১০:৩২ অপরাহ্ণ - বুধবার, ১৯ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / ৭১-এর যুদ্ধাপরাধের দায়ে পাকিস্তানের ১৯৫ জন চিহ্নিত যুদ্ধাপরাধীরও বিচার হতে হবে : সেক্টর কমান্ডার্স ফোরাম

৭১-এর যুদ্ধাপরাধের দায়ে পাকিস্তানের ১৯৫ জন চিহ্নিত যুদ্ধাপরাধীরও বিচার হতে হবে : সেক্টর কমান্ডার্স ফোরাম

sector+commanders+forum  24.11.15ঢাকা, ২৪ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ জাতীয় প্রেসক্লাবে যুদ্ধাপরাধীদের পক্ষে বিএনপি’র সমর্থন ও বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে পাকিস্তানের হস্তক্ষেপের প্রতিবাদে সেক্টর কমান্ডারস ফোরাম (এসসিএফ)-মুক্তিযুদ্ধ’৭১ আয়োজিত এক সংবাদ সম্মেলনে সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি কে এম শফিউল্লাহ আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণ করে বলেছেন, ‘সারা বিশ্বে যদি যুদ্ধাপরাধের বিচার হতে পারে তাহলে অবশ্যই একাত্তরে বাংলাদেশে গণহত্যার দায়ে পাকিস্তানেরও বিচার হতে হবে। এ ব্যাপারে আমরা আন্তর্জাতিক মহলের সহযোগিতা চাই।’ তিনি এ ব্যাপারে দেশের জনগণ এবং গণমাধ্যমকে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

“যুদ্ধাপরাধের বিচার প্রশ্নে পাকিস্তান তো নয়ই, কারোই হস্তক্ষেপ করা উচিত নয়। একাত্তরের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান সেনারা বাংলাদেশে যে গণহত্য চালিয়েছে, তাদের সেই অতীত কর্মকান্ডের হোতারা যুদ্ধাপরাধীদের পক্ষে অবস্থান নিয়েছে। সারা বিশ্বে যদি যুদ্ধাপরাধের বিচার হতে পারে, তাহলে পাকিস্তানেরও বিচার হতে হবে। পর্যায়ক্রমে পাকিস্তানের ১৯৫ জন যুদ্ধাপরাধীরও বিচার করতে হবে,” এসসিএফের সভাপতি মেজর জেনারেল (অবঃ) কে এম শফিউল্লাহ একথা বলেন।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন সংগঠনের মহাসচিব মুক্তিযোদ্ধা সাংবাদিক হারুন হাবীব। উপস্থিত ছিলেন, সেক্টর কমান্ডারস ফোরামের সিনিয়র সহ-সভাপতি লেফটেন্যান্ট জেনারেল (অব:) হারুন-অর-রশীদ বীরপ্রতীক, সহ-সভাপতি সাবেক এডিশনাল আইজিপি মোহাম্মদ নুরুল আলম, যুগ্ম মহাসচিব অধ্যাপক আবুল কালাম আজাদ পাটোয়ারী এবং আইন বিষয়ক সম্পাদক এডভোকেট হাবিবুর রহমান শওকত।

হারুন হাবীব মূল বক্তব্যে বলেন, যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদন্ডপ্রাপ্ত দুই শীর্ষ যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরী এবং আলী আহসান মোহাম্মদ মুজাহিদের পক্ষে অবস্থান নিয়ে পাকিস্তানের সরকার সব রকম আন্তর্জাতিক ও কূটনৈতিক রীতিনীতি লঙ্ঘন করেছে। এমনকি দেশটির ন্যাশনাল এ্যাসেম্বলিতেও বাংলাদেশবিরোধী প্রস্তাব পাশ করা হয়েছে। পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলী খানও বাংলাদেশের যুদ্ধাপরাধ বিচারের বিষয়ে বিষোদগার করেছেন।

তিনি বলেন, পাকিস্তান সরকারের এ ধরনের বক্তব্য ও বিবৃতি বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে সরাসরি হস্তক্ষেপ এবং তা সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য এবং নিন্দনীয়। বক্তব্যে বাংলাদেশ পররাষ্ট্র দফতর থেকে ঢাকায় নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূতকে ডেকে প্রতিবাদ জানানোর ঘটনার সাথে একাত্মতা পোষণ করা হয়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে হারুন হাবীব বলেন, যুদ্ধাপরাধের বিচার প্রশ্নে পাকিস্তান যদি তাদের মনোভাব পরিবর্তন না করে তাহলে বাংলাদেশের উচিত তাদের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা। তিনি এ ব্যাপারে সরকার ও দেশের জনগণকে একাত্ম হওয়ার আহ্বান জানান।

লেফটেন্যান্ট জেনারেল (অব:) হারুন-অর-রশীদ বীরপ্রতীক বলেন, প্রত্যেক দেশের নিজ নিজ আদর্শ আছে। পাকিস্তানের আদর্শ নিয়ে পাকিস্তান থাকুক। কিন্তু তারা আমাদের বিষয়ে হস্তক্ষেপ করলে তাদের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা উচিত। বাংলাদেশের যুদ্ধাপরাধীর বিচার সম্পন্ন হলে পাকিস্তানের ১৯৫ জন চিহ্নিত যুদ্ধাপরাধীদেরও বিচারের আওতায় আনতে হবে। আমরা ক্রমান্বয়ে সকল যুদ্ধাপরাধীর বিচার চাই।

যুদ্ধাপরাধের বিচার প্রশ্নে বিএনপির অবস্থানের নিন্দা জানিয়ে হারুন-অর-রশীদ বলেন, অপরাধীদের পক্ষে অবস্থান নিয়ে দলটি বাংলাদেশের বিপক্ষে দাঁড়িয়েছে। তারা এদেশের বিচার ব্যবস্থাকে চ্যালেঞ্জ করেছে। বিএনপি’র সময়ে এসব যুদ্ধাপরাধীরা বাংলাদেশ সরকারের মন্ত্রী হয়েছে। বিএনপি তাদের হাতে বাংলাদেশের পতাকা তুলে দিয়েছে। এজন্যে বিএনপি’রও বিচার হওয়া উচিত।

এ প্রসঙ্গে আইন বিষয়ক সম্পাদক এডভোকেট হাবিবুর রহমান শওকত লিখিত বক্তব্যে বলেন, যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর সাজা প্রসঙ্গে বিএনপি’র মুখপাত্র আসাদুজ্জামান খান রিপনের বক্তব্যে বিএনপি’র আসল চেহারা প্রতিফলিত হয়েছে। যুদ্ধাপরাধীদের বিচারের বিরুদ্ধে দেশবাসীর সামনে বিএনপি’র দলগত অবস্থান পরিস্কার হয়েছে।

তিনি বলেন, “সালাউদ্দিন কাদেরের মতো একজন কুখ্যাত যুদ্ধাপরাধীর পক্ষে সাফাই গাইতে গিয়ে বিএনপি’র মুখপাত্র যুদ্ধাপরাধের বিচার, ট্রাইব্যুনালের বিচার প্রক্রিয়া এবং দেশের সর্ব্বোচ্চ আদালত ও রাষ্ট্রপতির সাংবিধানিক ক্ষমতার বিরুদ্ধে কুরুচিপূর্ণ ও মিথ্যা বক্তব্য উপস্থাপন করেছেন।”

সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ সাজাপ্রাপ্ত যুদ্ধাপরাধীদের সকল সম্পদ বাজেয়াপ্ত করে তা নির্যাতিত, শহীদ ও দুস্থ মুক্তিযোদ্ধাদের পুনর্বাসনে ব্যবহার করার আহ্বান জানান।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents