৪:৫৭ পূর্বাহ্ণ - রবিবার, ২১ জানুয়ারি , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অর্থনীতি / বাংলাদেশ মার্চে এলডিসি থেকে ডেভেলপিং কান্ট্রিতে উন্নীত হবে : বাণিজ্যমন্ত্রী

বাংলাদেশ মার্চে এলডিসি থেকে ডেভেলপিং কান্ট্রিতে উন্নীত হবে : বাণিজ্যমন্ত্রী

ঢাকা, ০৭ জানুয়ারী ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বাংলাদেশ চলতি ২০১৮ সালের মার্চে নিম্ন মধ্য আয়ের দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল (ডেভলপিং) দেশে পরিণত হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বাংলাদেশে সফররত ডব্লিউটিও-এর সাবেক মহাপরিচালক প্যাসকেল ল্যামির সাথে আজ রোববার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে মতবিনিময় শেষে এক প্রেস ব্রিফিংয়ে বাণিজ্যমন্ত্রী একথা জানিয়েছেন।

তোফায়েল আহমেদ বলেন, ‘ডেভেলপিং কান্ট্রিতে পরিণত হতে যে তিনটি শর্ত পূরণ করতে হয়, তা বাংলাদেশ প্রায় অর্জন করেছে। প্রথমতঃ মাথাপিছু আয় ১ হাজার ২৪২ মার্কিন ডলার হতে হয়, বর্তমানে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ১ হাজার ৬১০ মার্কিন ডলার। দ্বিতীয়ত ঃ মানব সম্পদের উন্নয়ন অর্থাৎ দেশের ৬৬ ভাগ মানুষের জীবনযাত্রার মান উন্নত হতে হয়, বর্তমানে বাংলাদেশের ৭০ ভাগ মানুষের জীবনযাত্রার মানের উন্নতি হয়েছে। তৃতীয়ত ঃ অর্থনৈতিকভাবে ভঙ্গুর না হওয়ার মাত্রা ৩০ ভাগ হতে হবে, বাংলাদেশে এ মহুর্তে তা ২৬ ভাগ অর্জন করেছে।’

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘বিশে^র ইকোনমিক ও সোস্যাল কাউন্সিল উল্লিখিত তিনটি বিষয় বিবেচনা করে কোন দেশকে নি¤œমধ্য আয়ের দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল (ডেভলপিং) দেশে পরিণত হবার ঘোষণা দেয়। আগামী মার্চ মাসে এ কান্সিলের মূল্যায়ন কমিটির সভা অনুষ্ঠিত হবে। সেখানে বাংলাদেশকে উন্নয়নশীল (ডেভলপিং) দেশ হিসেবে ঘোষণার বিষয়টি আলোচিত হবে। আশাকরা যায়, এরই মধ্যে বাংলাদেশ তৃতীয় বিবেচ্য বিষয়টি সফলভাবে অর্জন করবে এবং কাউন্সিল বাংলাদেশকে উন্নয়নশীল দেশ হিসেবে ঘোষণা করবে। এ ঘোষণা কার্যকর হতে প্রস্তুতির সময় থাকবে। আশা করা যায়, বাংলাদেশ স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে ২০২১ সালে বিশে^ উন্নয়নশীল দেশে পরিণত হবে।’

তোফায়েল আহমেদ আশা প্রকাশ করে বলেন, ইউরোপিয়ান ইউনিয়ন এলডিসি ভুক্ত দেশ হিসেবে বাংলাদেশকে এভ্রিথিংস বাট আর্মস-এর আওতায় জিএসপি সুবিধা প্রদান করছে। বাংলাদেশ উন্নয়নশীল দেশ হবার পরও বাংলাদেশকে জিএসপি প্লাস সুবিধা প্রদান করা হবে। এজন্য মন্ত্রী ডব্লিউটিও-এর সাবেক মহাপরিচালক প্যাসকেল ল্যামির সহযোগিতা কামনা করেন। বাংলাদেশ এ মুহূর্তে ইউরোপিয়ন ইউনিয়নে প্রায় ১৮ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের বেশি পণ্য রপ্তানি করছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের অধীন এবং বর্তমান নির্বাচন কমিশন আয়োজিত আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণ করবে। বিএনপি নেত্রী কয়েকদিন আগেই ঘোষণা দিয়েছেন, বিএনপিকে আগামী নির্বাচন থেকে দূরে রাখা যাবে না। দেশের সংবিধান মোতাবেক আগামী জাতীয় সংসদের নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ সময় বাণিজ্য সচিব শুভাশীষ বসু, ডব্লিউটিও সেলের মহাপরিচালক মুনীর চৌধুরী এবং অতিরিক্ত সচিব (রপ্তানি-২) তপন কান্তি ঘোষ উপস্থিত ছিলেন।

এর আগে বাণিজ্যমন্ত্রী বাংলাদেশ প্রকৗশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) অডিটরিয়ামে ইমদাদ-সিতারা খান ফাউন্ডেশন আয়োজিত বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৃত্তি প্রদান করেন। গত ১৩ বছর ধরে প্রতি বছর এ ফাউন্ডেশন ৮৫ লাখ টাকা করে শিক্ষাবৃত্তি প্রদান করে আসছে।

অনুষ্ঠানে বুয়েটের ভিসি প্রফেসর ড. সাইফুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন। এতে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন-ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল ড. আবু হেনা মোস্তফা কামাল, সাবেক পররাষ্ট্র সচিব মো. তৌহিদ হোসেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

দোষ পড়েছে আওয়ামী লীগের,রিট করেছে বিএনপি : ওবায়দুল কাদের

 নোয়াখালী, ঢাকা, ১৯ জানুয়ারি,২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম):আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু …

রেকর্ড ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ

ঢাকা, ১৯ জানুয়ারি ২০১৮ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম) : ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে তৃতীয় ম্যাচে শ্রীলংকাকে ১৬৩ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents