৭:৫৩ অপরাহ্ণ - শুক্রবার, ১৬ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / নারীর সামষ্টিক উন্নয়নে সকলকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন স্পিকার

নারীর সামষ্টিক উন্নয়নে সকলকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন স্পিকার

ঢাকা, ০৬ মার্চ ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): সকল প্রতিবন্ধকতা ও প্রতিকূলতা পেরিয়ে নারীর সামষ্টিক উন্নয়নে সবাইকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

আজ রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রির্পোর্টাস ইউনিটির (ডিআরইউ) উদ্যোগে আগামী ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ‘গণমাধ্যমে নারী ও কর্মপরিবেশ’ শীর্ষক আলোচনা সভা ও সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহবান জানান।

স্পিকার বলেন, নারীর উন্নয়ন হয়েছে কিন্তু যেসব প্রতিবন্ধকতা ও সংকট নারীকে পিছিয়ে দিচ্ছে। তার সমস্যা চিহ্নিত করা এবং এই সংকট থেকে উত্তরণে সম্মিলিত প্রচেষ্টায় নারীÑপুরুষকে এগিয়ে এসে একযোগে কাজ করতে হবে। তবেই নারীর প্রকৃত উন্নয়ন সম্ভব হবে।

বিশ্বে নারীর ক্ষমতায়নে বাংলাদেশ উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে এ কথা উল্লেখ করে তিনি বলেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে নারীবান্ধব আইন ও নীতি প্রণয়ন করা হয়েছে। নারীর জন্য অনুকূল পরিবেশ তৈরি করেছে। ফলে নারীদের অগ্রযাত্রায় পিছনে ফিরে যাওয়ার সুযোগ নেই। তাদের নিজের মধ্যে যে শংকা রয়েছে তা থেকে বেরিয়ে আসতে হবে। নারীকে পিছিয়ে রাখা যাবে না। নারী এগিয়ে যাচ্ছে এবং এগিয়ে যাবে।

গণমাধ্যমে নারীর ভূমিকা নিয়ে তিনি বলেন,প্রত্যেক পেশায় চ্যালেঞ্জ রয়েছে।নারী সাংবাদিকদের দৃশ্যমান উপস্থিতি প্রমাণ করে বাংলাদেশ নারী ক্ষমতায়ণের উজ্জ্বল দৃষ্টান্ত। সাংবাদিকতার এই চ্যালেঞ্জ মোকাবেলায় এবং কাক্সিক্ষত লক্ষ্যে পরিবর্তন আনতে হলে নারীবান্ধব কর্মপরিবেশ আগে নিশ্চিত করতে হবে।

স্পিকার বলেন, অভিজ্ঞ নারী সাংবাদিকদের নীতি নির্ধারণী পর্যায়ে আসীন করতে হবে, যাতে পুরুষের পাশাপাশি নারীদের সমসুযোগ ও ক্ষমতায়ন নিশ্চিত হয়।

প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন বলেন, গণমাধ্যমে নারীর অংশগ্রহণ বেড়েছে কিন্তু সেইসাথে বেড়েছে প্রতিযোগিতা। চ্যালেঞ্জিং এই পেশায় নারী তার যোগ্যতার স্বাক্ষর রাখছে। তিনি বলেন, নিজেকে ক্ষমতায়িত করতে হলে নারীকেই প্রথমে এগিয়ে আসতে হবে। যেকোন পেশায়ই নারীকে আগে তার যোগ্যতা সম্পর্কে জানতে হবে এবং নিজের সাহস নিয়ে এগিয়ে যেতে হবে।

এসময় অনুষ্ঠানে সাংবাদিক ও রিপোর্টার্স ইউনিটির সাবেক সহ সভাপতি মাহমুদা চৌধূরী ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিনকে সম্মাননা প্রদান করা হয়।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন সাংবাদিক নাদিরা কিরণ, শাহনাজ মুন্নি, আঙুর নাহার মন্টি, শাহনাজ শারমিন, সেলিনা শিউলী, জান্নাতুল ফেরদৌস পান্না প্রমুখ।

অনুষ্ঠানে সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলীর সঞ্চালনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাংবাদিক ঝর্ণা মনি। এতে দেশের বরেণ্য নারী সাংবাদিকরা পেশায় তাদের অভিজ্ঞতার বিবরণ তুলে ধরেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents