৭:২৮ পূর্বাহ্ণ - শুক্রবার, ১৮ অক্টোবর , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / সিনিয়র সিটিজেনদের জন্য লাল রংয়ের ডিজিটাল স্মার্টকার্ড আসছে

সিনিয়র সিটিজেনদের জন্য লাল রংয়ের ডিজিটাল স্মার্টকার্ড আসছে

National id copyঢাকা, ২২ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ রোববার  জাতীয় সংসদ ভবনে দশম জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৫তম বৈঠকে দেশের বয়োজেষ্ঠ্য নাগরিকদের যথাযথ সম্মান এবং তাদের প্রাপ্য সুবিধাদি নিশ্চিতে ‘সিনিয়র সিটিজেন’হিসেবে স্বীকৃতি প্রদান ও তাদের জন্য জাতীয় পরিচয়পত্র কার্ডে বিশেষ রং ব্যবহার করার সুপারিশ করেছে জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। নির্বাচন কমিশনের অত্যাধুনিক জাতীয় পরিচয়পত্রের (স্মার্ট কার্ডে) মাধ্যমেই তাদের পরিচিতি নিশ্চিত করা এবং এলক্ষ্যে তাদের জন্য ভিন্ন ধরণের কার্ড তৈরির পদক্ষেপ গ্রহণেরও সুপারিশ করা হয়েছে।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৈঠকে জাতীয় পরিচয়পত্র (এনআইডি’তে) সিনিয়র সিটিজেন হিসেবে স্বীকৃতি প্রদান, সরকারি বাক-শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয়ের কার্যক্রম এবং সার্ভিসেস ফর চিলড্রেন এট রিস্ক (স্কার) প্রকল্পের কার্যক্রম সম্পর্কে আলোচনা করা হয়।

কমিটি সূত্রে জানা যায়, বৈঠকে ৬০ বছর বয়সের বেশি সিনিয়র সিটিজেনদের জন্য ডিজিটাল স্মার্টকার্ডে প্রচলিত স্মার্টকার্ড এর চেয়ে আলাদা ও কার্ডগুলো ‘লাল রঙ’ এর কার্ড তৈরির সুপারিশ করেছে কমিটি। যাতে এই কার্ড ব্যবহারকারী সিটিজেনরা যথাযথ সম্মান ও সুযোগ-সুবিধা পান।

বৈঠকে স্মার্ট কার্ড নিয়ে আলোচনাকালে কমিটি জাতীয় পরিচয়পত্রের নকল প্রতিরোধে এবং ব্যক্তি সম্পর্কে অধিক তথ্য প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে উন্নত, আধুনিক ও প্রযুক্তি নির্ভর নতুন (স্মার্ট কার্ড) জাতীয় পরিচয়পত্র প্রণয়নের কাজ দ্রুত সম্পাদনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।

এছাড়া বৈঠকে সরকারি বাক-শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয়ের কার্যক্রম এবং সার্ভিসেস ফর চিলড্রেন এট রিস্ক (স্কার) প্রকল্পের কার্যক্রম নিয়ে আলোচনা হয়। কমিটি ঝুঁকিতে থাকা শিশুদের জীবনমান উন্নয়ন ও তাদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে সার্ভিসেস ফর চিলড্রেন  এট রিস্ক প্রকল্পের মেয়াদ বাড়ানোর সুপারিশ করে।

বৈঠকে কমিটির সভাপতি মো. মোজাম্মেল হোসেন সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য আয়েশা ফেরদাউস, মো. আব্দুল মতিন ও লুৎফা তাহের অংশ নেন। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব তারিক-উল-ইসলাম ও সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

যথাযত মর্যাদায় বঙ্গবন্ধু সৈনিক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বজলুর রহমানের ৪র্থ মৃত্যু বার্ষিকী পালিত

ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু সৈনিক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি, বঙ্গবন্ধুর হত্যার প্রতিবাদকারী, …

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents