৮:৪৪ অপরাহ্ণ - রবিবার, ২৩ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়তে গণতন্ত্র ও সমাজতন্ত্রের পথে চলতে হবে : তথ্যমন্ত্রী

ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়তে গণতন্ত্র ও সমাজতন্ত্রের পথে চলতে হবে : তথ্যমন্ত্রী

ঢাকা, ১১ অক্টোবর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ পরবর্তি খাদ্য নিরাপত্তা পরিস্থিতি এবং খাদ্য অধিকার’ শীর্ষক জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ক্ষুধা থেকে মুক্তির নিশ্চয়তার জন্য খাদ্য অধিকার আইন প্রণয়নের উপর গুরুত্বারোপ করেছেন। ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়তে গণতন্ত্র ও সমাজতন্ত্রের পথে চলতে হবে উল্লেখ করে তিনি বলেন, ‘রাজাকারের বিরুদ্ধে এবং সমাজতন্ত্রের পক্ষে কথা বলায় আড়ষ্ঠতা-ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত দেশ গড়ার পথে আন্তরায়।’

সামাজিক বৈষম্য ও ডিজিটাল বৈষম্য কমাতে রাষ্ট্রকে উদ্যোগ নিতে হবে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, ‘মানবাধিকারের মধ্যে দুইটি অধিকার- খাদ্য পাওয়ার অধিকার ইন্টারনেট ব্যবহারের অধিকার এখনও আইনি রূপ পায়নি’।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের পথে এগিয়ে চলেছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, সামাজিক নিরাপত্তা জোরাদারে রাষ্ট্রের ভূমিকা বেড়েছে। তিনি বলেন, ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ গড়তে ক্ষুধা থেকে মুক্তি ও দারিদ্র্যের অবসান ঘটাতে হবে।

সামাজিক কাঠামোই দারিদ্র উৎপাদন ও পুনঃউৎপাদনের কারখানা উল্লেখ করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, ‘সংবিধান ও জীবনের গতিতে সমাজতন্ত্র না থাকলে খাদ্য নিরাপত্তা হবে না’। মন্ত্রী বলেন, খাদ্য অধিকার আইন প্রণয়ন সম্পর্কে তিনি মন্ত্রীসভার বৈঠকে কথা বলবেন।

দেশে খাদ্য নিরাপত্তা জোরদারের লক্ষ্যে তিনি কয়েকটি সুপারিশ তুলে ধরেন। এগুলো হলো- উৎপাদন জোরদার, আমদানি, মজুদ, বিতরণ, প্রয়োজনীয় খাদ্য ও পুষ্টি নিশ্চিতকরা, আপদকালীন ব্যবস্থা, দারিদ্র বিমোচনে বিশেষ কার্যক্রম, বাজারে খাদ্য সামগ্রি সরবরাহ ও তদারকি এবং বিশেষ অঞ্চলের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহন।

খাদ্য অধিকার বাংলাদেশ ও পিকেএসএফ-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুল ওয়াদুদ দারা। সম্মানিত অতিথি ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও পুষ্টি বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ড. খুরশীদ জাহান, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের সাবেক মহাপরিচালক ড. কাজী শাহাবউদ্দীন এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) এম. খালিদ মাহমুদ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন খাদ্য অধিকার বাংলাদেশ-এর সাধারণ সম্পাদক ও ওয়েভ ফাউন্ডেশনের নির্বাহি পরিচালক মহসিন আলী এবং স্বাগত বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ভিশনের মোহাম্মদ কামরুজ্জামান।

খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুল ওয়াদুদ দারা বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নকে সরকার চ্যালেঞ্জ হিসাবে নিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘জনগণ-বান্ধব’ উল্লেখ করে তিনি বলেন, ‘জনগণের মৌলিক চাহিদা পূরণ ও বিভিন্ন সমস্যা সমাধানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুবই আন্তরিক’। তিনি বলেন, আগামি মাস থেকে ওএমএস-এ বর্তমানের তুলনায় দ্বিগুণ চাল দেয়া হবে।

অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমদ বলেন, খাদ্য ও শিক্ষাকে অধিকার হিসাবে স্বীকৃতি দিতে হবে। খাদ্য অধিকার আইন পাশ করতে হবে।

তিনি বলেন, খাদ্য নিরাপত্তার ব্যাপারে আত্মতুষ্টি পুরোপুরি বাদ দিতে হবে। কোন গাফিলতি থাকরে তা দূর করতে হবে।
টেকসই উন্নয়ন লক্ষ্যামাত্রাকে (এসডিজি) ‘অর্ন্তভুক্তিমূলক’ উল্লেখ করে কাজী খলীকুজ্জামান বলেন, ‘এসডিজির লক্ষ্য হচ্ছে, কাউকে বাদ দিয়ে নয় বরং সবাইকে নিয়ে উন্নয়নের পথে এগুনো।’

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents