১:৩৭ পূর্বাহ্ণ - বুধবার, ২১ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অর্থনীতি / কাঁচপুর, মেঘনা ও গোমতি ২য় সেতু এবং কাঁচপুরে একটি ফ্লাইওভার নির্মানের জন্য চুক্তি স্বাক্ষর

কাঁচপুর, মেঘনা ও গোমতি ২য় সেতু এবং কাঁচপুরে একটি ফ্লাইওভার নির্মানের জন্য চুক্তি স্বাক্ষর

flyover did     25.11.15ঢাকা, ২৫ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ বুধবার রাজধানীর একটি হোটেলে সাড়ে ৮ হাজার কোটি টাকা ব্যায়ে জাইকা’র অর্থায়নে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর, মেঘনা ও গোমতি ২য় সেতু এবং কাঁচপুরে একটি ফ্লাইওভার নির্মানের জন্য নির্বাচিত নির্মাণ ঠিকাদারদের সাথে সড়ক ও জনপথ বিভাগের চুক্তি স্বাক্ষর হয়। স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সড়ক ও জনপথ অধিদপ্তরের পক্ষে প্রধান প্রকৌশলী এম. ফিরোজ ইকবাল এবং নির্মাণ ঠিকাদার প্রতিষ্ঠানের পক্ষে জেন্টা টাবে নিজ নিজ পক্ষে স্বাক্ষর করেন।

ওবায়দুল কাদের বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দেশের অর্থনীতির লাইফ-লাইন। এ মহাসড়ক চারলেনে উন্নীত করার ফলে যানবাহনের চাপ ক্রমশঃ বাড়ছে। বিদ্যমান কাঁচপুর, মেঘনা ও গোমতি সেতুর উপর দিয়ে চলাচলকারী যানবাহন ইতোমধ্যে ধারণক্ষমতা অতিক্রম করেছে। এ বাস্তবতায় জাপানের অর্থায়নে গৃহীত প্রকল্পের আওতায় ৩টি নতুন সেতু নির্মাণ ও বিদ্যমান সেতু ৩টির সংস্কারকাজ শুরু হতে যাচ্ছে।

তিনি বলেন, প্রকল্প বাস্তবায়নে সাড়ে ৮ হাজার কোটি টাকা ব্যয় হবে। এর মধ্যে জাপান সরকার দিচ্ছে সাড়ে ৬ হাজার কোটি টাকা। সেতু ৩টি নির্মাণ শেষে ২০১৮ সালে যানবাহন চলাচলের জন্য উন্মক্ত করে দেয়া সম্ভব হবে বলে মন্ত্রী আশা প্রকাশ করেন।

ওবায়দুল কাদের বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চারলেনে উন্নীতকরণ কাজের ১৯২ কিলোমিটারের মধ্যে ১৫৮ কিলোমিটারের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। কংক্রিট পেভমেন্টসহ শেষ হয়েছে ১৬৮ কিলোমিটারের কাজ। শীঘ্রই এ মহাসড়কের অবশিষ্ট কাজ শেষ হবে।
তিনি বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চারলেনে উন্নীত করার পাশাপাশি স্বল্প সময়ে ঢাকা-চট্টগ্রামের মধ্যে যোগাযোগ স্থাপনে ৬ লেন বিশিষ্ট এক্সপ্রেসওয়ে নির্মাণের প্রস্তুতিমূলক কাজ এগিয়ে চলছে।

এসময় মন্ত্রী দেশের সড়ক অবকাঠামো উন্নয়নে জাপানের অব্যাহত সহযোগিতার জন্য জাপান সরকার এবং জাপানের জনগণকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংসদ সদস্য শামীম ওসমান, নাজমুল হক প্রধান, বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক, জাইকা বাংলাদেশ অফিসের চীফ রিপ্রেজেন্টেটিভ মিকিও হাতেইদা, প্রকল্প পরিচালক প্রকৌশলী সাইদুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents