১:৪৪ অপরাহ্ণ - সোমবার, ১৯ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / আগামী ৬ ডিসেম্বর থেকে ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ শুরু হবে

আগামী ৬ ডিসেম্বর থেকে ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ শুরু হবে

ঢাকা, ১৬ নভেম্বর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): ‘রেডি ফর টুমরো’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে পঞ্চমবারের মতো শুরু হতে যাচ্ছে দেশের সর্ববৃহৎ তথ্যপ্রযুক্তি উৎসব ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চার দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উৎসব শুরু হবে ৬ ডিসেম্বর। বৃহস্পতিবার দুপুরে রাজধানীর সফটওয়ার টেকনোলোজি পার্কের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এ কথা বলেন।

তথ্যপ্রযুক্তি খাতের সর্ববৃহৎ এ মেলায় ফিলিপাইন, মালদ্বীপ, সৌদি আরব, আফগানিস্তানসহ বিভিন্ন দেশের মন্ত্রীবর্গের উপস্থিতিতে ৭ ডিসেম্বর মিনিস্ট্রিয়াল কনফারেন্স অনুষ্ঠিত হবে। এতে মূল বক্তব্য উপস্থাপন করবেন প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। ৯ ডিসেম্বর অ্যাওয়ার্ড নাইটের মাধ্যমে শেষ হবে প্রযুক্তির এই সুবিশাল মিলনমেলা।

জুনায়েদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালের ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ঘোষণা দেন। এরপর থেকে প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা, আর্কিটেক্ট অব ডিজিটাল বাংলাদেশ সজীব ওয়াজেদ জয়ের প্রত্যক্ষ তত্ত্বাবধানে ও নির্দেশনায় বিগত ৯ বছরে বাংলাদেশের প্রযুক্তি খাত লক্ষণীয় অগ্রগতি লাভ করেছে।

২০০৯ সাল থেকে আজ পর্যন্ত দীর্ঘ ৯ বছরে ডিজিটাল বাংলাদেশের অর্জন ও অগ্রগতি উপস্থাপন করা, আগামীর সম্ভাবনাকে কাজে লাগাতে অনুকূল পরিবেশ সৃষ্টি করা এবং এজন্য দেশীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতার ক্ষেত্র প্রস্তুত করার লক্ষ্য নিয়ে এ মেলার আয়োজন করা হচ্ছে।

আইসিটি ডিভিশনের উদ্যোগে আয়োজিত তথ্যপ্রযুক্তি খাতের এই মহাসম্মিলন ও প্রদর্শনীতে আয়োজন সহযোগী হিসেবে থাকছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও একসেস টু ইনফরমেশন (এটুআই)।

এখন পর্যন্ত সৌদি আরব, ফিলিপাইন, আফগানিস্তান, কঙ্গো ও মালদ্বীপের মন্ত্রীবর্গ আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিকভাবে মিনিস্ট্রিয়াল কনফারেন্সে অংশ নেবেন বলে জানিয়েছেন।

এছাড়া, শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠানের দেশী-বিদেশী ২০০ শতাধিক বক্তা প্রায় ২৯টি সেমিনারে অংশ নেবে। গুগল, ফেসবুক, নুয়ান্স কমিউনিকেশন, মটোরোলা, কোয়ালকম, টাই সিঙ্গাপুর ও হংকং এর কর্তাব্যক্তিগণ এই আয়োজনে অংশ নেবেন। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আইটি ক্যারিয়ার-ক্যাম্পের পাশাপাশি উন্নয়ন সহযোগীদের নিয়ে থাকবে ডেভেলপারস কনফারেন্স। প্রযুক্তিপ্রেমীদের চাহিদা মেটাতে সফটওয়্যার শোকেসিং, ই-গভর্নেন্স এক্সপো, স্টার্ট-আপ বাংলাদেশ জোন, মোবাইল ইনোভেশন জোন, ই-কমার্স জোন, এক্সপেরিয়েন্স জোন, মেড ইন বাংলাদেশ জোন এবং ইন্টারন্যাশনাল জোন ছাড়াও আইসিটি সংশ্লি¬ষ্ট বেশ কিছু প্রদর্শনী অনুষ্ঠিত হবে।

বাংলাদেশে কৃতী সন্তান, বিশ্বখ্যাত এনিমেটর, যিনি দু’বার অস্কার পুরস্কার লাভ করার মাধ্যমে বাংলাদেশের নাম বিশ্ব দরবারে উজ্জ্বল করেছেন, নাফিস বিন যাফর এবারের আয়োজনে অংশ নেবেন।

পলক বলেন, চার দিনব্যাপী ডিজিটাল মেলার মাধ্যমে আমরা স্থানীয় এবং আন্তর্জাতিক আইটি জায়ান্টদের কাছে আমাদের উন্নয়নমেূলক কর্মকান্ডের বিভিন্ন দিক তুলে ধরার চেষ্টা করছি। পাশাপাশি আমরা বিগ ডেটা অ্যানালিস্টিক্স, মেশিন লার্নিং, ফিন্টেক, বায়োটেক, কৃত্তিম বুদ্ধিমত্তা এবং রোবোটিক্সের মতো আধুনিক ও চলমান প্রযুক্তিতে নিজেদের সক্ষমতা বাড়ানোর জন্য কাজ করছি।

জুনায়েদ আহমেদ পলক বলেন, প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত এই মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। তবে অংশগ্রহনকারীদের অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। এর জন্য কোন ধরনের ফি দিতে হবে না বলে তিনি উল্লেখ করেন।

সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী, কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক স্বপন কুমার সরকার প্রমুখ উপস্থিত ছিলেন ।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents