৮:৫৫ পূর্বাহ্ণ - শুক্রবার, ১৬ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / সু চি’কে দেয়া মানবাধিকার পুরস্কার ফিরিয়ে নিচ্ছে মার্কিন যাদুঘর

সু চি’কে দেয়া মানবাধিকার পুরস্কার ফিরিয়ে নিচ্ছে মার্কিন যাদুঘর

ইন্টারন্যাশনাল ডেস্ক, ০৭ মার্চ ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মিয়ানমারের ডি-ফ্যাক্টো নেত্রী অং সান সু চিকে দেয়া মর্যাদাপূর্ণ মানবাধিকার পুরস্কার প্রত্যাহার করে নিচ্ছে ‘দি ইউএস হলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়াম’। দেশটিতে রোহিঙ্গা জনগোষ্ঠী নিধন বন্ধে তেমন কোন ভূমিকা না নেয়ায় বুধবার তার কাছ থেকে এ সম্মাননা প্রত্যাহারের কথা জানায় মার্কিন এই যাদুঘরটি।
মিয়ানমারে সামরিক একনায়কতন্ত্রের বিরুদ্ধে দীর্ঘ সংগ্রামের কারণে ১৯৯১ সালে নোবেল শান্তি পুরস্কার পান অং সান সু চি। দি ইউএস হলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়াম বার্মার জনগণের স্বাধীনতা ও মর্যাদার জন্যে সু চি’র সাহসী নেতৃত্ব ও ব্যক্তিগত ব্যাপক স্বার্থত্যাগের জন্যে তাকে ছয় বছর আগে ‘এলি উইজেল এওয়ার্ড’ প্রদান করে। কিন্তু এখন মিউজিয়ামটি বলছে, রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমদের ওপর দেশটির সেনাবাহিনীর গণহত্যা চালানোর যথেষ্ট প্রমাণ থাকা সত্ত্বেও সু চি’র নিষ্ক্রিয়তার কারণে তার কাছ থেকে এ এওয়ার্ড প্রত্যাহার করা হচ্ছে।
সু চিকে লেখা এক চিঠিতে মিউজিয়ামটি আরো বলছে, সামরিক বাহিনী ২০১৬ ও ২০১৭ সালে রোহিঙ্গাদের ওপর নির্যাতন শুরু করলে আমরা আশা করেছিলাম, আপনি তাদের এই বর্বরোচিত হামলা বন্ধে পদক্ষেপ এবং এর নিন্দা জানাবেন। কিন্তু দেখা গেল এর পরিবর্তে সু চি’র দল ন্যাশনাল লীগ ডেমোক্রেসি জাতিসংঘ তদন্ত দলকেও সহায়তা করতে অস্বীকৃতি জানিয়েছে। এমনকি দলটি গণহত্যা ও প্রতিবেশী বাংলাদেশে রোহিঙ্গাদের ব্যাপক অনুপ্রবেশ নিয়ে রিপোর্ট করতে সাংবাদিকদের বাধা দিয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে নাৎসি বাহিনীর নির্মম নির্যাতনের শিকার এলি উইজেল ভাগ্যক্রমে বেঁচে গিয়েছিলেন। তিনি তার জীবনের অধিকাংশ সময় মানবাধিকার নিয়ে কাজ করেন এবং ১৯৮৬ সালে নোবেল শান্তি পুরস্কার পান। আল জাজিরা।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents