৯:৫৬ অপরাহ্ণ - রবিবার, ২৩ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / সমাজতন্ত্র বাদ দিয়ে গণতন্ত্র হয় না : রাশেদ খান মেনন

সমাজতন্ত্র বাদ দিয়ে গণতন্ত্র হয় না : রাশেদ খান মেনন

সাতক্ষীরা, ০৪ নভেম্বর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ শনিবার দুপুর দুইটায় সাতক্ষীরার শিল্পকলা একাডেমি মিলনায়তনে রুশ বিপ্লবের শতবর্ষের সমাবেশ ও আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, সমাজতন্ত্র কেবল সংবিধানে লিখে রাখার বিষয় নয়। সমাজতন্ত্র মানুষের মুক্তির পথ দেখায়। বাংলাদেশে সমাজতন্ত্রের চিন্তা এমনি এমনি আসেনি। এসেছে ত্রিশ লাখ শহীদের রক্ত প্রাণ ও আত্মত্যাগের মধ্যদিয়ে। মহান মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে পাওয়া সংবিধান থেকে এসেছে বাংলাদেশের সমাজতন্ত্র। সমাজতন্ত্র বাদ দিয়ে গণতন্ত্র হয় না।
তিনি বলেন, আমরা যে উন্নয়নের কথা বলি- সেটি কেবল ইট কাঠ অবকাঠামো উন্নয়নের ব্যাপার নয়। উন্নয়ন জনজীবনের সমস্যা মোকাবিলা করে মানুষের আর্থিক সামাজিক উন্নয়নের ব্যাপার। বলার উপেক্ষা রাখে না দেশ এগিয়ে চলেছে। কিন্তু দেশকে এগিয়ে নিতে মানুষের কথা প্রাণ থেকে শুনতে হবে। সত্যিকার অর্থে জনগণের জীবনমানের উন্নয়ন ঘটাতে হবে।

রাশেদ খান মেনন বলেন, রুশ বিপ্লবের অনুপ্রেরণা বাংলাদেশের সব মানুষের। বাংলাদেশের বামপন্থীরা ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ সবরকম গণতান্ত্রিক আন্দোলনে বামপন্থীরাই ছিল অনুঘটকের ভূমিকায়। রুশ বিপ্লবের অনুপ্রেরণায় বাংলাদেশকে সমাজতন্ত্রের পথেই এগিয়ে যেতে হবে। সমাজতন্ত্র বিকল্প বাংলাদেশে কখনই গণতন্ত্র’র পূর্ণ বিকাশ হবে না।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন আরও বলেন, হঠাৎ করে ক্রমাগতভাবে বেড়ে চলেছে মরিচ পেয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্য মূল্য। খতিয়ে দেখতে হবে কারা এই সংকটের সাথে জড়িয়ে আছে। যারাই জড়িত থাকুক তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। যদি ব্যবস্থা না নেয়া যায় তাহলে বিএনপি জামায়া জোট এটাকে সুযোগ করে দেশে বিশৃংখলা সৃষ্টি করবে। ভুলে গেলে চলবে না মুক্তিযুদ্ধের স্বপক্ষের সরকার হিসেবে আমাদের দায়িত্বের মধ্যেই পড়ে সুশাসন নিশ্চিত করা- উন্নয়ন অব্যাহত রাখা। ক্ষেতমজুরের রেশনিং, যুবসমাজের কাজ, ছাত্রদের বিজ্ঞানভিত্তিক গণমুখী শিক্ষার দাবি পূরণের প্রতিশ্রুতি থেকে আমরা সরে আসিনি। একে একে একটি গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক, আধুনিক বাংলাদেশ বিনির্মাণের যে স্বপ্ন তার জন্য সংসদে ও রাজপথে ওয়ার্কার্স পার্টি যে লড়াই জারি রয়েছে- তা অব্যাহত থাকবে। সমাজতন্ত্র ও গণতন্ত্র অভিমুখী লড়াইয়ে বাংলাদেশে ওয়ার্কার্স পার্টি’র নেতাকর্মীদের আত্মত্যাগ অনুস্মরণযোগ্য।

ওয়ার্কার্স পার্টি তার লক্ষ্য থেকে কোনদিন বিচ্যুত হয়নি। আদর্শ ও লক্ষ্য বাস্তবায়নের জন্য পার্টির নেতাকর্মীরা জনগণকে সংগঠিত করে প্রতিদিন প্রতিনিয়ত সংগ্রাম চালিয়ে যাবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওয়ার্কার্স পার্টির জেলা কমিটির সভাপতি মুস্তফা লুৎফুল্লাহ এমপি। অনুষ্ঠানের শুরুতে গণসঙ্গীত পরিবেশন হয়।

আলোচনা করেন শিক্ষাবিদ সুশান্ত দাস, সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সহ সভাপতি মীর মোস্তাক আহমেদ রবি এমপি, ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় নেতা দীপংকর সাহা দিপু। অনুষ্ঠান সঞ্চালনা করেন ওয়ার্কার্স পার্টির জেলা কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক মহিবুল্লাহ মোড়ল। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি আবুল কালাম আজাদ, জাসদ (ইনু)’র জেলা কমিটির সভাপতি কাজী রিয়াজ, বাসদ নেতা আজাদ হোসেন বেলাল, জাসদ (আম্বিয়া)’র জেলা কমিটির সভাপতি সরদার কাজেম আলী, সিপিবির জেলা কমিটির সভাপতি আবুল হোসেন, ওয়ার্কার্স পার্টির নেতা সাবীর হোসেন, ফাহিমুল হক কিসলু, ময়নুল হক প্রমুখ।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents