৪:৪১ পূর্বাহ্ণ - শনিবার, ২০ জুলাই , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / নির্মাণ শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি আইনের আওতায় আনা হবে : শ্রম প্রতিমন্ত্রী

নির্মাণ শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি আইনের আওতায় আনা হবে : শ্রম প্রতিমন্ত্রী

ঢাকা, ২৮ মার্চ ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): নির্মাণ শিল্পের শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক।
তিনি বলেন, ‘নির্মাণ শিল্পে নিরাপত্তা সবার আগে। নির্মাণ শিল্পের শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি আইনের আওতায় আনা হবে।’
আজ বুধবার রাজধানির ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন সেমিনার হলে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশের (ইনসাব) জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় শ্রম প্রতিমন্ত্রী এ কথা জানান।
সম্মেলনে ইনসাব-এর সভাপতি মো. ওসমান গনির সভাপতিত্বে কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা সালাউদ্দিন খোকা মোল্লা, প্রধান উপদেষ্টা আব্দুস সাত্তার হাওলাদার এবং কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক একেএম শহিদুল হক ফারুক বক্তৃতা করেন। সম্মেলন শেষে ইনসাবের নির্বাচন অনুষ্ঠিত হয়।
শ্রম প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ সম্প্রতি ওয়ার্ল্ড স্কিল ডেভেলপমেন্ট কাউন্সিলের সদস্য হয়েছে। সরকার দক্ষতা উন্নয়ন কাউন্সিলের (এনএসডিসি) অধীনে সেক্টর ভিত্তিক ৬ মাস বা ১ বছর মেয়াদী প্রশিক্ষণের ব্যবস্থা করবে এবং প্রশিক্ষণপ্রাপ্ত শ্রমিকদের বিশে^র অন্যান্য দেশের সমমানের সনদ প্রদান করা হবে। এতে করে এনএসডিসি থেকে শ্রমিকরা বিশ^ মানের সনদ নিয়ে নির্দিষ্ট কাজে বিদেশে গেলে অন্যান্য দেশের শ্রমিকদের সমমানে মজুরী পাবে।
মো. মুজিবুল হক বলেন, শ্রমিকদের জন্য অংশগ্রহণমূলক ভবিষ্যত তহবিল (পিপিএফ) গঠনের বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে। তিনি নির্মাণ শ্রমিকদের গুচ্ছ বীমায় নিয়মিত চাঁদা প্রদানেরও আহবান জানান।
প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের পেশাগত অসুখের চিকিৎসার জন্য পিপিপির মাধ্যমে নারায়ণগঞ্জে ৩’শ শয্যা বিশেষায়িত হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। এ হাসপাতালে শুধু শ্রমিকদের জন্য ১’শ শয্যা সংরক্ষিত থাকবে। শ্রমিকরা নামমাত্র মূল্যে বিভিন্ন অসুখের জন্য পরীক্ষা-নিরীক্ষা এবং চিকিৎসার সুযোগ পাবে।
শুধু শ্রমিকদের জন্য উন্নতমানের বিশেষায়িত হাসপাতাল নির্মাণ বর্তমান সরকারের একটি ঐতিহাসিক পদক্ষেপ হিসেবে উল্লেখ করেন তিনি। নির্মাণ শ্রমিকসহ প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের দুর্ঘটনাজনিত মৃত্যু, দুরারোগ্য ব্যাধির চিকিৎসা, শ্রমিকের সন্তানদের উচ্চ শিক্ষার জন্য শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন থেকে কোটি কোটি টাকা অর্থ সহায়তা করা হচ্ছে বলেও প্রতিমন্ত্রী উল্লেখ করেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents