১:২৯ অপরাহ্ণ - বুধবার, ২১ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / মানুষের অনেক ধরণের কাজ এখন মেশিন করছে : প্রযুক্তি প্রতিমন্ত্রী

মানুষের অনেক ধরণের কাজ এখন মেশিন করছে : প্রযুক্তি প্রতিমন্ত্রী

ঢাকা, ০৪ নভেম্বর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আধুনিক প্রযুক্তির যুগে প্রত্যেককেই প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে হবে। তিনি বৃহস্পতিবার রাতে রাজধানীর সোনারগাঁও হোটেলে এশিয়া প্যাসিফিক ইনফরমেশন সুপার হাইওয়ের (এপিআইএস) স্টিয়ারিং কমিটির দু’দিনব্যাপী অধিবেশনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

ঢাকায় অনুষ্ঠিত জাতিসংঘের ইকোনমিক এন্ড সোস্যাল কমিশন ফর এশিয়া এন্ড দ্য প্যাসিফিকের (এসকাপ) এপিআইএস’র প্রথম অধিবেশন গত বুধবার শুরু হয়।

পলক বলেন, আধুনিক সভ্যতার পুরো সময় জুড়েই প্রযুক্তির প্রতিনিয়ত উন্নতির ফলে মানুষ বারংবার চাকরি হারানোর শঙ্কায় ভুগছে। কারণ মানুষের কাজ ও শ্রম শক্তির ওপর অটোমেশনের বিরাট প্রভাব রয়েছে।

এ প্রভাব কখনোই অস্বীকার করা যাবে না উল্লেখ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, মানুষের অনেক ধরণের কাজ এখন মেশিন করছে। অনেকেই চাকুরী হারানোর সম্ভাব্য ঝুঁকিতে রয়েছে। কিন্তু প্রযুক্তি-মেশিনের প্রভাবে প্রথম শিল্প বিপ্ল¦ব থেকে আজ অবধি মানুষ যে পরিমাণ চাকরি-কাজ হারিয়েছে, তার চেয়ে বেশী সৃষ্টি হয়েছে। কারণ, এই প্রযুক্তি ব্যবহার করেই মানুষ প্রয়োজনীয় দক্ষতা অর্জন করার মাধ্যমে পরিবর্তিত পরিস্থিতিতে নিজের কর্মসংস্থানের ধরণ পরিবর্তন করতে সক্ষম হয়েছে।

পলক উল্লেখ করেন, এশিয়া প্যাসিফিক অঞ্চলে ৪শ’ কোটিরও বেশী মানুষ বাস করে। কিন্তু এখানে ইন্টারনেট ঘনত্ব ৫০ শতাংশেরও কম। তাই, ইউএন-এসকাপভুক্ত এ অঞ্চলে ইন্টারনেট ঘনত্ব বাড়াতে ‘আমাদের পারস্পরিক আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতা বাড়াতে হবে। এপিআইএস-এর মাধ্যমে আমরা সে লক্ষ্যে পৌঁছাতে পারবো। এর ফলে এই অঞ্চলের মানুষের জন্য আমরা কম মূল্যে নিরবচ্ছিন্ন ইন্টারনেট সংযোগ দিতে পারবো। নিশ্চিত হবে ডিজিটাল ইকোনমিতে আঞ্চলিক অংশগ্রহণও।’

ইউএনএসকাপ’র আইসিটি এন্ড ডিজাস্টার রিস্ক রিডাকশান ডিভিশনের ডাইরেক্টর তিজিয়ানা বোনাপেস, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব মো. রাশেদুল ইসলাম, এপিআইএস ওয়ার্কিং গ্রুপের সভাপতি ও আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক বনমালী ভৌমিক অনুষ্ঠানে বক্তৃতা করেন।

উল্লেখ্য, এপিআইএস’র মহাপরিকল্পনা বাস্তবায়নের প্রথম পদক্ষেপ হিসেবে স্টিয়ারিং কমিটির এই অধিবেশনে জাতিসংঘের এসকাপভুক্ত ৫৬ দেশের প্রতিনিধিসহ দেশী-বিদেশী শতাধিক প্রতিনিধি অংশ গ্রহণ করে।

অধিবেশনে এপিআইএস’র মহাপরিকল্পনায় অন্তর্ভূক্ত কানেক্টিভিটি, ইন্টারনেট ট্রাফিক ম্যানেজমেন্ট, ই-রেসিলিয়েন্স এবং ব্রডব্যান্ড ফর অল- এ চারটি স্তম্ভ বাস্তবায়নে ইউএনএসকাপভুক্ত দেশ এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক সংস্থাসমূহের প্রতিনিধিগণ ৮টি সেশনে এই পরিকল্পনা বাস্তবায়নের চ্যালেঞ্জ ও করণীয় নিয়ে আলোচনা করে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents