৬:৪০ পূর্বাহ্ণ - শনিবার, ১৭ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / মাহাথির মোহাম্মদকে আবার মালয়েশিয়ার হাল ধরতে হচ্ছে

মাহাথির মোহাম্মদকে আবার মালয়েশিয়ার হাল ধরতে হচ্ছে

ইন্টারন্যাশনাল ডেস্ক, ০৭ জানুয়ারী ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম):  সুদীর্ঘ সময় মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদ আবারও দেশের হাল ধরতে যাচ্ছেন। দেশটির আসন্ন সাধারণ নির্বাচনে প্রধানমন্ত্রীর পদের জন্য তার নাম ঘোষণা করেছে বিরোধীদলীয় জোট।

রবিবার সিঙ্গাপুরভিত্তিক গণমাধ্যম চ্যানেল নিউজ এশিয়ার এক প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের আগস্টে মালয়েশিয়ার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে আজ প্রধানমন্ত্রী পদে সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে মনোনয়ন দিয়েছে বিরোধীদলীয় জোট। ইউএমএনওর নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে নির্বাচনে লড়বেন তিনি।

পাকাতান হারাপান জোটের (পিকেআর) বার্ষিক সম্মেলনে আজ ঘোষণা করা হয়, আসন্ন নির্বাচনে পাকাতান হারাপান জোটের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে মাহাথির নির্বাচন করবেন। আর পিপলস জাস্টিস পার্টির প্রেসিডেন্ট আনোয়ার ইব্রাহিমের স্ত্রী ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল উপপ্রধানমন্ত্রীর পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

বিরোধী দলের নেতা আনোয়ার ইব্রাহিম বর্তমানে কারাগারে রয়েছেন। নির্বাচনে জয়ী হলে আনোয়ার ইব্রাহিম কারাগার থেকে মুক্ত হয়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করার আগ পর্যন্ত অন্তর্বতীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন মাহাথির মোহাম্মদ।

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে আধুনিক মালয়েশিয়ার স্থপতি বলা হয়। তিনি ১৯৮১ সালে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। তার নেতৃত্বে ক্ষমতাসীন দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) টানা পাঁচবার নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করে। তিনি এশিয়ার সবচেয়ে দীর্ঘ সময় ধরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রধানমন্ত্রী ছিলেন। টানা ২২ বছর পর ২০০৩ সালের ৩০ অক্টোবর তিনি স্বেচ্ছায় প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দেন। পরে তিনি দল থেকেও পদত্যাগ করেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents