১১:৫১ অপরাহ্ণ - বুধবার, ১৪ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / একটি আধুনিক ও স্মার্ট সিটি গড়ার জন্য নাগরিকদের সচেতন হতে হবে

একটি আধুনিক ও স্মার্ট সিটি গড়ার জন্য নাগরিকদের সচেতন হতে হবে

ঢাকা, ২৯ নভেম্বর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ রাজধানীর বিজয় স্মরণীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে আজ সপ্তাহব্যাপী ‘স্মার্ট সিটি ক্যাম্পেইন’র উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেছেন, একটি আধুনিক ও স্মার্ট সিটি গড়ার জন্য নাগরিকদের সচেতন হতে হবে। পাশাপাশি নগরীর সেবা প্রদানকারী সংস্থাগুলোর মধ্যে সমম্বয় অত্যন্ত জরুরি।

বক্তারা বলেন, প্রযুক্তি বা অবকাঠামোর পাশাপাশি নগরবাসীর সচেতনতা ও দায়িত্বশীলতা আধুনিক বাসযোগ্য শহর গড়ার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ বিষয়ে জনসচেতনতা তৈরি এবং মানবিক ও আধুনিক শহর বিনির্মাণে সম্মিলিত প্রয়াসকে উৎসাহিত করার লক্ষ্যে এ স্মার্ট সিটি ক্যাম্পেইন।

ইউএনডিপি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প এবং নগরীতে সেবা প্রদানকারী অন্যান্য অংশীজনদের যৌথ উদ্যোগে সপ্তাহব্যাপী এই ক্যাম্পেইনের আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রকল্পের পরিচালক কবীর বিন আনোয়ারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নারায়নগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, ঢাকায় নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত ছারিওট্টা সিলেইটার, এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী। বক্তব্য রাখেন কোটালী পাড়া পৌরসভার মেয়র ও বাংলাদেশ মিউনিসিপাল এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এইচ এম অহীদুল ইসলাম এবং স্বাগত বক্তব্য রাখেন ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে এই ‘স্মার্ট সিটি ক্যাম্পেইন’ আজ থেকে আগামী ৫ ডিসেম্বর পর্যন্ত চলবে। তবে ক্যাম্পেইনে ‘স্মার্ট সিটি ইনোভেশন হাব’ প্রদর্শনী চলবে ১ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সবার জন্য তা উন্মুক্ত থাকবে।

ক্যাম্পেইনে ‘স্মার্ট সিটি ইনোভেশন হাব’ নামে তিন দিনব্যাপী একটি জাতীয় প্রদর্শনীর পাশাপাশি সপ্তাহজুড়ে থ্যাকাসন, রাউন্ড টেবিল আলোচনা, পেশাজীবী ও নাগরিকদের সঙ্গে মতবিনিময়, সংলাপ, রঙ তুলিতে শিশুর স্বপ্নের শহর, ঘুড়ি উৎসব, ফটো প্রদর্শনী, নগর দরিদ্রদের ভাবনা, সিটি ডে, বাইক ডেসহ বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। এসব আয়োজনে নাগরিক বান্ধব বিভিন্ন সেবা ও নগর উন্নয়ন কার্যক্রম পরিচালনার জন্য কিভাবে সুলভে এবং স্বল্প সময়ে নগরবাসীকে অধিকতর সেবা প্রদান করা যায় সে বিষয়সমূহ নিয়ে উদ্ভাবনী ধারণা বিভিন্ন আঙ্গিকে তুলে ধরা হবে।

তিন দিনব্যাপী ‘স্মার্ট সিটি ইনোভেশন হাব’ -এ বিভিন্ন প্রতিষ্ঠানের স্টলগুলোর মধ্যে আছে- ওয়াটার এইড, দ্য গ্লোবাল গোল, হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউড, ইউডিপি, বুয়েট, ঢাকা ওয়াসা, এলজিইডি, রাজউক, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ।

আয়োজনে বাংলাদেশে প্রথমবারের মত সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, সিটি কর্পোরেশন, পৌরসভা, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহের নগর পরিকল্পনা, স্থাপত্য, প্রকৌশল বিভাগের তরুণ শিক্ষার্থী, সামাজিক উদ্যোক্তা, ব্যক্তিখাত ও তরুণ উদ্যোক্তাসহ বিশেষভাবে নগরবাসীকে ‘স্মার্ট সিটি’ নিয়ে তাদের ভাবনা ও পরিকল্পনা বিনিময়ের সুযোগ করে দেবে বলে এর উদ্যোক্তারা জানান।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents