৭:৪১ অপরাহ্ণ - শনিবার, ১৭ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / ইরাকের সিনজারে সংখ্যালঘু ইয়াজিদিদের আরেকটি গণকবরের সন্ধান

ইরাকের সিনজারে সংখ্যালঘু ইয়াজিদিদের আরেকটি গণকবরের সন্ধান

sinjra  29.11.15ইন্টারন্যাশনাল ডেস্ক, ২৯ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): ইরাকের উত্তরাঞ্চলে আরও একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে। এতে দেশটির সংখ্যালঘু ইয়াজিদি সম্প্রদায়ের অন্তত ১১০ জনের লাশ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

বিবিসি বলছে, সিনজার শহরের সন্নিকটে ওই গণকবরটি খুঁজে পাওয়া গেছে। চলতি মাসের গোড়ার দিকে তথাকথিত ইসলামিক স্টেট(আইএস) জঙ্গিদের কাছ থেকে এ শহরটি পুনরুদ্ধারের পর এর খোঁজ মিলেছে। গতবছরের আগস্ট মাসে সিনজার দখল করে নিয়েছিল আইএস। এরপরই তারা সেখানে গণহত্যা, ইয়াজেদি নারী ও শিশুদের ধর্ষণ এবং দাস হিসেবে বিক্রি করার মত নির্মম নিপীড়ণ চালায় বলে খবর পাওয়া গিয়েছিল। এ নিয়ে ওই শহরের কাছে ছয়টি গণকবরের সন্ধান পাওয়া গেল।

নতুন আবিষ্কৃত এই গণকবরটি নিনেভেহ প্রদেশের অন্তর্গত সিনজার শহর থেকে ১০ কিলোমিটার পশ্চিমে অবস্থিত। সিনজারের মেয়র মাহমা খালিল বিবিসি’কে বলেছেন, এখানে পাওয়া গণকবরগুলোর মধ্যে এটিই সবচেয়ে বড় এবং তার ধারণা এখানে আরো অনেক গণকবর খুঁজে পাওয়া যাবে। তিনি আন্তর্জাতিক অপরাধ আদালতে দাখিল করার জন্য আইএসের এসব গণহত্যার প্রমাণ সংগ্রহে আন্তর্জাতিক সংস্থাগুলোর প্রতি সহায়তারও আবেদন করেছেন।

মাত্র দু সপ্তাহেরও কম সময় আগে এই শহরে আরো একটি গণকবর খুঁজে পাওয়া গিয়েছির। ওই কবরে ৪০ থেকে ৮০ বছর বয়স প্রায় ৮০ জন নারীর লাশ রয়েছে বলে ধারণা করা হচ্ছে। স্থানীয় কর্মকর্তাদের ধারণা, এসব বেশি বয়সী নারীরা ধর্ষণ ও দাসী হিসেবে বিক্রি করার উপযুক্ত না হওয়ায় জিহাদিরা তাদের হত্যা করেছে। জাতিসংঘ বলছে, ইয়াজিদি সম্প্রদায়ের বিরুদ্ধে আইএস যে আচরণ করেছে তাতেই প্রমাণ হয়, ইরাকে তারা গণহত্যা এবং যুদ্ধাপরাধ চালিয়েছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সাংবাদিক জামাল খাশোগিকে হত্যায় জড়িত ছিল ১৫ জনের একটি দল

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৮ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): তুরস্কের ইস্তাম্বুলের সৌদি দূতাবাসের ভেতরে সাংবাদিক জামাল …

মার্কিন ফার্স্টলেডি মেলানিয়ার বিমানে ধোঁয়া, জরুরি অবতরণ

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৮ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মার্কিন ফার্স্টলেডি মেলিনিয়া ট্রাম্পকে বহনকারী একটি বিমান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents