১১:২১ অপরাহ্ণ - বুধবার, ১৯ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অর্থনীতি / বিভাগের পর ১২তম সিটি করপোরেশন হচ্ছে দেশের প্রাচীনতম জেলা ময়মনসিংহ

বিভাগের পর ১২তম সিটি করপোরেশন হচ্ছে দেশের প্রাচীনতম জেলা ময়মনসিংহ

ঢাকা, ২০ নভেম্বর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ সোমবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিকারের বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম জানান, বিভাগের পর এবার সিটি করপোরেশন হচ্ছে দেশের প্রাচীনতম জেলা ময়মনসিংহ। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে স্থানীয় সরকার বিভাগকে প্রস্তাব দিতে বলেছে প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)।

এর আগে ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোণা জেলা নিয়ে ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর দেশের অষ্টম বিভাগ গঠনের প্রস্তাব অনুমোদন দেয় নিকার। একই বছরের ১৪ অক্টোবর সরকার ময়মনসিংহ বিভাগ গঠন করে গেজেট প্রকাশ করে।

নতুন বিভাগ গঠনের পর চলতি বছরের ৩০ আগস্ট ময়মনসিংহে ‘মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড’ নামে দেশের একাদশ শিক্ষা বোর্ড গঠন করা হয়।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ময়মনসিংহকে আগেই বিভাগ করা হয়েছে। বিভাগীয় শহরে সিটি করপোরেশন হবে। এ কারণে স্থানীয় সরকার বিভাগকে পৌরসভার পরিবর্তে ময়মনসিংহকে সিটি করপোরেশন করার প্রস্তাব দিতে নির্দেশ দেয়া হয়েছে।

সচিব জানান, সিটি করপোরেশন করা হবে বলে আজকের বৈঠকের আলোচ্যসূচিতে ময়মনসিংহ পৌরসভার সীমানা সম্প্রসারণের বিষয়টি থাকলেও তা বাতিল করা হয়েছে।

ময়মনসিংহ সিটি করপোরেশন হলে দেশে সিটি করপোরেশনের সংখ্যা দাঁড়াবে ১২। ঢাকার দুটি, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, কুমিল্লা, নারায়ণগঞ্জ, রংপুর, গাজীপুরে সিটি করপোরেশন রয়েছে।

আজকের নিকারের সভায় মাদারীপুরের কালকিনি উপজেলার ডাসার থানাকেও উপজেলা করার কথা ছিল। তবে বিষয়টি আরও পরীক্ষা-নিরীক্ষা করতে বলা হয়েছে। কুমিল্লার মুরাদনগর উপজেলা সদরে পৌরসভা করার কথা থাকলেও পৌরসভা গঠনের সব শর্ত পূরণ না করায় এখনই তা করা হয়নি।

আজকের সভায় ঢাকার হাতিরঝিলে একটি থানা ছাড়াও হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ থানাকে দেশের ৪৯২তম উপজেলা হিসেবে অনুমোদন দেয়া হয়। এছাড়া ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার চাঁদপুর ইউনিয়নকে সদর উপজেলায় অন্তর্ভুক্তকরণ, ফরিদপুর পৌরসভার সীমানা সম্প্রসারণ, ভোলা জেলার চরফ্যাশন থানাকে বিভক্ত করে দুলাইহাট থানা নামের নতুন থানা স্থাপন এবং এর কার্যক্রম পরিচালনার জন্য ৪৩টি পদ সৃজন করার অনুমতি দেয়া হয়।

এছাড়া সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলাকে পৌরসভা গঠন, নাটোর জেলার বনপাড়া পৌরসভার সীমানা সম্প্রসারণ, জয়পুরহাট জেলার পাঁচবিবি পৌরসভার সীমানা সম্প্রসারণ, রাজশাহী মেট্রোপলিটন পুলিশে সাংগঠনিক কাঠামোতে নতুন আটটি থানা স্থাপনের অনুমোদন দেয়া হয় বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents