৬:৪৬ পূর্বাহ্ণ - মঙ্গলবার, ২০ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / নির্বাচনের খবর / অন্যান্য নির্বাচনের খবর / নভেম্বরে নির্বাচন পরিবেশ দেখতে ইইউর বিশেষজ্ঞ আসবে : ইউরোপীয় ইউনিয়ন

নভেম্বরে নির্বাচন পরিবেশ দেখতে ইইউর বিশেষজ্ঞ আসবে : ইউরোপীয় ইউনিয়ন

ঢাকা, ১৮ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): একাদশ জাতীয় সংসদ নির্বাচন সব দলের অংশগ্রহণে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে আশা প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। নির্বাচনী পরিবেশ দেখতে আগামী নভেম্বরের মাঝামাঝি ইইউর নির্বাচন বিশেষজ্ঞ বাংলাদেশে আসবেন।

আজ বৃহস্পতিবার নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে ইইউর সাত সদস্যের প্রতিনিধিদলের বৈঠক শেষে রাষ্ট্রদূত রেনজি টেরিংক সাংবাদিকদের এ কথা বলেন। আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাকক্ষে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

পশ্চিমা দেশগুলোর সংগঠন ইইউর রাষ্ট্রদূত বলেন, ‘আশা করি বাংলাদেশের আগামী নির্বাচন হবে সব দল নিয়ে অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। এটি বিশ্বাসযোগ্য নির্বাচনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

নির্বাচনে সব ধরনের ভোটারের ভোটদানের নিরাপত্তা ও পরিবেশ নিশ্চিত করার ওপর বৈঠকে আলোচনা হয়েছে বলে জানান ইইউ রাষ্ট্রদূত।

রেনজি টেরিংক বলেন, বাংলাদেশের নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ। ১০৪ মিলিয়ন ভোটার একই দিনে ভোট দেবেন। তাই এটি একটি বড় চ্যালেঞ্জ। এই নির্বাচনে সব ভোটারের ভোটের বিষয়টি নিশ্চিত করতে হয়।
নির্বাচনে নারী ভোটারদের নিরাপদে ভোটদানের পরিবেশ নিশ্চিত করার বিষয়েও আলোচনা হয়েছে।

নির্বাচন পরিবেশ পর‌্যবেক্ষণ নিয়ে ইইউর পরিকল্পনার কথা জানানো হয় ইসির সঙ্গে বৈঠক। সাংবাদিকদের রাষ্ট্রদূত বলেন, ‘আমরা নির্বাচন কমিশনকে জানিয়েছি নভেম্বরের মাঝামাঝি দুজন নির্বাচন বিশেষজ্ঞ বাংলাদেশে আসবে। তারা দুই সপ্তাহ নির্বাচনের পরিবেশ-পরিস্থিতি ও রাজনৈতিক অবস্থা পর্যবেক্ষণ করবেন।’

রাষ্ট্রদূত রেনজি টেরিংকের নেতৃত্বে প্রতিনিধিদলে আরও ছিলেন ব্রিটেন, জার্মানি, স্পেন, সুইডেন, ফ্রান্স, ডেনমার্ক, নেদারল্যান্ডের রাষ্ট্রদূত ও প্রতিনিধি।

আর সিইসি ছাড়াও নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী ও ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকের বিষয়ে হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সঙ্গে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের বিষয়ে আলোচনা হয়েছে। জাতীয় সংসদ নির্বাচন যাতে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয় সে ব্যাপারে তারা (ইউরোপীয় ইউনিয়) আহ্বান জানিয়েছে।

 

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents