১২:৫২ অপরাহ্ণ - বুধবার, ২৬ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / কিউবার নেতৃত্ব এবার ক্যাস্ত্রো পরিবারের বাইরে যাচ্ছে
(FILES) Cuban President Fidel Castro (L) and his brother Raul, Minister of the Revoutionary Armed Forces, chat December 23, 2003 in Havana, during the last meeting of the Cuban Parliament. Fidel Castro resigned on February 19, 2008 as president and commander in chief of Cuba in a message published in the online version of the official daily Granma. AFP PHOTO/Adalberto ROQUE (Photo credit should read ADALBERTO ROQUE/AFP/Getty Images)

কিউবার নেতৃত্ব এবার ক্যাস্ত্রো পরিবারের বাইরে যাচ্ছে

ইন্টারন্যাশনাল ডেস্ক, ০৭ জানুয়ারী ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রায় ৬০ পর কাস্ত্রো পরিবারের বাইরের কেউ বসতে চলেছেন কিউবার প্রেসিডেন্ট পদে। আগামী এপ্রিলে কিউবান রাষ্ট্রপ্রধানের পদ থেকে সরে দাঁড়াবেন রাউল কাস্ত্রো। তারপর কে বসবেন তার জায়গায়, তা চূড়ান্ত হওয়ার প্রক্রিয়ায় সর্বজনীন ভোট হতে চলেছে আগামী ১১ মার্চ। শনিবার ভোটের দিন ঘোষণা করেছে কিউবার ‘কাউন্সিল অব স্টেট’। এই খবর জানিয়েছে সংবাদ সংস্থা সিনহুয়া।

কিউবান প্রেসিডেন্ট অবশ্য সরাসরি নাগরিকদের ভোটে নির্বাচিত হবেন না। ১১ মার্চ ৮০ লাখের বেশি কিউবান নাগরিক ভোট দিয়ে নির্বাচিত করবেন ১৫টি প্রাদেশিক পরিষদ (প্রভিন্সিয়াল অ্যাসেম্বলি) এবং জাতীয় পরিষদ (ন্যাশনাল অ্যাসেম্বলি অব পিপল’স পাওয়ার) প্রতিনিধিদের। এই দুই পরিষদেরই মেয়াদ পাঁচ বছর করে।

জাতীয় পরিষদের নতুন প্রতিনিধিরা নির্বাচিত করবেন পরবর্তী প্রেসিডেন্টকে। দেশের ‘ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট’ এবং পরবর্তী ‘কাউন্সিল অব স্টেট’-এর বাকি সদস্যদেরও নির্বাচিত করবে এই জাতীয় পরিষদ। জাতীয় পরিষদের দুটি অধিবেশনের মাঝে ৩৫ সদস্যের এই ‘কাউন্সিল অব স্টেট’-ই কিউবায় সর্বোচ্চ সাংবিধানিক ক্ষমতা ভোগ করে।

কিউবান বিপ্লবের পর ১৯৫৯ সালে সে দেশের প্রেসিডেন্ট হয়েছিলেন ফিদেল কাস্ত্রো। একটানা প্রায় ৫০ বছর ফিদেল সেই পদে ছিলেন। ২০০৮ সালে বয়স এবং অসুস্থতার কারণে তিনি সরে দাঁড়ানোয়, তার জায়গায় বসেন ভাই রাউল কাস্ত্রো। ২০১৬ সালের ২৫ নভেম্বর,  ফিদেল মারা যান। রাউলের বয়স এখন ৮৬।

গত মাসেই তিনি ঘোষণা করেছিলেন, ‘নতুন ন্যাশনাল অ্যাসেম্বলি তৈরি হয়ে গেলে দেশ এবং সরকারের প্রধান হিসেবে আমি আমার দ্বিতীয় এবং চূড়ান্ত দফা শেষ করব। কিউবা পাবে নতুন প্রেসিডেন্ট।’

কে হতে চলেছেন ফিদেল আর রাউলের উত্তরাধিকারী?

এখন পর্যন্ত যা খবর, তাতে সে দেশের বর্তমান ‘ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট’, ৫৭ বছর বয়সী মিগুয়েল দিয়াজ-ক্যানেল এগিয়ে রয়েছেন এই পদের জন্য। ক্যানেল ২০০৩ সাল থেকে কিউবার কমিউনিস্ট পার্টির পলিটব্যুরো সদস্য। সূত্র: আনন্দবাজার পত্রিকা

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents