১:৫৯ অপরাহ্ণ - বৃহস্পতিবার, ১৫ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অর্থনীতি / ৩১ ডিসেম্বরের পর হাজারিবাগে কোনো ট্যানারি থাকতে পারবে না : আমির হোসেন আমু

৩১ ডিসেম্বরের পর হাজারিবাগে কোনো ট্যানারি থাকতে পারবে না : আমির হোসেন আমু

AMUঢাকা, ১৭ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, আগামী ৩১ ডিসেম্বরের পর হাজারিবাগে কোনো ট্যানারি থাকতে পারবে না।

তিনি বলেন, এ সময়ের মধ্যে হাজারিবাগ থেকে ট্যানারি স্থানান্তর না করলে বরাদ্দকৃত প্লট বাতিল করে দেয়া হবে। তিনি জানান, উচ্চআদালতের নির্দেশনার আলোকে এরপর হাজারিবাগের ট্যানারিগুলোতে গ্যাস, বিদ্যুৎ ও পানিসহ সব ধরনের ইউটিলিটি সার্ভিসও বন্ধ করে দেয়া হবে।

সভায় জানানো হয়, ডিসেম্বরের মধ্যেই চামড়া শিল্পনগরীতে নির্মাণাধীন কেন্দ্রীয় বর্জ্য শোধনাগারের (সিইটিপি) দুটি মডিউলের নির্মাণ কাজ শেষ হবে। এর মাধ্যমে প্রায় ১শ’ ট্যানারির বর্জ্য পরিশোধন করা যাবে। এ সময় প্রয়োজনীয় বর্জ্য পেতে হলে, কমপক্ষে ৭০টি ট্যানারি চালু থাকতে হবে। দ্রুত ট্যানারি স্থানান্তরের জন্য ইতোমধ্যে ১০৭টি ট্যানারিকে শতকরা ২০ ভাগ এবং ৪টি ট্যানারিকে শতকরা ৬০ ভাগ ক্ষতিপূরণের অর্থ দেয়া হয়েছে। নির্ধারিত সময়ে ট্যানারি স্থানান্তরের পাশাপাশি সিইটিপি নির্মাণ কাজ সমাপ্ত করতে সভায় সংশ্লিষ্ট সকলকে তাগিদ দেয়া হয়।

শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশের অর্থনীতির একটি উদীয়মান শিল্প হওয়া সত্ত্বেও পরিবেশবান্ধব না হওয়ায় এখনও চামড়া শিল্পের সুফল পুরোপুরি কাজে লাগানো যায়নি। রানা প্লাজা ও তাজরীন ফ্যাশনের দুর্ঘটনার পর তৈরি পোশাক শিল্পের উদ্যোক্তারা সম্মিলিত উদ্যোগে ঘুরে দাঁড়িয়েছে। চামড়া শিল্পখাতের সম্ভাবনা কাজে লাগাতে তিনি এ দৃষ্টান্ত অনুসরণ করে পরিবেশবান্ধব উপায়ে চামড়া ও চামড়াজাত পণ্য উৎপাদনের ওপর গুরুত্ব দেন।

সভায় নির্ধারিত সময়ের মধ্যে হাজারিবাগ থেকে ট্যানারি স্থানান্তরের বিষয়ে ট্যানারি সংগঠনের নেতারা শিল্পমন্ত্রীকে আশ্বস্ত করেন।

তারা বলেন, পরিবেশ দূষণের অজুহাতে ইতোমধ্যে বিশ্ববাজারের ক্রেতারা হাজারিবাগে উৎপাদিত চামড়া ও চামড়াজাত পণ্য কেনা বন্ধ করে দিয়েছে। এ অবস্থায় নিজেদের স্বার্থেই হাজারিবাগ থেকে দ্রুত ট্যানারি স্থানান্তরে তারা আগ্রহী। তারা সাভারের চামড়া শিল্পনগরীর নিরাপত্তা জোরদার, প্রবেশ গেট ও সড়ক দ্রুত নির্মাণের তাগিদ দেন।

সভায় শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, বিসিক চেয়ারম্যান আহমদ হোসেন খান, বাংলাদেশ ফিনিস লেদার, লেদার গুডস্ অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টারস্ এসোসিয়েশনের (বিএফএলএলএফইএ) চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এম আবু তাহের, বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের (বিটিএ) চেয়ারম্যান মো. শাহিন আহমেদসহ ট্যানারি শিল্প উদ্যোক্তা সংগঠনের নেতা, বিসিক, পানি উন্নয়ন বোর্ড, বুয়েট, সিইটিপি নির্মাণকারী ঠিকাদার প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধি ও শিল্প মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents