৭:২৬ অপরাহ্ণ - মঙ্গলবার, ২৩ অক্টোবর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / রংপুরের পীরগঞ্জ উপজেলার করতোয়া নদী থেকে মিত্র বাহিনীর পরিত্যক্ত যুদ্ধট্যাংক উদ্ধার
করতোয়া নদী থেকে উদ্ধার হলো মিত্র বাহিনীর সেই ট্যাংকtank,rtv,rtvonline

রংপুরের পীরগঞ্জ উপজেলার করতোয়া নদী থেকে মিত্র বাহিনীর পরিত্যক্ত যুদ্ধট্যাংক উদ্ধার

রংপুর, ০৫ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রংপুরের পীরগঞ্জ উপজেলার করতোয়া নদী থেকে মুক্তিযুদ্ধে ব্যবহৃত মিত্র বাহিনীর পরিত্যক্ত যুদ্ধট্যাংক উদ্ধার করা হয়েছে। শুক্রবার রাত থেকে টানা ১৫ ঘণ্টা উদ্ধার অভিযান চালিয়ে শনিবার সকালে কাঁচদহ ওয়াজেদ মিয়া সেতুসংলগ্ন করতোয়া নদী থেকে ট্যাংকটি খণ্ড খণ্ড অবস্থায় উদ্ধার করা হয়।

করতোয়া নদীতে পানি কমে যাওয়ার কারনে সপ্তাহখানেক আগে স্থানীয় বালু ব্যবসায়ীরা নদী থেকে বালু উত্তোলন করার সময় বালুর নীচ থেকে টাংকটির কিছু অংশ বের হয়ে আসে। রংপুরের জেলা প্রশাসক এনামুল হাবীবসহ রংপুর সেনানিবাসের সদস্যরা স্থানটি পরিদর্শন শেষে ট্যাংকটি উদ্ধারের উদ্যোগ নেয়।

শুক্রবার বিকালে পীরগঞ্জ উপজেলার নির্বাহী কর্মকর্তা কমল কুমার ঘোষের উপস্থিতিতে শুরু হয় ট্যাংক উদ্ধারের কার্যক্রম। ভারি যন্ত্রপাতির সাহায্যে গভীর রাতে নদীর বালুর নিচে আটকে থাকা ট্যাংকটি উঠিয়ে আনতে সক্ষম হয় তারা। মহান মুক্তিযুদ্ধের স্মৃতি হিসেবে উদ্ধারকৃত ট্যাংকটি যাদুঘরে সংরক্ষণের দাবি জানিয়েছেন করতোয়া পারের মানুষ।

জানা যায়, ১৯৭১ স্বাধীনতাযুদ্ধে মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করতে, মিত্র বাহিনীর ট্যাংকসহ বেশকিছু সাজোয়া যান ৮ ডিসেম্বর দিনাজপুর হয়ে রংপুরের পীরগঞ্জ উপজেলায় করোতোয়া নদী পার হওয়ার সময় ট্যাংকটি নদীর চোরাবালিরেত আটকা পড়ে।

সেসময় উদ্ধারের সকল চেষ্টা ব্যর্থ হলে, ভারতীয় সেনারা ট্যাংকটি সেখানে রেখেই চলে যায়। তখন থেকে ট্যাংকটি নদীর ওই স্থানেই বালুর নিচে পরিত্যক্ত অবস্থায় ছিলো। তবে ট্যাংকটির বেশকিছু অংশ এরই মধ্যে চুরি হয়ে গেছে বলে ধারণা স্থানীয়দের।

রংপুরের জেলা প্রশাসক এনামুল হাবীব শনিবার সাংবাদিকদের জানান, স্থানীয়ভাবে ট্যাংকটি উদ্ধার করা হয়েছে। এটি রংপুরে নিয়ে সংরক্ষণের ব্যবস্থা করা হবে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

শুভ বিজয়া দশমীতে ভক্তদের ঢল

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ শুভ বিজয়া দশমী। একদিকে বিদায়ের সুর, অন্যদিকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents