২:৫৪ পূর্বাহ্ণ - মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / বিশ্বকাপ ২০১৮- এর ড্র রাতে : চোখ রাখুন সনি টিভিতে
World Cup Trophy on stage prior to FIFA media event "Behind the Scenes" at the Kremlin in Moscow two days prior to the World Cup 2018 draw this Friday hosted by Gary Lineker and Maria Komandnaya

বিশ্বকাপ ২০১৮- এর ড্র রাতে : চোখ রাখুন সনি টিভিতে

স্পোর্টস ডেস্ক, ০১ ডিসেম্বর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মস্কোর ক্রেমলিন প্যালেসের কনসার্ট হলে আজ বাংলাদেশ সময় রাত নয়টা অনুষ্ঠিত হবে বিশ্বকাপ ২০১৮- এর ড্র। পুরো ডু অনুষ্ঠান দেথা যাবে সনি টেন ১ ও সনি টেন ২ চ্যানেলে। আগামী বছরের ১৪ জুন স্বাগতিক দেশ রাশিয়ার ম্যাচ দিয়ে শুরু হবে ফুটবলের সবচেয়ে বড় আসর।

স্বাগতিক হিসেবে রাশিয়া আছে শীর্ষ বাছাই সাত দলের সঙ্গে। অক্টোবরের ফিফা র‌্যাঙ্কিং অনুযায়ী বিশ্বকাপে সুযোগ পাওয়া বাকি ৩১ দলকে ক্রমানুসারে ভাগ করা চারটি ভিন্ন ভিন্ন পটে। প্রতিটি পট থেকে একটি একটি করে দলকে নিয়ে আটটি গ্রুপ করা হবে।

উয়েফা কনফেডারেশনের সর্বোচ্চ দুটি দল থাকতে পারবে একই গ্রুপে। স্পেন, ইংল্যান্ড দ্বিতীয় পটে চলে যাওয়াতেই খানিকটা শঙ্কা দেখা দিয়েছে একই পটে সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়নের মুখোমুখি হয়ে যাওয়ার। অবশ্য সব শেষ আসরে, অর্থাৎ ব্রাজিল বিশ্বকাপে একই গ্রুপে সাবেক তিন বিশ্বচ্যাম্পিয়ন—ইতালি, উরুগুয়ে ও ইংল্যান্ডকে দেখে ফেলায় সেই বিস্ময়ের ধাক্কাটা কেটে গেছে।

রাশিয়া বিশ্বকাপের ড্রতে একই গ্রুপে পড়ে যেতে পারে গত দুই আসরের দুই বিশ্বচ্যাম্পিয়ন স্পেন ও জার্মানি! লিওনেল মেসি মুখোমুখি হয়ে যেতে পারেন তাঁর ক্লাব সতীর্থদের। আর্জেন্টিনা বাছাই দল হিসেবে প্রথম পটে আর স্পেনের জায়গা দ্বিতীয় পটে। তাই আর্জেন্টিনার সঙ্গে স্পেন, সঙ্গে আইসল্যান্ড বা সুইডেনের মতো ইউরোপের কোনো চ্যালেঞ্জার আর বিশ্বকাপে আর্জেন্টিনার নিয়মিত প্রতিপক্ষ নাইজেরিয়া যদি একই গ্রুপে পড়ে যায়, তাহলে এই গ্রুপটিই নিঃসন্দেহে পরিণত হবে মৃত্যুকূপে।

একই ভাগ্য হতে পারে ব্রাজিলেরও। গ্রুপেই ইংল্যান্ড কিংবা স্পেনের মতো প্রতিপক্ষের দেখা পেয়ে যেতে পারে ‘সেলেসাও’রা। আর সঙ্গে একই গ্রুপে যদি ইউরোপের কোনো দল আর এশিয়ার উদীয়মান বাঘ দক্ষিণ কোরিয়া অথবা ‘ব্লু সামুরাই’ জাপান পড়ে যায়, তাহলেও জমে উঠবে খেলা। আবার অন্য রাস্তাও আছে! একই গ্রুপে মেক্সিকো, মিসর ও সৌদি আরবকে যদি পেয়ে যায় আর্জেন্টিনা অথবা ব্রাজিল, তাহলে তো নক আউটে তারা উঠতে পারবে হেলেদুলেই।

প্রথম পটে লাতিন আমেরিকার দুটি দল—আর্জেন্টিনা ও ব্রাজিল। দ্বিতীয় পটে তিনটি—পেরু, উরুগুয়ে ও কলম্বিয়া এবং ইউরোপেরই চারটি দেশ—স্পেন, ইংল্যান্ড, সুইজারল্যান্ড ও ক্রোয়েশিয়া। বাকি দলটি মেক্সিকো। তার মানে হচ্ছে ব্রাজিল বা আর্জেন্টিনার গ্রুপেই ইউরোপের এই চারের কারো সঙ্গে দেখা হচ্ছেই। এই চারের কেউ না হলে অবধারিতভাবেই সেটা মেক্সিকো। ইউরোজয়ী পর্তুগালও আছে প্রথম পটে। যদি তাদের সঙ্গে একই গ্রুপে দেখা হয়ে যায় স্পেন কিংবা ক্রোয়েশিয়ার, তাহলে ক্লাব সতীর্থদের মুখোমুখি হতে হবে ক্রিস্তিয়ানো রোনালদোকে। স্পেনের সের্হিয়ো রামোস, ইসকোদের এড়িয়ে হয়তো দেখা গেল লুকা মডরিচ, মাতেও কোভাচিচের ক্রোয়েশিয়াকে সামনে পেলেন পর্তুগিজ তারকা। অবশ্য অন্য দুটি দল যদি হয়ে যায় ইরান ও পানামা, তখন লড়াইয়ের উত্তাপ ততটা থাকবে না!

ইংল্যান্ডের শঙ্কা আছে বিশ্বকাপেও আইসল্যান্ডের সামনে পড়ে যাওয়ার! ইউরোতে ‘ভাইকিং ক্ল্যাপ’ দিয়ে হৃদয় জয় করে নেওয়া আইসল্যান্ডের কাছেই তো হেরে শেষ ষোলো থেকে বিদায় নিয়েছিল ইংল্যান্ড। আইসল্যান্ডের কোচ হেইমির হ্যালগ্রিমসন বিশ্বকাপেও চমক দেখাতে চান বলে জানিয়েছেন গ্যাজেত্তো দেল্লো স্পোর্তোকে। তাই গ্রুপসঙ্গী হিসেবে আইসল্যান্ডকে পেলে ভাবনা বাড়তেই পারে বড় দলগুলোর।

চার পটে ৩২ দল

পট ১:

রাশিয়া (স্বাগতিক), জার্মানি, ব্রাজিল, পর্তুগাল, আর্জেন্টিনা,বেলজিয়াম, পোল্যান্ড, ফ্রান্স

পট ২:

স্পেন, পেরু, সুইজারল্যান্ড, ইংল্যান্ড, কলম্বিয়া, মেক্সিকো, উরুগুয়ে, ক্রোয়েশিয়া

পট ৩:

ডেনমার্ক, আইসল্যান্ড, কোস্টারিকা, সুইডেন, তিউনিসিয়া, মিসর, সেনেগাল, ইরান

পট ৪:

সার্বিয়া, নাইজেরিয়া, অস্ট্রেলিয়া, জাপান, মরক্কো, পানামা, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents