৭:৩৬ পূর্বাহ্ণ - রবিবার, ১৯ আগস্ট , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে কাল

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে কাল

বিনোদন ডেস্ক, ১৪ জানুয়ারি,২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম):‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’- স্লোগান নিয়ে ১২ জানুয়ারি শুক্রবার শুরু হচ্ছে ১৬তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এই উৎসবে ৬০টি দেশের দুই শতাধিক ছবি প্রদর্শিত হবে। এতে বাংলাদেশের দশটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রসহ মোট ২০টির বেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

তুরস্কের নির্মাতা কাজিম ওজের আলোচিত চলচ্চিত্র ‘জার’ উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হবে।

বৃহস্পতিবার ঢাকা ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল উৎসবের বিস্তারিত তুলে ধরেন।

তিনি বলেন, ‘এশিয়ান কম্পিটিশন বিভাগ, রেস্ট্রোস্পেক্টিভ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অফ দ্যা ওয়ার্ল্ড, চিলড্রেনস ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস,উইমেন ফিল্ম মেকার সেশনসহ শর্ট এন্ড ইন্ডিপেনডেন্ট- এই আটটি ক্যাটাগরিতে চলচ্চিত্র প্রদর্শিত হবে।’

এবারের আসরে উল্লেখযোগ্য অংশগ্রহণকারী দেশের তালিকায় রয়েছে আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, পর্তুগাল, চেকরিপাবলিক, মাদাগাস্কার, থাইল্যান্ড, মঙ্গোলিয়া, সার্বিয়া, তুর্কি, স্পেন, জর্ডান, প্যালেস্টাইন ইত্যাদি।

রাজধানীর কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল ও প্রধান মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন, রাশিয়ান কালচার সেন্টার ও স্টার সিনেপ্লেক্সে উৎসবের চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে। উৎসব চলবে ২০ জানুয়ারি পর্যন্ত। উৎসবটি সবার জন্য উন্মুক্ত থাকবে।

এবারের উৎসবে এশিয়ান কম্পিটিশন বিভাগে প্রতিযোগিতা করবে ১৫টি চলচ্চিত্র। পাঁচ সদস্য বিশিষ্ট আন্তর্জাতিক মানের একটি জুরি বোর্ড উক্ত চলচ্চিত্রগুলির মধ্য থেকে এক বা একাধিক চলচ্চিত্রকে শ্রেষ্ঠ চলচ্চিত্র বলে ঘোষণা দেবেন।

ফরাসি দুই নারী চলচ্চিত্র নির্মাতার সাতটি ছবি দিয়ে সাজানো হয়েছে রেট্রোস্পেকটিভ বিভাগ। এছাড়া উৎসবের অংশ হিসেবে প্রথমবারের মত থাকছে ইন্টারন্যাশনাল ফিল্ম ক্রিটিক অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের আয়োজনে এবং আন্তর্জাতিক চলচ্চিত্র সমালোচক ফেডারেশনের সহযোগিতায় প্রথম এশিয়ান ফিল্ম ক্রিটিকস এসেম্বেলি। এখানে এশিয়া অঞ্চলের সর্বোমোট ১২ দেশ অংশগ্রহণ করবে।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ চলচ্চিত্রের জন্য পুরস্কার হিসেবে থাকছে এক লাখ টাকাসহ একটি ক্রেস্ট এবং সার্টিফিকেট। এছাড়া শ্রেষ্ঠ অভিনেতা-অভিনেত্রী, শ্রেষ্ঠ চিত্রগ্রাহক এবং শ্রেষ্ঠ চিত্রনাট্যের জন্য পুরস্কার তো থাকছেই।

আগামীকাল শুক্রবার বিকাল চারটায় জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে আয়োজন করা হয়েছে উদ্বোধনী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।

একই ভেন্যুতে ২০ জানুয়ারি হবে সমাপনী অনুষ্ঠান। এদিন অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।  উৎসবের গুরুত্ব তুলে ধরে উৎসবের প্রধান পৃষ্ঠপোষক বলেন, ‘এ ধরনের আয়োজনের মধ্য দিয়ে বিশ্বের কাছে বাংলাদেশের পরিচিতি আরও বাড়বে। এই ধরনের আয়োজনে বাংলাদেশ নতুন বন্ধু দেশ পাবে। আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ আরও পরিচিত হবে। আমাদের সরকারের পক্ষ থেকে এ ধরনের আয়োজনে সহযোগিতা করা হবে।’

উৎসবের আয়োজন করেছে রেইনবো ফিল্ম সোসাইটি। ১৯৯২ সাল থেকে দ্বিবার্ষিক পরিকল্পনায় এই জমকালো চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে প্রতিষ্ঠানটি। পূর্বে দ্বিবার্ষিক পরিকল্পনায় ঢাকা চলচ্চিত্র উৎসব পরিচালিত হলেও গত বছর থেকে উৎসবটি প্রতিবছরই ধারাবাহিকভাবে আয়োজনের সিদ্ধান্ত নেয় উৎসবের আয়োজক কমিটি।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents