১:৫৫ অপরাহ্ণ - বৃহস্পতিবার, ১৫ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / শান্তির পৃথিবী গড়তে হলে সকল অপরাধীকে শাস্তি প্রদান করতে হবে : ঢাবি উপাচার্য

শান্তির পৃথিবী গড়তে হলে সকল অপরাধীকে শাস্তি প্রদান করতে হবে : ঢাবি উপাচার্য

sheddik 19.11.15ঢাকা, ১৯ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ ‘বিশ্ব দর্শন দিবস’ উপলক্ষে টিএসসি মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগ ও গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, অমানুষদের কবল থেকে বিশ্বকে রক্ষা করতে হবে।

তিনি বলেন, জ্ঞান-বিজ্ঞানে বিশ্ব যখন এগিয়ে যাচ্ছে, তখন বিশ্বের বিভিন্ন স্থানে বর্বরতা, সহিংসতা, সংঘাত ও হত্যাযজ্ঞ চলছে। একজন মানুষ আর একজন মানুষকে হত্যা করছে। তিনি বলেন, একজন মানুষ যদি সত্যিকার অর্থে মানুষ হয়, তাহলে সে কখনও অন্যের অনিষ্ট করতে পারে না। হত্যাকারী বা অনিষ্টকারীদের তিনি অমানুষ বলে তিনি আখ্যায়িত করেন।

উপাচার্য আরও বলেন, পৃথিবীকে শান্তির পৃথিবী গড়তে হলে সকল অপরাধীকে বিচারের আওতায় এনে শাস্তি প্রদান করতে হবে। অশান্তি, সংঘাত ও সহিংসতা থেকে বেরিয়ে আসতে হলে নতুন প্রজন্মকে মানবতাবাদী দর্শনের শিক্ষা গ্রহণ করতে হবে। তাদেরকে বাংলাদেশ রাষ্ট্রের দর্শন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শন এবং মুক্তিযুদ্ধের চেতনার দর্শন সম্পর্কে অবহিত হতে হবে। তিনি বলেন, সকলকে মানবিক দর্শনের চর্চা করতে হবে।

দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. প্রদীপ কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মূল প্রবন্ধ পাঠ করেন দর্শন বিভাগের অধ্যাপক ড. আজিজুন্নাহার ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান। এতে আরও বক্তব্য রাখেন দর্শন বিভাগের প্রবীণ শিক্ষক ও স্বনামধন্য দার্শনিক অধ্যাপক ড. আমিনুল ইসলাম, অধ্যাপক ড. আনিসুজ্জামান, অধ্যাপক ড. গালিব আহসান খান, অধ্যাপক ড. নীরুকুমার চাকমা এবং গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক লতিফা বেগম।

উল্লেখ্য, ইউনেস্কো ঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে প্রতি বছর নভেম্বর মাসের তৃতীয় বৃহস্পতিবার ‘বিশ্ব দর্শন দিবস’ হিসেবে পালন করা হয়।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents