১২:১১ পূর্বাহ্ণ - বুধবার, ১৭ জুলাই , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / স্বাস্থ্য ও জনসংখ্যা খাতে বাংলাদেশকে বাজেটে বরাদ্দ বাড়াতে হবে : ইউরিকো ইয়াসুকাওয়া

স্বাস্থ্য ও জনসংখ্যা খাতে বাংলাদেশকে বাজেটে বরাদ্দ বাড়াতে হবে : ইউরিকো ইয়াসুকাওয়া

nasim   19.11.15ঢাকা, ১৯ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ বৃহস্পতিবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিমের সাথে সাক্ষাৎকালে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) এর এশিয়া প্যাসিফিক অঞ্চলের পরিচালক ইউরিকো ইয়াসুকাওয়া স্বাস্থ্য ও জনসংখ্যা খাতের অগ্রগতিকে ধরে রাখতে বাংলাদেশে এ খাতে বাজেট বরাদ্দ বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, সীমিত বাজেট নিয়ে স্বাস্থ্য খাতে বাংলাদেশের সাফল্য তৃতীয় বিশ্বের দেশগুলোর জন্য উৎসাহব্যঞ্জক। কিন্তু এমডিজি অর্জনের পর টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্যে জিডিপির অনুপাতে এখাতে বাজেট আরো বৃদ্ধি করতে হবে।

ইউরিকো ইয়াসুকাওয়া জানান, বাংলাদেশের প্রসূতি মায়ের যথাযথ সেবা নিশ্চিত করতে ইউএনএফপিএ মিডওয়াইফ প্রশিক্ষণে সহায়তা দিচ্ছে। ইতোমধ্যে এক হাজার মিডওয়াইফ-এর গ্র্যাজুয়েশন সম্পন্ন হয়েছে এবং পাঁচশত মিডওয়াইফ ডিপ্লোমা অর্জন করেছে। বাংলাদেশে মিডওয়াইফ প্রশিক্ষণের এই ধারা অব্যাহত থাকবে। তিনি পরিবার পরিকল্পনা কার্যক্রমে গতি বাড়াতে জাতীয় জনসংখ্যা কাউন্সিলকে কার্যক্রমকে আরো গতিশীল করার পরামর্শ দেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে শীঘ্রই দেশে আরো ১০ হাজার নার্স নিয়োগ দেয়া হবে তিনি এদের মধ্য থেকে আরো বেশ কিছু নার্সকে দক্ষ মিডওয়াইফ প্রশিক্ষণ প্রদানে সহায়তা করার জন্য ইউএনএফপিএ’র আঞ্চলিক পরিচালকের প্রতি আহ্বান জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, পরিবার পরিকল্পনা কার্যক্রমে বাংলাদেশে যথেষ্ট অগ্রগতি অর্জিত হলেও কয়েকটি অঞ্চল এখনো পিছিয়ে আছে। এর কারণ চিহ্নিত করে এসব এলাকায় জনসচেতনতা বাড়ানোসহ ইউএনএফপি-এর সহায়তায় নতুন কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়নে সরকার উদ্যোগ নিবে।

এসময় স্বাস্থ্য সচিব সৈয়দ মন্জুরুল ইসলাম, বাংলাদেশে ইউএনএফপির প্রতিনিধি আর্জেন্টিনা মাতাভেল উপস্থিত ছিলেন।

এর আগে দুপুরে স্বাস্থ্য মন্ত্রী হোটেল সোনারগাঁও-এ পার্টনারস ইন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট এর নির্বাহী কমিটির সভায় অংশ নেন। চীনের জাতীয় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার ওয়াং পেলান এতে সভাপতিত্ব করেন।

ভারতের স্বাস্থ্যমন্ত্রী জগত প্রকাশ নাড্ডাসহ শ্রীলংকা, পাকিস্তান, মালি, উগান্ডা, নাইজেরিয়া, ইয়েমেন, তিউনিশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, কেনিয়া, দক্ষিণ আফ্রিকা, বেনিন এর স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঊর্দ্ধতন কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।

এসময় ইউএনএফপিএ পরিচালক বাংলাদেশের স্বাস্থ্যখাতের উন্নয়নে আগামীতেও সহায়তা অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents