১১:৫৫ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / বিবিআইএন-এর ৪ দেশের মধ্যে যোগাযোগের নতুন দিগন্ত সূচিত হতে যাচ্ছে : ওবায়দুল কাদের

বিবিআইএন-এর ৪ দেশের মধ্যে যোগাযোগের নতুন দিগন্ত সূচিত হতে যাচ্ছে : ওবায়দুল কাদের

obidul kadar    30.11.15ঢাকা, ৩০ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ সোমবার ৪ দেশের সমন্বয়ে গঠিত ‘মৈত্রী মোটর শোভাযাত্রা’ রাজধানী ঢাকা ত্যাগের আগে রাজধানীর হোটেল সোনারগাঁয়ে এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নৌপথে কার্গো ও সড়কপথে যাত্রী পরিবহনের মধ্যদিয়ে আগামী বছর থেকে ভূটান, বাংলাদেশ, ভারত ও নেপাল (বিবিআইএন)-এই চারটি দেশের মধ্যে যোগাযোগের নতুন দিগন্ত সূচিত হতে যাচ্ছে।

তিনি বলেন, ২০১৬ সালের জানুয়ারির মধ্যে কার্গো ও যাত্রী পরিবহনে বিবিআইএন’র রাস্তা নিকট প্রতিবেশী এ চার দেশের পারস্পরিক যোগাযোগের জন্য খুলে দেয়া হচ্ছে।

এর মধ্যদিয়ে সার্কের মধ্যে উপ-আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থার একটি ক্ষেত্র উন্মোচিত হওয়ার পথ সুগম হবে বলে বিশেষজ্ঞরা ধারণা করছেন।

‘মৈত্রী মোটর শোভাযাত্রা’ গতকাল রোববার ঢাকায় পৌঁছানোর পর আজ সোমবার সকালে ‘আঞ্চলিক যোগাযোগ অবকাঠামো’ নিয়ে বাংলাদেশ, ভারত, ভুটান ও নেপালের প্রতিনিধিদের অংশগ্রহণে আয়োজিত এ সেমিনার ওবায়দুল কাদের বলেন, ‘ভারতের সাথে দীর্ঘ ৬৮ বছরের সন্দেহ, অবিশ্বাস দূর করেই সীমান্ত চুক্তি বাস্তবায়ন করা সম্ভব হয়েছে। আমি বিশ্বাস করি, সীমান্তের সব সমস্যাই আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান করা যাবে।’

সকল সন্দেহ-অবিশ্বাস দূর করে সীমান্তের সব বাধা দূর করার আহ্বান জানিয়ে সেতুমন্ত্রী বলেন, ‘আমরা নতুন দিকে যাত্রা শুরু করলাম। শুরুতে কিছু-কিছু সমস্যা হয়তো থাকবে। কিন্তু এসব সমস্যার সমাধান করে আমাদেরকে গন্তব্যে পৌঁছাতে হবে।’

এ প্রসঙ্গে বিশেষভাবে উল্লেখ করা যায়, সম্প্রীতির বার্তা নিয়ে চার দেশের মৈত্রী মোটর শোভাযাত্রা (ফ্রেন্ডশীপ মোটর র‌্যালি) নেপাল, ভুটান ও বাংলাদেশের বন্দরনগরী চট্রগ্রাম ঘুরে প্রায় সাড়ে তিন হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে গতকাল রোববার ঢাকায় পৌঁছে।

বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপাল- এই চার দেশের মধ্যে সড়ক যোগাযোগসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে ১৪ নভেম্বর ভারতের ওডিশার ভুবনেশ্বর থেকে ২০টি গাড়ির মৈত্রী মোটর শোভাযাত্রার পথচলা শুরু হয়। ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলা থেকে গত শনিবার দুপুরে ফেনীর বিলোনিয়া সীমান্ত দিয়ে মৈত্রী শোভাযাত্রা বাংলাদেশে ঢোকে। শোভাযাত্রাটি চট্টগ্রামে পৌঁছায়। সেখান থেকে ঢাকায় আসে।

এ মৈত্রী মটর শোভাযাত্রায় চার দেশের ৮০ জন প্রতিনিধি রয়েছেন বলে সংশ্লিষ্টরা জানান। শোভাযাত্রাটি বেনাপোল সীমান্ত হয়ে আগামীকাল কলকাতা পৌঁছাবে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

যথাযত মর্যাদায় বঙ্গবন্ধু সৈনিক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বজলুর রহমানের ৪র্থ মৃত্যু বার্ষিকী পালিত

ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু সৈনিক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি, বঙ্গবন্ধুর হত্যার প্রতিবাদকারী, …

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents