২:১৫ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অর্থনীতি / কোরিয়ান এক্সিম ব্যাংকের সহায়তায় সমুদ্রপথে জাহাজ চলাচল নিরাপত্তায় ৭টি লাইট হাউজ নির্মাণে চুক্তি স্বাক্ষর

কোরিয়ান এক্সিম ব্যাংকের সহায়তায় সমুদ্রপথে জাহাজ চলাচল নিরাপত্তায় ৭টি লাইট হাউজ নির্মাণে চুক্তি স্বাক্ষর

ঢাকা, ২৬ অক্টোবর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ দুপুরে নৌ পরিবহণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নৌমন্ত্রী এম. শাজাহান খানের উপস্থিতিতে সমুদ্রপথে জাহাজ চলাচলের নিরাপত্তা নিশ্চিত করতে উপকূলীয় এলাকায় কোরিয়ান এক্সিম ব্যাংকের সহায়তায় ৭টি লাইট হাউজ নির্মাণের লক্ষ্যে এলজি সামহি কনসোর্টিয়ামের সাথে আজ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশের পক্ষে নৌ পরিবহণ অধিদপ্তরের মহাপরিচালক কমোডর সৈয়দ আরিফুল ইসলাম এবং নির্মাণ বাস্তবায়নকারী এলজি সামহি কনসোর্টিয়াম লিমিটেডের পক্ষে ব্যাই শেংহিউন চুক্তিতে স্বাক্ষর করেন।

৩৭০ কোটি ৮৯ লাখ টাকা ব্যয়ে এই প্রকল্পটি ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে বাস্তবায়ন করা হবে বলে নৌপরিবহণ মন্ত্রী এম. শাজাহান খান চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সাংবাদিকদের জানান।

তিনি বলেন, প্রকল্প সাহায্য হিসেবে ২৮২ কোটি ৭৫ লাখ টাকা পাওয়া যাবে। বাকী ৮৮ কোটি ১৪ লাখ টাকা সরকারের তহবিল থেকে ব্যয় করা হবে।

২০১৪ সালের ১১ মার্চ এস্টাবলিশমন্টে অব গ্লোবাল মেরিটাইম ডিজাস্টার এন্ড সেফটি সিসটেম এন্ড ইন্ট্রিগ্রেটেড মেরিটাইম নেভিগেশন সিসটেম(ইজিআইএমএনএস) নামে এই প্রকল্পটি অনুমোদন হয়। কক্সবাজার, সেন্টমার্টিন, কুতুবদিয়া, নিঝুমদ্বীপ, চালচর, দুবলারচর, কুয়াকাটা উপকূলীয় এলাকায় কোস্টাল রেডিও স্থাপন করা হবে।

বর্তমানে মাত্র যে তিনটি লাইট হাউজ রয়েছে সেগুলিও মেরামত করা হবে। এই প্রকল্প বাস্তবায়ন হলে বাংলাদেশের সমুদ্রে চলাচলকারী জাহাজ কোথায় অবস্থান করছে তা জানা যাবে। এছাড়া অন্যান্য দেশের জাহাজের অবস্থানও জানা যাবে। বর্তমানে কক্সবাজার, সেন্টমার্টিন, কুতুবদিয়ার তিনটি লাইট হাউজের মাধ্যমে সরকার বছরে ১৪ কোটি টাকা আয় করে। আরো ৪টিসহ মোট ৭টি লাইট হাউজ নির্মাণ হলে এই আয় অনেকগুণ বেড়ে যাবে বলে মন্ত্রী সাংবাদিকদের জানান।

বাংলাদেশের প্রায় ৯৩ শতাংশ আমদানি রফতানি বাণিজ্য নৌপথে হয়ে থাকে। আইএমও’র সদস্য রাষ্ট্র হিসেবে বাংলাদেশ এখন ‘বি’ক্যাটাগরির তালিকায় রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এই প্রকল্পটি বাস্তবায়নে ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও)’র বাধ্যবাধকতা রয়েছে। যথাসময়ে প্রকল্প বাস্তবায়ন না হলে বাংলাদেশ আইএমও’র হোয়াইট লিস্ট থেকে বাদ পড়বে এবং এতে সমুদ্র পথে ৯৩ শতাংশ বাণিজ্য ব্যাহত হতে পারে বলে মন্ত্রী জানান।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents