৮:৩০ অপরাহ্ণ - শুক্রবার, ১৬ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / খেলাধুলা / ক্রিকেট / রঙিন পোশাকে বর্ণিল আশা নিয়ে বাংলাদেশ দল

রঙিন পোশাকে বর্ণিল আশা নিয়ে বাংলাদেশ দল

স্পোর্টস ডেস্ক, ১৫ অক্টোবর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুরুটা বিবর্ণ। দুই ম্যাচ টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকার কাছে বাজে হার। তীব্র সমালোচনা আর টাইগার সমর্থকদের মন খারাপের ছায়া পড়েছে বাংলাদেশ ক্রিকেটের আঙিনায়। সেই ছায়া কাটিয়ে নতুন পথে কিছু পাওয়ার আশায় আজ মাঠ নামছে লাল-সবুজের বাংলাদেশ। লক্ষ্য পেছনের ক্ষত মুছে প্রথম জয়টা লুফে নেয়া। উদ্দেশ্য লক্ষ-কোটি সমর্থকের মলিন মুখে হাসির ঝিলিক ফিরিয়ে দেয়া। মাশরাফি বিন মর্তুজার কাঁধে ভর করে আজ দুপুর ২টায় কিম্বার্লিতে প্রথম জয়ের খোঁজে নামবে টিম টাইগার্স।

কঠিন প্রশ্নপত্রে ওয়ানডে পরীক্ষাটাও বাংলাদেশ দলের জন্য হবে আরেক চ্যালেঞ্জ। তাতে থেমে থাকার উপায় নেই। সব কঠিনকে জয় করার প্রত্যাশা টাইগার কাপ্তানের। ‘দেশে মোটামুটি সাফল্য পাওয়ার পর প্রথম বিদেশ সফর ছিল নিউজিল্যান্ডে। আমরা সুযোগ কাজে লাগাতে পারিনি। এরপর শ্রীলঙ্কা, চ্যাম্পিয়ন্স ট্রফিতে আমরা মোটামুটি ভালো পারফরম্যান্স করেছি। আমার মনে হয়, এই বছরের সবচেয়ে কঠিন সফর-এই মুহূর্তে আমরা যেটা করছি। তাই সবার একটু দ্বিধায় থাকা স্বাভাবিক। তবে এটা চিন্তা করে খেলতে নামলে, খেলাটা আরও কঠিন হয়ে যাবে। আমি মনে ভালো করি, যদি আগের সব ভুলে গিয়ে নতুন উদ্যম নিয়ে যদি শতভাগ দিয়ে ওদের সঙ্গে লড়তে পারি তাহলে যে কোনো কিছুই হতে পারে।’

ওয়ানডে বলে কথা, যে ফরম্যাটে বাংলাদেশকে সমীহ না করে উপায় নেই প্রতিপক্ষ দলেরও। সে পথেই হাঁটলেন প্রোটিয়া দলনেতা ডু প্লেসি। ‘আমি মনে করি সাদা বলের ক্রিকেটে বাংলাদেশ প্রমাণ করেছে যে তারা নিজেদের দেশের বাইরেও ভালো করতে পারে। সম্প্রতি চ্যাম্পিয়ন্স ট্রফিতে তারা সেমিফাইনাল পর্যন্ত খেলেছে। ঘরের বাইরে টেস্ট ক্রিকেটে তাদের রেকর্ড সম্পূর্ণ ভিন্ন। কিন্তু সাদা বলের ক্রিকেটে তারা ভয়ঙ্কর প্রতিপক্ষ, বিশেষ করে একদিনের ক্রিকেটে, সেটি তারা প্রমাণ করেছে। তাই, আমাদের জন্য টেস্ট ম্যাচের জয় দুটি বেশ ভালো ছিল এবং আমরা তাদের উপর প্রভাব বিস্তার করতে সক্ষম হয়েছি। কিন্তু ওয়ানডে সিরিজে আমরা সম্পূর্ণ ভিন্ন চ্যালেঞ্জ প্রত্যাশা করছি।’

সিরিজের প্রথম লড়াইয়ে চোখ থাকবে টেস্ট মিস করা ডি ককের ওপর। ওয়ানডে ক্রিকেটে দুর্দান্ত ফর্মে থাকা কক চিন্তায় ফেলতে পারেন বাংলাদেশকে। চলতি বছরে সেরা উইকেটশিকারি টাইগার নেতা মাশরাফির ওপরও থাকবে বাড়তি নজর। এ বছর অদ্যাবধি ১০ ম্যাচে ১৩ উইকেট ঝুলিতে পুরেছেন তিনি। বোলিং গড় ৩৪.০৭ আর ইকোনোমি রেট ৫.২৭। বলা যায়, বেশ আঁটসাঁট বোলিংই করেছেন ম্যাশ। ফলে বুঝাই যাচ্ছে, প্রথম ওয়ানডে ম্যাচে স্পটলাইটে থাকবেন ডি কক এবং মাশরাফি।

আজকের ম্যাচে দক্ষিণ আফ্রিকার একাদশে আসছে একাধিক পরিবর্তন। দলে যোগ দিতে পারেন পেসার ডোয়েন প্রিটোরিয়াস। সেক্ষেত্রে ওয়েন পারনেলের সঙ্গে পেস আক্রমণে সঙ্গী হিসেবে থাকবেন প্রিটোরিয়াস। তবে মূল দায়িত্বটা থাকবে টেস্টে আগুণ ঝরানো বোলিং করা কাগিসো রাবাদার মাথায়। থাকতে পারেন আরেক পেসার অ্যান্ডিল পেহেলুকওয়ায়ো। একমাত্র স্পিনার হয়ে একাদশে ঠাঁই হতে পারে ইমরান তাহিরের।

এদিকে মাঠে নামার আগেই দুঃসংবাদ পেল বাংলাদেশ। পা মচকে যাওয়ায় কিম্বার্লিতে আজ খেলবেন না মোস্তাফিজুর রহমান। অনুশীলনের সময় শনিবার চোট পান বাংলাদেশ দলের এই বাঁহাতি পেসার। ইনজুরি কাটিয়ে ফিরতে পারেন তামিম ইকবাল, ইমরুলের পরিবর্তে ১১ জনের মধ্যে দেখা যেতে পারে মুমিনুল হককে। পেস আক্রমণে মাশরাফি, তাসকিন এবং রুবেলের সঙ্গে জুটি বাঁধতে পারেন সিমিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন।

২০১৩ সালের জানুয়ারির পর এটাই কিম্বার্লিতে প্রথম আন্তর্জাতিক ম্যাচ। গত ১৪ বছরে এই মাঠে ওয়ানডে হয়েছে মাত্র তিনটি। কিম্বার্লিতে এর আগে খেলা দুই ওয়ানডেতেই হেরেছে বাংলাদেশ। ২০০২ সালে দক্ষিণ আফ্রিকা সফরে ও ২০০৩ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে হেরেছিল ৭ উইকেটে। ডায়মন্ড ওভালে খেলা ৭ ওয়ানডের ছয়টিতেই জিতেছে দক্ষিণ আফ্রিকা, হেরেছে অন্যটিতে।

কিম্বার্লির ফ্ল্যাট উইকেটে বোলারদের চেয়ে আজ ব্যাটসম্যানরা বোধহয় পাবেন বাড়তি সুবিধা। এ বছর লিস্ট ওয়ান ক্রিকেটে যে ক’টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে তার মধ্যে আগে ব্যাটিং করা দলের গড় সংগ্রহ ২৫৯ রান। মাঠে গড়ানো ছয় ম্যাচে যে দল আগে ব্যাটিং করেছে, তারা জিতেছে চারটি। আবহাওয়া আজ উষ্ণই থাকবে। বৃষ্টি হওয়ার কোনো আশঙ্কা নেই। তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উঠানামা করবে। ঝামেলা বাঁধাতে পারে কিম্বার্লির বাতাস। ডায়মন্ড ওভাল মূল শহর থেকে অনেক দূরে। আশপাশে তেমন কোনো বড় স্থাপনা, বসতি না থাকায় বাতাসের তীব্রতা বেশি। এছাড়া মাঠেও গ্যালারি কম। ফলে স্বাচ্ছন্দ্যেই আসা-যাওয়া করছে বেরসিক বাতাস।

প্রথম ওয়ানডেতে মাইলফলকের সামনে আছেন বাংলাদেশ দলের সৌম্য সরকার এবং সাব্বির হোসেন। আর মাত্র ৪১ রান যোগ করতে পারলেই একদিনের ক্রিকেটে হাজার রানের ঘরে নাম লেখাবেন সৌম্য। একই ঘরে ঢোকার জন্য সাব্বিরের করতে হবে আরও ৯০ রান। এছাড়া আজ ১০০তম ওয়ানডে খেলতে নামবেন স্বাগতিক ক্রিকেটার ডেভিড মিলার। ২২ নম্বর দক্ষিণ আফ্রিকান খেলোয়াড় হিসেবে শত ওয়ানডের মাইলফলক স্পর্শ করবেন মিলার।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য):

তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস/মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও মোহাম্মদ সাইফুদ্দিন।

দক্ষিণ আফ্রিকা একাদশ (সম্ভাব্য):

হাশিম আমলা, কুইন্টন ডি কক, ফ্যাফ ডু প্লেসিস (অধিনায়ক), জেপি ডুমিনি, এবি ডি ভিলিয়ার্স, ডেভিড মিলার, ওয়েন পারনেল, ডোয়েন প্রিটোরিয়াস, অ্যান্ডিল পেহেলুকওয়ায়ো, কাগিসো রাবাদা এবং ইমরান তাহির।

প্রথম ওয়ানডে

মুখোমুখি: বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা

ভেন্যু: কিম্বার্লির ডায়মন্ড ওভাল

সময়: আজ দৃপুর ২টা

সরাসরি: বিটিভি,জিটিভি, মাছরাঙা ও সনি সিক্স।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents