২:৩৮ অপরাহ্ণ - শনিবার, ১৭ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / Uncategorized / রিটকারী একজন বিএনপির, একজন আ.লীগ নেতা

রিটকারী একজন বিএনপির, একজন আ.লীগ নেতা

  ঢাকা, ১৬ জানুয়ারি,২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম):বিএনপি নেতা আতাউর রহমান ও আওয়ামী লীগ নেতা জাহাঙ্গীর আলম ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে উপনির্বাচন স্থগিত চেয়ে রিট করা হয়েছে যে দুই জনের পক্ষ থেকে তাদের একজন বিএনপির এবং অপরজন আওয়ামী লীগের রাজনীতিতে জড়িত

যে দুই জনের নামে রিট করা হয়েছে তারা হলেন ভাটারা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আতাউর রহমান এবং বেরাইদ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এ এ জাহাঙ্গীর আলম।।

আতাউর রহমান ভাটারা থানা বিএনপির সাধারণ সম্পাদক আর জাহাঙ্গীর আলম বাড্ডা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

এই দুটি ইউনিয়ন বিলুপ্ত হওয়ার পর আতাউর এবং জাহাঙ্গীর দুই জনই নিজ নিজ দলের সমর্থনে কাউন্সিলর প্রার্থী হিসেবে লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছিলেন।

কি আমি রিট করেছি?’

যে দুই জনের নামে রিট আবেদন করা হয়েছে তাদের মধ্যে বিএনপি নেতা আতাউরের সঙ্গে কথা হয়েছে ঢাকাটাইমসের। তবে তিনি এ বিষয়ে কিছু বলতে পারেননি।

মোবাইল ফোনে যোগাযোগ করা হলে নিজের পরিচয় নিশ্চিত করে আতাউর বলেন, ‘কি আমি রিট করেছি?’।

‘হ্যাঁ, যে দুই জনের নামে রিট করা হয়েছে, তাতে তো আপনার নামও আছে’- এই কথার জবাবে ভাটারার চেয়ারম্যান বলেন, ‘আমি ১০ মিনিট পরে কথা বলছি আপনার সাথে।’

‘তাহলে কি রিটের বিষয়ে আপনি জানেন না?’- এমন প্রশ্নে আতাউর আবারও বলেন, ‘আমি ১০ মিনিট পরে কথা বলছি আপনার সাথে।’

তবে ১০ মিনিট আর আসেনি। এরপর থেকে আতাউরের ফোন বন্ধ করে রেখেছেন।

অপর রিটকারী জাহাঙ্গীরও দিনভর তার মোবাইল ফোন বন্ধ রেখেছেন। ফলে তার বক্তব্য পাওয়া যায়নি।

আনিসুল হকের মৃত্যুতে ১ ডিসেম্বর থেকে ঢাকা উত্তরের মেয়র পদ শূন্য ঘোষণা করা হয়। আর ৯০ দিনের মধ্যে নির্বাচনের বিধান থাকলেও এই নির্বাচন হবে কি না, সে নিয়ে শুরুতেই প্রশ্ন উঠে।

২০১৫ সালের মেয়র নির্বাচনের পর ঢাকার দুই সিটিতেই ১৮টি করে মোট ৩৬টি ওয়ার্ড যুক্ত হয়েছে। ঢাকা উত্তরে যে ওয়ার্ডগুলো সংযুক্ত হয়েছে তার মধ্যে আছে ভাটারা ও বেরাইদ ইউনিয়নের জায়গা।

সিটি করপোরেশনের আইন অনুযায়ী ওয়ার্ড কাউন্সিলরের মেয়াদ পাঁচ বছর। কিন্তু আড়াই বছর আগে ভোটে যারা কাউন্সিলর হয়েছেন তারা ইতিমধ্যে অর্ধেক মেয়াদ পূরণ করেছেন। এখন নতুন কাউন্সিলরদের মেয়াদ কত দিন হবে তা নিয়ে প্রশ্ন ছিল।

তবে গত ১০ ডিসেম্বর নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন জানান নির্বাচন নিয়ে কোনো আইনি জটিলতা নেই। এর মধ্যে ভোটের তারিখ জানয়ারির প্রথম সপ্তাহেই ঘোষণা করে নির্বাচন কমিশন। আর ২৬ ফেব্রুয়ারি ভোটকে সামনে রেখে তফসিল ঘোষণা করা হয় ৯ জানুয়ারি। আগামী ১৮ জানুয়ারির মধ্যে প্রার্থিতা জমার কথা বলা হয়েছে এই তফসিলে।

এরই মধ্যে বিএনপি তার প্রার্থী চূড়ান্ত করেছে। ২০১৫ সালের নির্বাচনের প্রার্থী তাবিথ আউয়ালকেই ধানের শীষ প্রতীক দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

আওয়ামী লীগ তার প্রার্থিতা চূড়ান্ত করবে আজ মঙ্গলবার রাতে। যদিও এরই মধ্যে পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম সম্ভাব্য প্রার্থী হিসেবে ভোটের প্রস্তুতি শুরু করে দিয়েছেন।

এই পরিস্থিতিতে রিট আবেদনের কারণে ভোট নিয়ে অনিশ্চয়তার আশঙ্কা তৈরি হয়েছে। এ রকম রিটের কারণেই এর আগে অবিভবক্ত ঢাকা সিটি করপোরেশন নির্বাচন আটকে যায় একাধিক বার। আর পাঁচ বছরের বদলে সাদেক হোসেন খোকা মেয়র থেকে যান নয় বছর। ২০০২ সালের নির্বাচনে মেয়র হওয়ার পর তার মেয়াদ শেষ হয় ২০০৭ সালে। কিন্তু ২০১১ সালে ঢাকাকে দুই ভাগ করার পর খোকা পদ হারান। আর এরপর নির্বাচন হয় ২০১৫ সালেরে এপ্রিলে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents