৬:০২ অপরাহ্ণ - মঙ্গলবার, ২০ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / আইএস গ্রুপের হয়ে যুদ্ধ করা প্রায় ছয় হাজার আফ্রিকান দেশে ফিরতে পারে

আইএস গ্রুপের হয়ে যুদ্ধ করা প্রায় ছয় হাজার আফ্রিকান দেশে ফিরতে পারে

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১১ ডিসেম্বর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): ইরাক ও সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের হয়ে যুদ্ধ করা প্রায় ছয় হাজার আফ্রিকান দেশে ফিরতে পারে। রোববার আফ্রিকান ইউনিয়নের (এইউ) শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা এ বিষয়ে সতর্ক করেন। তিনি এসব জিহাদির হুমকি মোকাবেলায় প্রস্তুত থাকতে এ অঞ্চলের দেশগুলোর প্রতি আহবান জানান। খবর এএফপি’র।

এইউ’র শান্তি ও নিরাপত্তা বিষয়ক কমিশনার ইসমাইল চারগুই বলেন, দেশে ফিরে আসা জঙ্গিদের দমনে এ অঞ্চলের দেশগুলোর পরস্পরকে আন্তরিকভাবে সহযোগিতা করা প্রয়োজন।

আলজিয়ার্সে চারগুইয়ের এক বৈঠকের বরাত দিয়ে বার্তা সংস্থা আলজেরিয়া প্রেস সার্ভিস জানায়, মধ্যপ্রাচ্যে এই সন্ত্রাসী গ্রুপে যোগ দেয়া ৩০ হাজার বিদেশি নাগরিকের মধ্যে প্রায় ৬ হাজার আফ্রিকান যোদ্ধা বলে খবর পাওয়া গেছে।

তিনি বলেন, ‘আমাদের এ অঞ্চলের দেশগুলোর নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য আফ্রিকায় ফিরে আসা এসব জিহাদি একটি বড় হুমকি। ফলে এ হুমকি এড়াতে আফ্রিকার দেশগুলোর মধ্যে সুনির্দিষ্ট পদক্ষেপ ও জোরালো সহযোগিতা প্রয়োজন।’

উল্লেখ্য, ২০১৪ সালে ইরাক ও সিরিয়ার বিশাল এলাকা দখল করে খিলাফত ঘোষণার পর এ সুন্নি জঙ্গি গ্রুপে হাজার হাজার বিদেশি যোদ্ধা যোগ দেয়।

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের অব্যাহত অভিযানে উভয় ভূ-খন্ডে জিহাদি গ্রুপ ক্রমেই দূর্বল হয়ে পড়ে। জোটের নেতৃত্বে ইরাকি বাহিনী জিহাদিদের দখলে থাকা সব ভূ-খন্ডের ক্রমান্বয়ে পুন:নিয়ন্ত্রণ নিয়ে শনিবার ঘোষণা দেয়া হয় যে জিহাদিদের নিয়ন্ত্রণ থেকে ইরাক এখন মুক্ত।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents