১১:৩৯ অপরাহ্ণ - রবিবার, ২৩ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / দক্ষিণ আফ্রিকা জয় দিয়ে টি-২০ সিরিজ শুরু করলো

দক্ষিণ আফ্রিকা জয় দিয়ে টি-২০ সিরিজ শুরু করলো

স্পোর্টস ডেস্ক, ২৭ অক্টোবর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বাংলাদেশের বিপক্ষে জয় দিয়ে টুয়েন্টি টুয়েন্টি সিরিজ শুরু করলো স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। গতরাতে সিরিজের প্রথম ম্যাচে প্রোটিয়ারা ২০ রানে হারিয়েছে টাইগারদের। ফলে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।

ব্লুমফন্টেইনে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্বান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। টি-২০র নতুন অধিনায়ক সাকিব আল হাসানের নেতৃত্বে ফিল্ডিং-এ নামে বাংলাদেশ। শুরুটা ভালোই ছিলো টাইগারদের। ইনিংসের দ্বিতীয় ওভারেই বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন অফ-স্পিনার মেহেদি হাসান মিরাজ। ইনফর্ম ওপেনার হাশিম আমলাকে ৩ রানে থামিয়ে দেন মিরাজ।

এরপর ৪৮ বলে ৭৯ রানের জুটি গড়েন আরেক ওপেনার কুইন্টন ডি কক ও এবি ডি ভিলিয়ার্স। এই জুটির কল্যাণেই বড় স্কোর গড়ার পথ পেয়ে যায় দক্ষিণ আফ্রিকা। দলীয় ৯৭ ও ইনিংসের দশম ওভারে বাংলাদেশ দ্বিতীয় সাফল্যও পায় ঐ মিরাজের হাত ধরে। ৮টি চারে ২৭ বলে ৪৯ রান করা ডি ভিলিয়ার্সকে থামিয়ে দেন মিরাজ।

তার বিদায়ের পর দলীয় ১৩৩ রানের মধ্যে আরও ২ উইকেট তুলে নিয়ে দক্ষিণ আফ্রিকার রানের লাগাম টেনে ধরার পথ তৈরি করেন সাকিব ও রুবেল হোসেন। প্রোটিয়ার অধিনায়ক ডুমিনিকে ১৩ রানের বেশি করতে দেননি সাকিব। ৫টি চার ও ১টি ছক্কায় ৪৪ বলে ৫৯ রান করে রুবেলের প্রথম শিকার হন ডি কক।

১৫তম ওভার শেষে পঞ্চম উইকেটে জুটি বাঁেধন ডেভিড মিলার ও ফারহান বেহারদিয়ান। শেষ ৫ ওভারে অবিচ্ছিন্ন ৬২ রান যোগ করেন তারা। ফলে ৪ উইকেটে ১৯৫ রানের বড় সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা। মিলার ১৯ বলে ২৫ ও বেহারদিয়ান ২টি করে চার ও ছক্কায় ১৭ বলে ৩৬ রানে অপরাজিত থাকেন। বাংলাদেশের মিরাজ ২টি, সাকিব-রুবেল ১টি করে উইকেট নেন।

জয়ের জন্য ১৯৬ রানের টার্গেটে উড়ন্ত সূচনাই করেন বাংলাদেশের দুই ওপেনার ইমরুল কায়েস ও সৌম্য সরকার। প্রথম ২৩ বল থেকে ৪২ রান যোগ করে ফেলেন তারা। এরমধ্যে মাত্র ১০ রান অবদান রেখে ফিরেন ইমরুল। মারমুখী মেজাজে ছিলেন সৌম্য। তার সাথে মারমুখী মেজাজ ধারন করেন ইমরুলের বিদায়ে উইকেটে আসা সাকিবও। তাই পাওয়ার প্লে’র প্রথম ৬ ওভারেই ৫৫ রান পেয়ে যায় বাংলাদেশ।

তবে সপ্তম ওভারের শেষে সাকিবের বিদায় ঘটে। ৩টি চারে ৮ বলে ১৩ রান করে ফিরেন তিনি। তবে ব্যাট হাতে অবিচল ছিলেন সৌম্য। বড় ইনিংস খেলার পথেই ছিলেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান। কিন্তু দশম ওভারের প্রথম বলেই লেগ বিফোরের ফাঁেদ পড়ে প্যাভেলিয়নে ফিরে যান সৌম্য। এবারের সফরে একটি টেস্ট ও ওয়ানডেতে যথাক্রমে ৯,৩ ও ৮ রান সৌম্য এবার করেন ৪৭ রান। তার ৩১ বলের ইনিংসে ৫টি চার ও ২টি ছক্কা ছিলো।

সৌম্যর বিদায়ের পর মিডল-অর্ডারে শক্ত হাতে কোন ব্যাটসম্যানই দলের হাল ধরতে পারেননি। এতে বাংলাদেশের হার নিশ্চিত হয়ে যায় সেখানেই। উইকেটরক্ষক মুশফিকুর রহিম ১৩, সাব্বির রহমান ১৯ ও মাহমুদুল্লাহ ৩ রান করেন।

শেষদিকে মোহাম্মদ সাইফউদ্দিনের ২৭ বলে অপরাজিত ৩৯ ও মিরাজের ৮ বলে ১৪ রানের কল্যাণে ২০ ওভার শেষে ৯ উইকেটে ১৭৫ রান করতে সক্ষম হয় বাংলাদেশ। দলীয় ১৫০ রানে নবম উইকেট পতনের পর দলের হারের ব্যবধান কমিয়েছেন সাইফউদ্দিন। শেষ উইকেট জুটিতে রুবেলের সাথে অবিচ্ছিন্ন ২৫ রান যোগ করেন সাইফ। দক্ষিণ আফ্রিকার প্যাটারসন-হেনড্রিক্স- ফ্রাইলিন্সক-ফেলুকুয়াও ২টি করে উইকেট নেন। ম্যাচের সেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার ডি ভিলিয়ার্স।

আগামী ২৯ অক্টোবর পচেফস্ট্রুমে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টি-২০।
স্কোর কার্ড :

দক্ষিণ আফ্রিকা ব্যাটিং :
ডি কক এলবিডব্লু ব রুবেল ৫৯
আমলা বোল্ড ব মিরাজ ৩
ডি ভিলিয়ার্স ক মাহমুদুল্লাহ ব মিরাজ ৪৯
ডুমিনি ক ইমরুল ব সাকিব ১৩
মিলার অপরাজিত ২৫
বেহারদিয়ান অপরাজিত ৩৬
অতিরিক্ত (বা-৪, লে বা-১, নো-১, ও-৪) ১০
মোট (৪ উইকেট, ২০ ওভার) ১৯৫
উইকেট পতন : ১/১৮ (আমলা), ২/৯৭ (ডি ভিলিয়ার্স), ৩/১২২ (ডুমিনি), ৪/১৩৩ (ডি কক)।

বাংলাদেশ বোলিং :
সাকিব : ৩-০-২৮-১,
মিরাজ : ৪-০-৩১-২,
রুবেল : ৪-০-৩৪-১ (ও-৩) (নো-১),
তাসকিন : ২-০-৩৩-০ (ও-১),
শফিউল : ২-০-৩৩-০ (ও-১),
সাইফউদ্দিন : ২-০-২০-০,
মাহমুদুল্লাহ : ৩-০-৩৩-০।

বাংলাদেশ ব্যাটিং :
ইমরুল ক মিলার ব হেনড্রিক্স ১০
সৌম্য সরকার এলবিডব্লু ব ৪৭
সাকিব ক ডি ভিলিয়ার্স ব ফ্রাইলিন্সক ১৩
মুশফিকুর ক ডি ভিলিয়ার্স ব ফাঙ্গিসো ১৩
সাব্বির রহমান ক ফেলুকুয়াও ব হেনড্রিক্স ১৯
মাহমুদুল্লাহ ক আমলা ব ফেলুকুয়াও ৩
সাইফউদ্দিন অপরাজিত ৩৯
মিরাজ বোল্ড ব প্যাটারসন ১৪
তাসকিন এলবিডব্লু ব প্যাটারসন ০
শফিউল ক মিলার ব ফ্রাইলিন্সক ১
রুবেল অপরাজিত ২
অতিরিক্ত (লে বা-১, ও-১৩) ১৪
মোট (৯ উইকেট, ২০ ওভার) ১৭৫
উইকেট পতন : ১/৪৩ (ইমরুল), ২/৬৪ (সাকিব), ৩/৯২ (সৌম্য), ৪/৯৮ (মুশফিকুর), ৫/১০১ (মাহমুদুল্লাহ), ৬/১২৪ (সাব্বির), ৭/১৪৭ (মিরাজ), ৮/১৪৭ (তাসকিন), ৯/১৫০ (শফিউল)।

দক্ষিণ আফ্রিকা বোলিং :
প্যাটারসন : ৪-০-২৯-৩ (ও-১),
হেনড্রিক্স : ৪-০-৪২-২ (ও-১),
ফ্রাইলিন্সক : ৪-০-৩৩-২ (ও-১),
ফেলুকুয়াও : ৪-০-২৫-২ (ও-২),
ডুমিনি : ১-০-১৫-০ (ও-১),
ফাঙ্গিসো : ৩-০-৩০-১ (ও-১)।
ফল : দক্ষিণ আফ্রিকা ২০ রানে জয়ী।
সিরিজ : দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।
ম্যাচ সেরা : এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা)।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents