২:৩২ পূর্বাহ্ণ - মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / জুম দিয়ে কী হবে?

জুম দিয়ে কী হবে?

টেকনোলজী ডেস্ক, ১৯ অক্টোবর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে অর্থ লেনদেনের সেবা পেপালের জুম উদ্বোধন করা হয়েছে। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত বাংলাদেশ আইসিটি এক্সপোর দ্বিতীয় দিন সকালে এই সেবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। হল অব ফেইমে অনুষ্ঠিত পেপাল-জুম কানেকটিভিটি লঞ্চ ইন বাংলাদেশ অ্যান্ড ফ্রিল্যান্সারস কনফারেন্স শীর্ষক অনুষ্ঠানে সেবাটির উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ বলেন, ‘এতোদিন প্রবাসীরা বিভিন্ন চ্যানেলে তাদের কষ্টাজিত অর্থ দেশে পাঠাচ্ছেন। এতে যেমন পয়সা খরচ বেশি হচ্ছে তেমনি করে বিড়ম্বনার স্বীকার হচ্ছেন। পেপালের জুম সেবা চালুর মাধ্যমে এখন থেকে তারা সহজেই পেপালের অ্যাকাউন্ট থেকে বাংলাদেশে ৪০ মিনিট থেকে দুই ঘণ্টার মধ্যে টাকা পাঠাতে পারবেন।

জয় বলেন, ‘শুরুতে পেপালের জুম সেবার মাধ্যমে বিদেশ থেকে টাকা দেশে পাঠানো যাবে। আমি ব্যক্তিগতভাবে ফ্রিল্যান্সারদের কাছে পেপালের এই সেবা চালু করার অঙ্গীকার করেছিলাম। আজ সেবার উদ্বোধন হলো। যদিও এই সেবা ইতোমধ্যে চালু হয়েছে। পরীক্ষামূলকভাবে লেনদেনও হয়েছে।

অনুষ্ঠানের সভাপতি জুনাইদ আহমেদ পলক বলেন, ‘যুক্তরাষ্ট্রের প্রবাসীরা তাদের পেপাল অ্যাকাউন্ট থেকে সোনালী ব্যাংকের আটটি শাখার মাধ্যমে দেশের অর্থ পাঠাতে পারবেন। এটা আমাদের সিফলতার প্রথম ধাপ। ইতিমধ্যে জুমের মাধ্যমে সোনালী ব্যাংকে বিদেশে থেকে আট কোটি টাকার রেমিট্যান্স এসেছে।

বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির বলেন, আজ দেশে পেপালের জুম সেবা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হলো। এর মাধ্যমে প্রবাসীরা কম খরচে দ্রুত সময়ে দেশে অর্থ পাঠাতে পারবেন। একইসঙ্গে ফ্রিল্যান্সাররাও তাদের অর্জিত অর্থ দেশে আনতে পারবেন।

সোনালীব্যাংকসহ আটটি ব্যাংকে জুমের টাকা গ্রহণ করা যাবে। শিগগিরই অন্য ব্যাংকে এ সেবা চালু করার জন্য তিনি আহ্বান জানান।

ডাক ও টেলিযোগাযোগ সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ইমরান আহমেদ বলেন, ফ্রিল্যান্সারদের অনেক দিনের চাওয়া ছিল পেপাল। আজ পেপালের জুম সেবা চালু হলো। এতে করে দেশে রেমিটেন্স আরো বাড়বে।

আইসিটি সচিব সুবির কিশোর চৌধুরী বলেন, সরকারের লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্প থেকে ১৩ হাজার তরুণকে ফ্রিল্যান্সিংয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে। তাদের মধ্যে ৮ হাজার তরুণ বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করছে। এই ফ্রিল্যান্সারদের অর্থ সহজে দেশে আনার জন্য পেপালের জুম সেবা চালু করা হলো।

অনুষ্ঠানে জানানো হয়, শুরুতে এক হাজার ডলারের কম অর্থ বিদেশ থেকে পাঠাতে খরচ হবে ৪.৯৯ ডলার। কিন্তু এক হাজারের বেশি ডলার বাংলাদেশে প্রেরণ করলে কোনো খরচ দিতে হবে না।

শুধু ফ্রিল্যান্সারারই নয় এই সেবা ব্যবহার করতে পারবেন সবাই।

পেপাল সেবা চালুর বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, দীর্ঘদিন ধরেই বাংলাদেশের ফ্রিল্যান্সাররা পেপাল সেবার জন্য অপেক্ষা করেছেন। এর ফলে বাংলাদেশের ফ্রিল্যান্সাররা উপকৃত হবেন। এ ছাড়া রেমিট্যান্স আসার হার বাড়বে। ডিজিটাল ট্রানজেকশন বাড়বে।

বিশ্বের ২০৩টি দেশে পেপাল সেবা চালু আছে। এর মধ্যে ২৯টি দেশে পূর্ণাঙ্গ সেবা ও ১০৩টি দেশে ইনবাউন্ড সেবা চালু আছে। জুম সেবা চালুর ফলে পেপালের অ্যাকাউন্টধারীরা আগে বাংলাদেশে টাকা পাঠাতে পারতেন না। তবে এখন থেকে যুক্তরাষ্ট্রের পেপাল অ্যাকাউন্টধারীরা তাঁদের পেপাল ওয়ালেট ব্যবহার করে প্রতিবার সর্বোচ্চ ১০ হাজার ডলার পাঠাতে পারবেন। প্রতি লেনদেনে এক হাজার ডলার পর্যন্ত পাঠাতে ৪ দশমিক ৯৯ ডলার ফি লাগবে। আর এক হাজার ডলারের বেশি অর্থ পাঠাতে কোনো ফি লাগবে না। সোনালী ব্যাংক, রূপালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, জনতা ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক, উত্তরা ব্যাংক, পূবালী ব্যাংক, সিটি ব্যাংক ও ইসলামী ব্যাংকে প্রাথমিকভাবে এই সেবা চালু হচ্ছে।

দেশে জুম সেবা চালু হওয়ায় কি সুবিধা হবে, এমন প্রশ্নের জবাবে ফ্রিল্যান্সার সালাউদ্দিন ইশাদ জানান, যারা যুক্তরাষ্ট্রের বিভিন্ন ক্লায়েন্টের কাজ করেন তাঁরা জুম সেবা দিয়ে দেশের কয়েকটি ব্যাংকে টাকা আনার ক্ষেত্রে সুবিধা পাবেন। কিন্তু যাঁরা পেপাল ব্যবহার করে পেমেন্টে দেবেন বা কাউকে নিয়োগ দেবেন সে সেবাটি পাবেন না। পূর্ণাঙ্গ পেপাল সেবা চালু করতে পারলে উপকার হত। তবে বিদেশি অর্থ আনার ক্ষেত্রে উপকার পাবেন।

গ্রাফিকস ডিজাইন নিয়ে কাজ করা ফ্রিল্যান্সার সাকিব তার টিম নিয়ে এসেছেন মেলায়। জানালেন, পেপাল-জুম নিয়ে আগ্রহ থেকে ফ্রিল্যান্সিং সম্মলেনে জানতে এসেছিলাম। জুম সেবা সম্পর্কে পুরোপুরি জানতে পারিনি। তবে জুম থেকে অর্থ আনতে সুবিধা হবে বলে আশা করছি। এতদিন স্ক্রিল বা অন্য মাধ্যম দিয়ে টাকা আনতে দুই শতাংশের বেশি খরচ দিতে হচ্ছে। শুনলাম, জুমে এক হাজার ডলারে ৫ ডলারের মতো খরচ হবে। দ্রুত টাকা পাওয়া যাবে। এটি ভালোই হবে।

সাইদুর মামুন খান জানান, জুম সেবা চালুর মাধ্যমে দেশে অর্থ দ্রুত ও সহজে অর্থ আনা যাবে। যদি ওই ক্লায়েন্টের যুক্তরাষ্ট্রে ব্যাংক অ্যাকাউন্ট থাকে। পেপালের মতো বিশেষ ফিচারের সুবিধাগুলো আপাতত এখানে মিলবে না। তবে শুনেছি সরকার জুমের নাকি অনেক ফিচার যোগ করবে।

জুমের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, বাংলাদেশসহ ৬৭টি দেশে তাদের অর্থ স্থানান্তর সেবা চালু রয়েছে। যুক্তরাষ্ট্রের অনলাইন অর্থ প্রেরণের স্বীকৃত মাধ্যম এটি। ২০১৫ সালের ১ জুলাই পেপাল ৮৯০ মিলিয়ন মার্কিন ডলারে জুমকে অধিগ্রহণ করে। ২০০১ সালে জুম চালু হয়।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

যথাযত মর্যাদায় বঙ্গবন্ধু সৈনিক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বজলুর রহমানের ৪র্থ মৃত্যু বার্ষিকী পালিত

ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু সৈনিক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি, বঙ্গবন্ধুর হত্যার প্রতিবাদকারী, …

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents