৯:৫৭ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / Uncategorized / রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারকেই এগিয়ে আসতে হবে : স্পিকার

রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারকেই এগিয়ে আসতে হবে : স্পিকার

ঢাকা, ২৭ ডিসেম্বর, ২০১৭(বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম) : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারকেই এগিয়ে আসতে হবে।
সফররত ফ্রান্সের পার্লামেন্ট সদস্য বুয়ন তানের নেতৃত্বে এক সংসদীয় প্রতিনিধিদল আজ তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করলে স্পিকার এ কথা বলেন। এ সময় প্রতিনিধিদলের অপর সদস্য মার্টিন লেগুইলি এমপি উপস্থিত ছিলেন।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় শুরু থেকেই বাংলাদেশের ভূমিকায় সন্তোষ প্রকাশ করে আসছে। রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবর্তনে আন্তর্জাতিক সমপ্রদায়কে আরও জোরালো ভূমিকা রাখার আহবান জানান স্পিকার।
সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় ও রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।
স্পিকার বলেন, রোহিঙ্গা সংকটের সময়ে সীমান্ত খুলে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার নব দুয়ার উন্মোচন করে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন । জাতিসংঘে সাধারণ পরিষদে রোহিঙ্গা ইস্যুতে প্রধানমন্ত্রীর দেয়া ৫ দফা প্রস্তাবের ভিত্তিতেই এই সমস্যার স্থায়ী সমাধান সম্ভব বলে তিনি উল্লেখ করেন।
স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্থনৈতিক উন্নয়নের সকল সূচকে বাংলাদেশ শক্ত ভিতের ওপর অবস্থান করছে। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৭ শতাংশ ধারাবাহিকভাবে অর্জিত হচ্ছে, বৈদেশিক রিজার্ভ ১৬শ’ কোটি ডলার ছাড়িয়েছে, রপ্তানি আয় বৃদ্ধি পেয়েছে ১১ শতাংশ এবং প্রবাসী আয় বেড়েছে ১২ শতাংশ।
তিনি বলেন,জনবান্ধব কর্মসূচি গ্রহণের ফলে দারিদ্রের হার ৪০ শতাংশ থেকে ২৩ শতাংশে নেমে এসেছে, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত হয়েছে, হ্রাস পেয়েছে মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার, মাথাপছিু আয় দাঁড়িয়েছে ১ হাজার ৬১০ মার্কিন ডলার।
মি. বুয়ন তান সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্রাস সফর ও দেশের প্রেসিডেন্টের সাথে সাক্ষাতের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, ফ্রান্স সরকার সব সময় রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে। তিনি এসময় দু’দেশের পারস্পরিক সম্পর্ক ভবিষ্যতে আরও দৃঢ় হবে বলে আশা প্রকাশ করেন।
এসময় বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানবিক সহায়তার জন্য প্রতিনিধিদল সরেজমিনে অতিদ্রুত কক্সবাজার পরিদর্শন এবং তাদের জন্য স্বাস্থ্য ও স্যানিটেশন সামগ্রী বিতরণ করবে বলে স্পিকারকে অবহিত করেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents