১:২৪ পূর্বাহ্ণ - মঙ্গলবার, ২০ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অর্থনীতি / পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে হবে : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে হবে : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

tofayel   22.11.15ঢাকা, ২২ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ ঢাকায় জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার-এর সম্মেলন কক্ষে বস্ত্র ও পাট মন্ত্রণালয় আয়োজিত ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’-এর সুষ্ঠু বাস্তবায়ন বিষয়ে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, পাট শিল্পের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট সকলকে আন্তরিকতার সাথে কাজ করতে হবে।

তিনি বলেন, রপ্তানি বাজার সম্প্রসারণের জন্য যেসব খাতকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে তার মধ্যে পাট ও পাটজাত পণ্য অন্যতম। আইন মোতাবেক ধান, চাল, গম, ভূট্টা, সার এবং চিনি এ ছয়টি পণ্য পাটজাত মোড়কের যে বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে, তা খুবই সময়পযোগী বলেও তিনি উল্লেখ করেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, পাটজাত পণ্যের ব্যবহার নিশ্চিত করতে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন আমদানি ও রপ্তানি অফিসকে এ আইন বাস্তবায়নের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। সার কারখানা, চিনিকল ও রিফাইনারি কোম্পানি, চাল-আটা কলসহ সংশ্লিষ্ট সর্বক্ষেত্রে পাটজাত পণ্য ব্যবহার নিশ্চিত করতে হবে। পাটের ব্যবহার বাড়লে দেশের কৃষকগণ বেশি করে পাট উৎপাদনে উৎসাহিত হবে, দেশ হারানো ঐতিহ্য ফিরে পাবে।

তোফায়েল আহমেদ বলেন, বিগত বিএনপি সরকার ক্ষমতায় এসে পাট শিল্পকে ধ্বংস করে দিয়েছে। দেশের বড় বড় পাটকল বন্ধ করে দিয়েছে। অনেক মানুষ চাকুরিচ্যুত হয়েছেন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার পাটের বহুমূখী ব্যবহার নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। এ জন্য সংশ্লিষ্ট সকল সেক্টরের সহযোগিতা প্রয়োজন।

পাট উৎপাদন বৃদ্ধি এবং জাতীয় অর্থনীতিতে পাট সম্পদের ভূমিকা বিষয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আগ্রহের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, পাট ও পাটজাত পণ্য বাংলাদেশের বড় রপ্তানি খাত হতে পারে। এ জন্য সংশ্লিষ্ট সকলকে দায়িত্বশীল ভূমিকা রেখে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করতে হবে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মির্জা আজমের সভাপতিত্বে সভায় আরো বক্তৃতা করেন বস্ত্র ও পাট মন্ত্রনালয়ের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents