জানুয়ারী ২০১৬ তারিখ ভোট গ্রহনের দিন ধার্য করে তফসিল ঘোষনা করে ভোটার তালিকা প্রনয়ন করতে গিয়ে বাধে বিপত্তি। নির্বাচন কমিশনের ৩ সদস্য প্রায় ৫শ সদস্যের সদস্য অন্তর্ভূক্তি ও ভোটার হওয়া নিয়ে জটিলতা সৃষ্টি হলে দুই প্যানেলে প্রধান ও তাদের মুরুব্বিদের নিয়ে আলোচনায় বসে। কিন্তু দুপক্ষের অনড় মনোভাব ও মারমুখী অবস্থান নিয়ে অসৌজন্যমূলক আচরন শুরু করতে তারা স্বেচ্ছায় পদত্যাগ করলে পুরো নির্বাচনই অনিশ্চিতার মুখে পড়ে।

এব্যাপারে ব্যবসায়ী মাহাবুব হোসেনের নেতৃত্বে গঠিত প্যানলের পক্ষ থেকে অভিযোগ করেন, বর্তমান পরিচালনা পরিষদের সভাপতি সালাহউদ্দিন আহমেদ সালেক সহ তার অনুগত কতিপয় কর্মকর্তা মেয়াদ শেষ হওয়ার ২শ ৩০ দিন ক্ষমতায় থাকা ও ভোটার তালিকা নিয়ে জালজালিয়াতীর আশ্রয় নিয়েছে। চেম্বারের প্রতিষ্ঠা থেকে কখোন সদস্যদের নামতালিকার দুটি রেজিস্টার না থাকলেও চেম্বারের সভাপতি সহ পরিচালনা পরিষদ অসৎ উদ্দেশ্যে প্রায় ৫ শত ভোটারকে বাদ দিয়ে দ্বিতীয় একটি রেজিস্টার তৈরী করেছে। বর্তমান সভাপতি নির্বাচনের জয়লাভ নিশ্চিত হতে একটি নীল নকশা প্রনয়র করে তার অনুগত বেশকিছু ক্ষুদ্রব্যবসায়ী, চা-পান বিক্রেতা দোকান কর্মচারী সহ আত্মীয়-স্বজনকে সদস্য করে ও নির্বাচনের তফসিল অনুযায়ী বৈধ ভোটার হলেও প্রায় ৪শ ৯৫জন সদ্যকে ভোট বঞ্চিত করার চেষ্টা চালায় বলে ব্যবসায়ীরা অভিযোগ করেন।

অন্যদিকে সালাহউদ্দিন আহমেদ সালেকের নেতৃত্বে গঠিত প্যানলের পক্ষ থেকে অভিযোগ করেন, প্রতিপক্ষ প্যানেলের কয়েকজন ব্যবসায়ী প্রায় সারে ৪শ জনকে নিজেদের অর্থে সদস্য ফরম পূরন করে যাদের অধিকাংশের ট্রেডলাইসেন্স, টিআইএন নাম্বারের দিন-তারিখে-মেয়াদ উত্তীর্ন ও ত্রুটিপূর্ন হওয়ায় ভোটার করার উপযুক্ত না হলেও তারা গায়ের জোড়ে ও হুমকি-ধূমকি দিয়ে তাদের ভোটার করতে চাপসৃষ্টি করে। এমন কি তারা নির্বাচনে নিজেদের বিজয় নিশ্চিত করার হীনস্বার্থে রিক্সা-নৌকার চালক, লোবার-দালাল, নিজ প্রতিষ্ঠানের কর্মচারী, স্ত্রী-সন্তানদের গনহারে সদস্য ও ভোটার করার প্রচেষ্টা চালিয়ে দেশের প্রাচীন ও ঐতিহ্যবাহী ঝালকাঠির চেম্বার অব কমাস এর ভামমূর্তি ধূলায় মিটিয়ে দিয়েছে বলে অভিযোগ করেন।

এ অবস্থায় ঝালকাঠি চেম্বর অব কমার্স কে তার প্রকৃত লক্ষ-উদ্দেশ্য ঠিক রেখে সাধারন ব্যবসায়ীর কল্যানে আগামী দিনে একটি আদর্শ সংগঠনে রুপ দেয়া অবশ্যই সম্ভব। সে ব্যাপারে বর্তমান শিল্পমন্ত্রী ঝালকাঠির সর্বস্তরের মানুষের আশা-আকাঙ্খার প্রতীক আলহাজ্ব আমির হোসেন আমুর পক্ষ থেকে পদক্ষেপ নেয়া প্রয়োজন বলে মতব্যক্ত করেছে সাধারন ও প্রবীন ব্যবসায়ীরা।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

মন্ত্রী-প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন স্বপ্নই থেকে যাবে : মাহবুব-উল আলম হানিফ

কুষ্টিয়া, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ শুক্রবার বেলা ১২টায় কুষ্টিয়া শহরের পিটিআই রোডে …

রাজবাড়ী বালিয়াকান্দীর নলিয়া জামালপুর স্টেশনের অদুরে ট্রেনের ধাক্কায় নছিমনের তিন যাত্রী নিহত

রাজবাড়ী, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ শুক্রবার দুপরে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার জামালপুর স্টেশনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents