১০:৩৩ পূর্বাহ্ণ - রবিবার, ১৮ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অর্থনীতি / ব্যাংক শুধু উচ্চবিত্ত নয়, দরিদ্রের ক্ষমতায়নেরও কারখানা : গভর্নর ড. আতিউর রহমান

ব্যাংক শুধু উচ্চবিত্ত নয়, দরিদ্রের ক্ষমতায়নেরও কারখানা : গভর্নর ড. আতিউর রহমান

atiur rahman  24.11.15ঢাকা, ২৪ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ মঙ্গলবার সর্বসাধারণের মাঝে ব্যাংকিং সেবা পৌঁছে দেয়ার প্রত্যয় নিয়ে দেশে প্রথমবারের মতো আয়োজিত ব্যাংকিং মেলার উদ্বোধনী বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেন, ব্যাংক শুধু উচ্চবিত্ত নয় দরিদ্রের ক্ষমতায়নেরও কারখানা।

আতিউর রহমান বলেন, আমাদের পরিশ্রমের লক্ষ্য দেশের অর্থনীতিকে বেগবান করা। এ লক্ষ্যকে সামনে রেখে প্রতিদিন বিভিন্ন সেবা ও দ্রব্যের যোগান পৌঁছে দিতে চাই মানুষের দ্বারে। মেলার মাধ্যমে ব্যাংকগুলো একে অন্যের কাছ থেকে বিভিন্ন বিষয়ে শিখতে পারবে।

তিনি বলেন, একটি জ্ঞানভিত্তিক অর্থনীতি গড়ে তুলতে চাই। সদিচ্ছার সঙ্গে ভুলত্রুটি থেকে শিক্ষা গ্রহণের মানসিকতা থাকতে হবে। অর্থ পরিধি সমাজের সবার মধ্যে বিস্তৃত না হলে প্রবৃদ্ধি টেকসই হয় না। এজন্য দরিদ্র, নারী, স্কুলগামী শিক্ষার্থী, পথ শিশু ও পোশাক শিল্পের কর্মী বা অবহেলিত জনগোষ্ঠীকে অর্ন্তভুক্ত করতে হবে।

গভর্নর বলেন, টেকসই প্রবৃদ্ধি আমাদের দীর্ঘমেয়াদি উন্নতি বা অস্তিত্বের জন্য অপরিহার্য। তাই আসুন আমরা মানবিক ব্যাংকিংয়ের প্রতিশ্রুতি গ্রহণ করি। এ সময় ব্যাংক কর্মীদের নিয়োগদাতা প্রতিষ্ঠানের পারিবারিক সদস্যের মতো সম্মান করার আহ্বানও জানান গর্ভনর।

এ মেলার মধ্য দিয়ে ব্যাংকিং কার্যক্রম আরো সহজ এবং আকর্ষণীয় করা সম্ভব হবে বলেও আশা প্রকাশ করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর।

উদ্বোধনের পর রাজধানীর বাংলা একাডেমী প্রাঙ্গণে শুরু হওয়া এ মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন গভর্নর। সে সময় বিভিন্ন ব্যাংকের প্রধান নির্বাহী ছাড়াও এনবিআর চেয়ারম্যান ড. নজিবুর রহমান উপস্থিত ছিলেন। ৫ দিনব্যাপী এ মেলায় অংশ নিয়েছে দেশের সরকারি-বেসরকারি ৫৬ টি ব্যাংক ও বেশ কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান।

এর মাধ্যমে ব্যাংকিং খাতের সব ধরনের সেবা সম্পর্কে তথ্য জানতে পারবেন দর্শনার্থীরা। পাশাপাশি সরাসরি ব্যাংকের প্রধান নির্বাহীদের সঙ্গে সেবা নিয়ে যে কোনো পরামর্শ করতে বা অভিযোগ জানাতে পারবেন গ্রাহকরা।

বাংলা একাডেমি প্রাঙ্গণে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলা এ মেলায় দর্শনার্থীরা বিনামূল্যে প্রবেশ করা যাবে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents