৬:৩৯ পূর্বাহ্ণ - বুধবার, ১৪ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / ভারতের আধার কার্ডে এক গ্রামের সবার জন্ম তারিখ ১ জানুয়ারি

ভারতের আধার কার্ডে এক গ্রামের সবার জন্ম তারিখ ১ জানুয়ারি

ইন্টারন্যাশনাল ডেস্ক, ২৭ অক্টোবর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মোহাম্মদ খানের আধার কার্ড বলছে, তার জন্মতারিখ ১ জানুয়ারি। তার পাশের বাড়ির আলাফউদ্দিনের জন্ম তারিখও ১ জানুয়ারি। শুধু তিনি নন, তার গোটা পরিবারেরই নাকি জন্ম ১ জানুয়ারি।আধারের তথ্য তো তেমনটাই বলছে।অবাক লাগছে। অবাক হওয়ায় আরও বাকি আছে। ওই এলাকার ৮০০ পরিবারের অধিকাংশ মানুষেরই আধার কার্ডে জন্ম তারিখের জায়গায় লেখা রয়েছে ১ জানুয়ারি।

বাংলাদেশের স্মার্ট কার্ডের মতো ভারতের সব নাগরিকের জন্য একটি সর্বগ্রাহ্য পরিচিতিপত্র ‘আধার কার্ড’। ১২ সংখ্যাবিশিষ্ট সেই কার্ডের নম্বরে থাকে নাগরিকদের যাবতীয় তথ্য।

ভারতের উত্তরখান্ড প্রদেশের প্রাচীন শহর হরিদ্বার থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে গাইন্দি খাটা গ্রামের বাসিন্দা ভান গুজ্জরদের আধার কার্ড দেখলে তাক লেগে যাবে।

স্থানীয়রা জানাচ্ছেন, একটি বেসরকারি এজেন্সিকে তাদের ভোটার আইডি কার্ড ও রেশন কার্ড দিয়ে এই আধার কার্ড করিয়েছেন।

দেশের অন্যত্রও এই একই ধরনের ত্রুটি নজরে এসেছে। আগস্টে দেখা যায়, আগ্রার তিনটি গ্রামের সমস্ত বাসিন্দার জন্মতারিখ ১ জানুয়ারি লেখা রয়েছে তাদের আধার কার্ডে।

একইরকম ঘটনা ঘটেছিল এলাহাবাদের কানজাসাতে। এ ক্ষেত্রে অনেকেরই জন্মের বছরটিও ভুল দেয়া ছিল আধারে। যার সঙ্গে কোনও মিল নেই তাদের দেয়া ভোটার আইডি কার্ড বা রেশন কার্ডের তথ্যে।

বাসিন্দারা বলছেন, অনেক জায়গায় দেখা গিয়েছে, দাদির বয়স আধারে ২২ এসেছে। আবার শিশুদের বয়স এসেছে কোথাও ১৯ তো কোথাও ৬০। আধারে ত্রুটির জন্য বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধে থেকে বঞ্চিত হওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা। তবে নিজেদের এই ভুল মানতে চাননি ইউনিক আইডেনটিফিকেশন অথরিটি অব ইন্ডিয়া’র (ইউআইডিএআই) কর্মকর্তারা। সূত্র: এই সময়

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents