৭:৩৪ অপরাহ্ণ - বুধবার, ২১ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / ঢাবি মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক নজরুল ইসলামের মৃত্যু : ঢাবি উপাচার্যের শোক

ঢাবি মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক নজরুল ইসলামের মৃত্যু : ঢাবি উপাচার্যের শোক

prof nazrul dath1  17.11.15ঢাকা, ১৭ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ মঙ্গলবার সকাল ১০টায় রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন থাকাকালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের বরেণ্য শিক্ষক অধ্যাপক নজরুল ইসলাম মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

অধ্যাপক নজরুল ইসলামের মৃত্যুতে এক শোক র্বাতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন। তিনি শোক র্বাতায় বলেন, অধ্যাপক নজরুল ইসলাম মনোবিজ্ঞানের বিভিন্ন শাখায় তার প্রতিভার সাক্ষর রেখেছেন। পাশাপাশি তিনি সমাজ ও রাষ্ট্র নিয়েও বিভিন্ন ধরণের গবেষণাধর্মী গ্রন্থ ও প্রবন্ধ রচনা করে দেশ ও জাতিকে গঠনমূলক দিক-নির্দেশনা দিয়েছেন। জাতি তার অবদান শ্রদ্ধাভরে স্মরণ করবে।

উল্লেখ্য, অধ্যাপক নজরুল ইসলাম ১৯৫৫ সালে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭০ এসএসসি এবং ১৯৭২ সালে এইসএসসি পাশ করেন। ১৯৭৬ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকে প্রথম শ্রেণীতে দ্বিতীয় এবং ১৯৭৭ সালে স্নাতকোত্তরে প্রথম শ্রেণীতে দ্বিতীয় স্থান অর্জ্ন করেন। এছাড়া ১৯৯১ সালে ভারতের ‘দি জয়াতিরাও ইউনিভারসিটি অব বরোদা’ থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি ঢকা বিশ্ববিদ্যালয়ের প্রভাষক হিসেবে যোগদান করেন ১৯৮১ সালে। ২০০০ সালে তিনি অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। মৃত্যুর আগে তিনি মনোবিজ্ঞান বিভাগের চেয়াম্যান হিসেবে দায়িত্বরত ছি্লেন। তাঁর উল্লেখযোগ্য প্রকাশিত গ্রন্থ হলো- বাংলাদেশ: সন্ত্রাস রাজনীতি ও অন্যান্য প্রসঙ্গ; বাংলাদেশ: সমাজ ও রাজনীতি ভাবনা; বাংলাদেশ: অন্য আলোয় দেখা। এছাড়া সমাজ রাজনীতি ও মনস্তত্ব নিয়ে জাতিয় দৈনিকে তার ৪৮ টিরও বেশি প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents