১১:৪১ পূর্বাহ্ণ - শুক্রবার, ১৯ জুলাই , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / সিরিয়ায় ‘পারমাণবিক চুল্লি’ ধ্বংসের দাবি ইসরায়েলের

সিরিয়ায় ‘পারমাণবিক চুল্লি’ ধ্বংসের দাবি ইসরায়েলের

ইন্টারন্যাশনাল ডেস্ক, ২১ মার্চ ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): ইসরায়েল সেনাবাহিনী আনুষ্ঠানিকভাবে স্বীকার করেছে, ২০০৭ সালে বিমান হামলা চালিয়ে সিরিয়ার কথিত একটি পারমাণবিক চুল্লি ধ্বংস করেছে।

বুধবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সিরিয়ার পূর্বাঞ্চলে দেইর-আল-জোর অঞ্চলে ‘ইসরায়েল ও সমগ্র অঞ্চলের জন্য একটি উদীয়মান অস্তিত্ত্ব সংক্রান্ত হুমকি’ সরিয়ে দিতেই এই হামলা চালানো হয়েছে বলে এক বিবৃতিতে ইসরায়েল সেনাবাহিনী জানায়।

সেনাবাহিনী জানায়, পারমাণবিক চুল্লি তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে ছিল।

দীর্ঘ দিন ধরেই ভাবা হচ্ছিল ইসরায়েল এই কাজ করেছে। তবে এর আগেও কখনো ইসরায়েল এই দায় স্বীকার করেনি। তবে সিরিয়া বার বার বোমা হামলার স্থানে পারমাণবিক চুল্লি ছিল না বলে অস্বীকার করেছে।

‘অপারেশন আউট অব দ্য বক্স’ নিয়ে ১০ বছরের বেশি সময় ধরে থাকা ইসরায়েলি সেনা কর্মকর্তাদের ওপর এই বিষয়ে আলোচনা করার ওপর নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর দেশটির সেনাবাহিনী এ দায় স্বীকার করল।

অতীতে আন্তর্জাতিক পরমাণু সংস্থা জানিয়েছে, সিরিয়ায় ওই স্থান দেখে  সেখান ‘খুব সম্ভবত’ পারমাণবিক চুল্লি ছিল বলে মনে হচ্ছে।

সংস্থাটি  আরো বলেছে, উত্তর কোরিয়ার সহযোগিতা নিয়ে পারমাণবিক চুল্লিটি নির্মাণ করা হতে পারে।

পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তিতে সই করা সিরিয়া এই অভিযোগ অস্বীকার করেছে।

ইসরায়েলি সেনাবাহিনী আল কাবুর স্থাপনাটি ধ্বংসের মুহূর্তের ছবি ও ককপিটের ভিডিও ফুটেজও প্রকাশ করেছে। সরবরাহ করা এসব তথ্য, ছবি ও ভিডিও সঠিক কিনা, তা নিশ্চিত হওয়া যায়নি।

‘ইসরায়েলের অস্তিত্বের জন্য হুমকি এমন কোনো স্থাপনা প্রতিষ্ঠার সুযোগ কাউকে দেয়া হবে না, ২০০৭ সালে পারমাণবিক চুল্লিতে চালানো হামলার বার্তা ছিল এটাই। ২০০৭ সালে এ বার্তা দেয়া হলেও এটা এখনও একইরকমই আছে, নিকট ও দূর ভবিষ্যতেও এই বার্তা বলবৎ থাকবে’- বিবৃতিতে বলেন ইসরায়েলের সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল গাদি এইজেনটুয়াট।

সাম্প্রতিক মাসগুলোতে দেশটির প্রধানমন্ত্রী নেতানিয়াহু সিরিয়ার মিত্র ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক মহলের আরও শক্ত পদক্ষেপের দাবি জানিয়ে আসছিলেন। এর মধ্যেই দশককাল আগের ওই হামলা সম্পর্কে ইসরায়েল আনুষ্ঠানিকভাবে দায় স্বীকার করল।

ইরানের পারমাণবিক অস্ত্র সমৃদ্ধকরণ নিয়েও ধারাবাহিক হুঁশিয়ারি দিয়ে যাচ্ছেন নেতানিয়াহু।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents