৬:২১ অপরাহ্ণ - মঙ্গলবার, ২০ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / সাকা ও মুজাহিদের ফাঁসি কার্যকর সময়ের ব্যাপার মাত্র : সরকার চাইলে যে কোনো সময় ফাঁসি কার্যকর করতে পারে : অ্যাটর্নি জেনারেল

সাকা ও মুজাহিদের ফাঁসি কার্যকর সময়ের ব্যাপার মাত্র : সরকার চাইলে যে কোনো সময় ফাঁসি কার্যকর করতে পারে : অ্যাটর্নি জেনারেল

mhabubay  18.11.15ঢাকা, ১৮ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মানবতাবিরোধী অপরাধী সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের রিভিউতে ফাঁসির রায় বহাল থাকায় স্বস্তি প্রকাশ করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, সাকা ও মুজাহিদের ফাঁসির রায় আপিল বিভাগে বহাল থাকায় এখন তা কার্যকরে আইনগত কোনো বাধা নেই।

শুধুমাত্র তাদের রাষ্ট্রপতির কাছে ক্ষমা ভিক্ষা চাওয়ার সুযোগ আছে। এখন তাদের ফাঁসি কার্যকর সময়ের ব্যাপার মাত্র। সরকার চাইলে যে কোনো সময় ফাঁসি কার্যকর করতে পারে।”

বুধবার দুই মানবতাবিরোধী অপরাধীর আপিল আবেদন খারিজ হয়ে যাওয়ার পর সুপ্রিম কোর্টের নিজ কার্যালয়ে ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আদালত রিভিউ আবেদন নাকচ করে দেয়ার মধ্যদিয়ে সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মুজাহিদের ফাঁসির আদেশ বহাল থাকলো। এখন ফাঁসি কার্যকরে আইনগত কোনো বাধা নেই।”

সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির রায়ের বিষয়ে তিনি বলেন, তার অপরাধ হলো অবর্ণনীয়। তাকে চারটি অপরাধে ফাঁসি দেয়া হয়েছে। অন্য কাউকে চারটি অপরাধে ফাঁসি দেয়া দেয়া হয়নি।

কিন্তু এমন একজন অপরাধী বিদেশে ছিলেন-এমন অজুহাত দিয়ে ছাড়া পেয়ে যেতেন তাহলে সেটা আমাদের জন্য পরাজয় এবং হতাশাজনকও হতো। কিন্তু এখন তার ফাঁসি হওয়ায় আমাদের স্বস্তি। আমরা মনে করি এটা মুক্তিযুদ্ধের আর একটি বিজয়।”

মাহবুবে আলম বলেন, সালাউদ্দিন কাদেরের আইনজীবীরা তাদের শুনানিতে একটি সনদ উপস্থাপনের চেষ্টা করেছিলেন।

আমরা তার বিরোধীতা করেছি। আমরা বলেছি এটি যথাযথ প্রক্রিয়া অনুসরন করে আদালতে তোলা হয়নি। কাজেই এটি গ্রহণ করার কোনো যুক্তি নেই। তাছাড়া ওই সনদে অনেক ভুল ভ্রান্তিছিল আমি তা আদালতকে দেখিয়ে দিয়েছে।”

আলী আহসান মোহাম্মদ মুজাহিদকে বুদ্ধিজীবী হত্যার দায়ে ফাঁসি দেয়া হয়েছে জানিয়ে রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা বলেন, “জাতিকে মেধাশূন্য করার জন্য বুদ্ধিজীবী হত্যা করা হয়। মাত্র তিনদিনে এতো সংখ্যক বুদ্ধিজীবী হত্যার ঘটনা পৃথিবীর কোথাও ঘটেনি। এর দায়ে মুজাহিদকে ফাঁসি দেয়া হয়েছে।  বুদ্ধিজীবী হত্যার কথা মনে আসলে আমরা সবাই আবেগপ্রবণ হয়ে উঠি। তাই এই রায় না হলে আমাদের হতাশা থেকে যেত । এখন আমাদের স্বস্তি এসেছে।”

রাষ্ট্রপতির কাছে আসামিদের প্রাণভিক্ষা চাওয়ার সুযোগ আছে জানিয়ে তিনি বলেন,  তারা যদি রাষ্ট্রপতির কাছে ভিক্ষা চান তাহলে তিনি তা বিবেচনা করতে পারেন। এই সুযোগ সবার জন্য আছে। কিন্তু বাস্তব পরিস্থিতিতে তারা যে অপরাধ করেছে আমাদের বিশ্বাস সারাদেশের মানুষের আশা আকাঙ্খার বিরুদ্ধে গিয়ে রাষ্ট্রপতি তাদের ক্ষমা করবেন এটা আমি বিশ্বাস করি না।”

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents