৭:৫৪ পূর্বাহ্ণ - শুক্রবার, ১৬ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / জাপানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক সাহিত্যে নোবেল জিতলেন

জাপানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক সাহিত্যে নোবেল জিতলেন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ০৫ অক্টোবর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): ২০১৭ সালে সাহিত্যে নোবেল পুরস্কার জিতে নিলেন জাপানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক কাজু ইশিগুরো। বৃহস্পতিবার সুইডেনের স্থানীয় সময় দুপুর ১ টায় সুইডিশ একাডেমি পুরস্কার বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতে এ বছর সাহিত্যে সম্ভাব্য নোবেলজয়ী হিসেবে আলোচনায় ছিলেন জাপানি লেখক হারুকি মুরাকামি, কানাডীয় লেখক মার্গারেট অ্যাটউড এবং কেনিয়ার লেখক গুগি ওয়া থিয়োঙ্গ। ব্রিটিশ বেটিং এজেন্সি ল্যাডব্রোকস থেকে আভাস দেওয়া হয়েছিল এবার কেনিয়ার লেখক গুগি ওয়া থিয়োঙ্গই সাহিত্যে নোবেল পেতে যাচ্ছেন। তবে শেষ পর্যন্ত সব গুঞ্জনের অবসান ঘটিয়ে কাজু ইশিগুরো সাহিত্যে নোবেল জিতে নিয়েছেন। সম্ভাব্য নোবেলজয়ী হিসেবে তার নাম আলোচনায় না আসলেও খ্যাতনামা সাহিত্যিক ইশিগুরো। দ্য রিমেইনস অব দ্য ডে বইটি লিখে ১৯৮৯ সালে ম্যান বুকার পুরস্কার জিতে নেন তিনি। পুরস্কার ঘোষণা করতে গিয়ে ইশিগুরোর লেখা সাহিত্য দ্য রিমেইনস অব দ্য ডে  এবং নেভার লেট মি গো এর প্রশংসা করে নোবেল কমিটি।

এর আগে গত বছর সাহিত্যে নোবেল পেয়ে চমক তৈরি করেছিলেন প্রখ্যাত মার্কিন সঙ্গীত শিল্পী ও গীতিকার বব ডিলান। সংগীতের মধ্য দিয়ে নতুন কাব্যিক ব্যঞ্জনা সৃষ্টি করে সাহিত্যে নোবেল পুরস্কার জিতে নিয়েছিলেন তিনি। লেখালেখির পাশাপাশি ইশিগুরোও ভালো গিটার বাজাতে পারেন।

১৯০১ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত সাহিত্যে ১১০ জনকে নোবেল পুরস্কার বিজয়ী ঘোষণা করা হয়েছে। এ পর্যন্ত সাহিত্যে নোবেল পেয়েছেন ১৪ জন নারী। দুইজনকে যৌথভাবে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী ঘোষণা করা হয়েছে এমন ঘটনা ঘটেছে ২ বার। সাহিত্যে নোবেল পাওয়া সর্বকনিষ্ঠ ব্যক্তি হলেন রুডইয়ার্ড কিপলিং। ৪১ বছর বয়সে ‘দ্য জাংগল বুক’ এর জন্য তাকে নোবেল পুরস্কার প্রদান করা হয়। আর সাহিত্যে নোবেলজয়ী সর্বোজ্যেষ্ঠ ব্যক্তি হলেন ডোরিস লেসিং। ২০০৭ সালে যখন লেসিংকে পুরস্কার বিজয়ী ঘোষণা করা হয় তখন তার বয়স ছিল ৮৮ বছর।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents