৪:৪২ পূর্বাহ্ণ - মঙ্গলবার, ২৩ জুলাই , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / রংপুরে বিজিবি-বিএসএফ সীমান্ত সমন্বয় সম্মেলন শুরু

রংপুরে বিজিবি-বিএসএফ সীমান্ত সমন্বয় সম্মেলন শুরু

রংপুর, ০৭ জানুয়ারী ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর কমান্ডার পর্যায়ে সীমান্ত সমন্বয় সম্মেলন-২০১৮ আজ রংপুরে শুরু হয়েছে। চার দিনব্যাপী এ সম্মেলন আগামী ১০ জানুয়ারি শেষ হবে।

বিজিবি’র দক্ষিণ-পশ্চিম রিজিয়ন, যশোর ও উত্তর-পশ্চিম রিজিয়ন, রংপুর রিজিয়ন এবং বিএসএফ’র নর্থ বেঙ্গল, সাউথ বেঙ্গল ও গৌহাটি ফ্রন্টিয়ার আইজি পর্যায়ে এ সীমান্ত সমন্বয় সম্মেলনে বাংলাদেশের ১৮ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন যশোর রিজিয়ন কমান্ডার অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী তৌফিকুল ইসলাম এবং ভারতীয় বিএসএফ’র ৮ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন নর্থ বেঙ্গল ফ্রন্টিয়ার আইজি ড. রাজেশ মিশ্রা।

বাংলাদেশ প্রতিনিধিদলে উত্তর পশ্চিম রিজিয়ন কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল এ কে এম সাইফুল ইসলাম, রংপুর ও বিজিবি’র ৬ জন সেক্টর কমান্ডার এবং ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ এর আইজি শ্রী রাকেশ আগারওয়াল, গৌহাটি ফ্রন্টিয়ার ও বিএসএফ এর ৪ জন ডেপুটি ইন্সপেক্টর জেনারেল অংশগ্রহণ করেন।

সম্মেলনে যোগদানের উদ্দেশে ভারতীয় প্রতিনিধি দল আজ সকাল ১০ টার দিকে বাংলাবান্ধা আইসিপি দিয়ে বাংলাদেশে আগমন করেন। এ সময় বিজিবি’র পক্ষ থেকে প্রতিনিধিদলকে অভ্যর্থনা জানানো হয়।

বিজিবি সূত্র জানায়, এ সম্মেলন দু’পর্বে সম্পন্ন হবে। প্রথম পর্বে আজ রোববার দুপুর আড়াই টায় রংপুরের ‘ভিন্ন জগত’ সম্মেলন কক্ষে মূল সম্বন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। দ্বিতীয় পর্ব আগামী ১০ জানুয়ারি পঞ্চগড়ের ‘কাজী টি এস্টেট’ এর সম্মেলন কক্ষে জেআরডি (জয়েন্ট রেকর্ড অব ডিসকাশন্স) স্বাক্ষর ও সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে এ সম্মেলন শেষ হবে।

সম্মেলনে সীমান্ত সংক্রান্ত দ্বিপাক্ষিক স্বার্থ সংশি¬ষ্ট বিবিধ বিষয়াদি আলোচনা হবে। আলোচনায় সীমান্ত দুর্ঘটনা বিশেষ করে সীমান্ত এলাকায় বাংলাদেশী নাগরিক হত্যা বন্ধ, বিএসএফ এবং ভারতীয় নাগরিকদের অনুপ্রবেশ ও সীমান্ত লঙ্ঘন, বাংলাদেশী নাগরিকদের গ্রেফতার বা আটক অথবা মারধর করা, ভারত হতে বাংলাদেশে অবৈধভাবে আগ্নেয়াস্ত্র-গোলাবারুদ ও বিভিন্ন প্রকার মাদকদ্রব্য এবং গবাদিপশু চোরাচালানের বিষয়ে বিশেষভাবে গুরুত্ব আরোপ করা হবে।

এছাড়াও সম্মেলনে দুদেশের সীমান্তের ১৫০ গজের মধ্যে উন্নয়নমূলক কর্মকান্ড, সীমান্ত এলাকায় যৌথ নজরদারি ও কার্যকর সীমান্ত ব্যবস্থাপনা এবং দুদেশের সম্পর্ক উন্নয়নে গৃহীত বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করা হবে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents