৭:৫৫ পূর্বাহ্ণ - বুধবার, ১৯ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / দেশের বিভিন্ন স্থানে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত বাসস’র প্রতিনিধিদের পাঠানো খবর

দেশের বিভিন্ন স্থানে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত বাসস’র প্রতিনিধিদের পাঠানো খবর

ঢাকা, ০২ মার্চ ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বগুড়া : নারী ও বালিকাদের ক্ষমতায়ন, হোক না তারা অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন’ এ পতিপাদ্য নিয়ে আজ বগুড়ায় ১১তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয় এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র কর্মসূচি পালন করেছে।
সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী, পুলিশ সুপার মো. আলী আশরাফ ভূঞা, জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মমতাজ উদ্দিন প্রমুখ।
গোপালগঞ্জ : বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে গোপালগঞ্জে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সমাজসেবা অধিদপ্তর এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের আয়োজনে এবং অটিস্টিক ও প্রতিবন্ধী পুনর্বাসন সংস্থার সহযোগিতায় এ কর্মসূচির আয়োজন করা হয়।
সোমবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সমানে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবার একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার। এসময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক সমির মল্লিক এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের ক্লিনিক্যাল ফিজিও থেরাপিস্ট ডা: তানিয়া ইসলাম বক্তব্য রাখেন।
যশোর : ’নারী ও বালিকাদের ক্ষতায়ন, হোক না তারা অটিজম বৈষিষ্ট্য সম্পন্ন’ প্রতিপাদ্যকে ধারণ করে যশোর জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তরের উদ্যোগে শোভাযাত্রা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
আজ সকালে জেলা কালেক্টরেট সভা কক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আব্দুল আওয়াল। সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক অমিত কুমার সাহা, সহকারী পরিচালক আসাদুল ইসলাম, রেজিস্ট্রেশন অফিসার রুবেল হাওলাদারসহ বিভিন্ন এনজিও প্রতিনিধি এসময় উপস্থিত ছিলেন। এর আগে কালেক্টরেট ভবন চত্ত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি শহর প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। যশোর জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তর এর আয়োজন করে।
লক্ষ্মীপুর : ‘নারী ও বালিকাদের ক্ষমতায়ন হোক না তারা অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন’ এ প্রতিপাদ্য নিয়ে বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে লক্ষ্মীপুরে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়।
আজ সোমবার সকালে শহরের ঝুমুর সিনেমা হল এলাকা থেকে র‌্যালি শুরু হয়ে গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা কালেক্টর ভবন প্রাঙ্গণ গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল।
জেলা সমাজ অধিদপ্তরের উপ-পরিচালক নুরুল ইসলাম পাটওয়ারীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার অনিবার্ণ চাকমা, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মফিজুল ইসলাম প্রমুখ।
এসময় বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারীসহ বিভিন্ন পেশার মানুষ উপস্থিত ছিলেন।
নওগাঁ : জেলায় বিশ্ব অটিজম দিবস পালিত হয়েছে। জেলা সমাজসেবা অধিদপ্তর এ উপলক্ষে র‌্যালি, আলোচনাসভা এবং অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে। কর্মসূচির অংশ হিসেবে সকাল ১০টায় সার্কিট হাউস থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এসে শেষ হয়।
পরে সেখানে আয়োজন করা হয় একটি আলোচনা সভার। এবারের আলোচনার প্রতিপাদ্য বিষয় ছিল ‘নারী ও বালিকাদের ক্ষমতায়ন, হোকনা তারা অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন’। সমাজসেবা অধিদপ্তর নওগাঁ’র উপ-পরিচালক মোসাঃ রিজিয়া খাতুনের সভাপতিত্বে আয়োজিত আলোচনাসভায় বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডাঃ কাজী মিজানুর রহমান, নওগাঁ জেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ কায়েস উদ্দিন, সমাজসেবা অফিসার রেজিস্ট্রেশন মো. সাউদুর রহমান, সদর উপজেলা সমাজসেবা অফিসার মাহবুবুল আলম, প্রতিবন্ধী কর্মকর্তা জান্নাতুন ফেরদৌস এবং অটিজম মিমুর অভিবাবক রায়হান সিদ্দিকা।
এ অনুষ্ঠানে ১৫ জন অটিজম আক্রান্ত শিশুর অভিভাবকের প্রত্যেককে অনুদান হিসেবে ৫ হাজার টাকার চেক হস্তান্তর করা হয়।
নড়াইল : ‘নারী ও বালিকাদের ক্ষমতায়ন, হোক না তারা অটিজম বৈশিষ্ট সম্পন্ন’ এ প্রতিপাদ্য নিয়ে নড়াইলে পালিত হল বিশ্ব অটিজম সচেতনতা দিবস। সোমবার দিবসটি পালন উপলক্ষে জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে র‌্যালি, আলোচনা সভা ও চেক বিতরণ অনুষ্ঠিত হয়।
আজ সোমবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুিষ্ঠত হয়।
জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রতন কুমার হালদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোঃ এমদাদুল হক চৌধুরী।
এসময় আরো বক্তব্য রাখেন জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ সিদ্দিকুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মাহবুবুর রশীদ, সহকারী পুলিশ সুপার মোঃ জালালউদ্দিন, জেলা মহিলা বিষয়া কর্মকর্তা আনিচুর রহমান প্রমূখ।
এসময় সরকারি কর্মকর্তা, কর্মচারি বিভিন্ন এনজিও প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।
নীলফামারী : জেলায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে বিশ্ব অটিজম সচেতনতা দিবস। এ উপলক্ষে সোমবার বেলা ১১টার দিকে জেলা সদরের ড.ওয়াজেদ মিয়া প্রতিবন্ধী বিদ্যালয়ের উদ্যোগে একটি শোভাযাত্রা কচুকাটা বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে বিদ্যালয়ের সামনের মাঠে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্রীড়া প্রতিযোগিতা এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এর আগে সকালে সেখানে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।
আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম। এসময় বিদ্যালয়র প্রতিষ্ঠাতা সভাপতি আনিছুর রহমানের সভাপতিত্বে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুন ভুঁইয়া, জেলা রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদের সাধারণ সম্পাদক কামরুল আলম শাহ্ মুকুল, বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাহেরা বানু প্রমুখ।
পাবনা : পাবনায় পালিত হয়েছে ১১তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস। দিবসটি উপলক্ষে সোমবার সমাজসেবা অধিদপ্তর, জেলা প্রশাসন ও প্রতিবন্ধী সাহায্য ও সেবা কেন্দ্র এর আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে আবার জেলা প্রসাশকের কার্যালয়ে সামনে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল মমিনের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক জসিম উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক শাফিউল ইসলাম, বাংলাদেশ সমাজকল্যাণ পরিষদের সদস্য আব্দুল মতীন খানসহ অনেকে।
দিনাজপুর : দিনাজপুরে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে।
আজ সোমবার বেলা ১১টায় দিনাজপুর জেলা প্রশাসন, সমাজসেবা কার্যালয় এবং প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের উদ্যোগে এবং স্থানীয় স্বেচ্ছাসেবী সংস্থার সহযোগিতায় জেলা প্রশাসক কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে জেলা শহরের শিল্পকলা একাডেমির হলরুমে দুপুর সাড়ে ১২টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে বিকেল ৪টায় শহরের শিল্পকলা মিলনায়তনে অটিজম শিশুদের নিয়ে তাদের নিজস্ব পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
সমাজসেবার উপ-পরিচালক স্টিফেন মুর্মুর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজ্জামান আশরাফ, জাতীয় সমাজকল্যাণ পরিষদের নির্বাহী সদস্য মো. সফিকুল ইসলাম, সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক অনিরুদ্ধ কুমার রায়, শহর সমাজসেবা অফিসার মোঃ মাইনুল ইসলাম, বুদ্ধি প্রতিবন্ধী ও অটিষ্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবুল শাহনেওয়াজ, প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মোঃ মেহেদী হাসানসহ প্রমুখ।
শেরপুর : নারী ও বালিকাদের ক্ষমতায়ন, হোক না তারা অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন এ প্রতিপাদ্য নিয়ে সারাদেশের ন্যায় শেরপুরেও নানা আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সোমবার সকালে জেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তরের যৌথ আয়োজনে জেলা কালেক্টরেট ভবন চত্ত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন জেলা প্রশাসক ড. মল্লিক আনোয়ার হোসেন। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়।
পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ রজনীগন্ধায় আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক এটিএম জিয়াউল ইসলাম ও সিনিয়র সহকারী পুলিশ সুপার মিথুন সরকার। জেলা সমাজসেবা উপ-পরিচালক এটিএম আমিনুল ইসলামের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা লুৎফুল কবীর, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা হোসনে আরা, সদর উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোঃ আব্দুস সালাম, ব্র্যাক প্রতিনিধি আতাউর রহমান প্রমুখ।
অনুষ্ঠানে বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, অটিজম শিশু ও তাদের অভিভাবক, রেডক্রিসেন্ট সদস্য, শিক্ষার্থীসহ জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents