১:১৫ পূর্বাহ্ণ - বুধবার, ১৯ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / খেলাধুলা / ক্রিকেট / শ্রীলংকা মধ্যপ্রাচ্যে পাকিস্তানের মতো অজেয় থাকতে চায়

শ্রীলংকা মধ্যপ্রাচ্যে পাকিস্তানের মতো অজেয় থাকতে চায়

স্পোর্টস ডেস্ক, ০৫ অক্টোবর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): দ্বিতীয় এবং চূড়ান্ত টেস্টেও ন্যাটা স্পিনার রঙ্গনা হেরাথ পাকিস্তানের ওপর চাপ অব্যাহত রাখবে বলে আশা করছে শ্রীলংকা। আগামী শুক্রবার দুবাইয়ে শুরু হে গোলাপী বলের দিবারাত্রির টেস্ট ম্যাচটি।

গত সেমাবার আবুধাবীতে শেষ হওয়া প্রথম টেস্টের শেষ দিনে ৩৯ বছর বয়সী হেরাথের ৪৩ রানে ৬ উইকেট শিকারে পাকিস্তানের বিপক্ষে ২১ রানের দারুণ এক জয় তুলে নেয় শ্রীলংকা। বাঁ-হাতি এ স্পিনারের নৈপুণ্য মাত্র ১৩৬ রানের লক্ষ্যমাত্রা টপকাতে ব্যর্থ হয় স্বাগতিক পাকিস্তান। যে জয়টি এখন পাকিস্তানের বিপক্ষে লংকানদের সিরিজ জয়ের স্বপ্ন দেখাচ্ছে।

২০০৯ সালে লাহোরে শ্রীলংকা দল বহনকারী বাসে জঙ্গী হামলার পর থেকে নিজ দেশে আন্তর্জাতিক ক্রিকেট নির্বাসিত হওয়ায় সংযুক্ত আরব আমিরাতকে নিজেদের হোম ভেন্যু হিসেবে বেছে নেয় পাকিস্তান। মধ্যপ্রাচ্যে এ পর্যন্ত ৯ সিরিজে অংশ নিয়ে এখন পর্যন্ত কোন টেস্ট সিরিজ হারেনি পাকিস্তান।

চলতি বছরের মে মাসে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহন করায় অভিজ্ঞ মিসবাহ উল হক ও ইউনিস খানকে ছাড়া গঠিত পাকিস্তানের ব্যাটিং লাইনআপকে ধ্বসিয়ে দেন হেরাথ। হেরাথকে ‘একজন টিম ম্যান ও সম্পদ হিসেবে’ অভিহিত করেছেন শ্রীলংকা অধিনায়ক দিনেশ চান্ডিমাল।

আবুধাবি টেস্টে নিজের ৮৪তম ম্যাচে ৪০০ টেস্ট উইকেট শিকার করা হেরাথ সম্পর্কে চান্ডিমাল বলেন, ‘তিনি কত দিন খেলবেন সে বিষয়ে আমার কোন ধারণা নেই। তবে আমি নিশ্চিত যে, দলের জন্য সম্ভব সব কিছুই তিনি করবেন।’ প্রথম টেস্টে পাকিস্তানের বিপক্ষে নিজের শততম উইকেট শিকারের কৃর্তি গড়েন এ বাঁ-হাতি স্পিনার।

এমনকি ১-০ ব্যবধানে সিরিজ জিতলেও পাকিস্তানকে হটিয়ে র‌্যাংকিংয়ের ষষ্ঠ স্থানে ওঠার পথে থাকা শ্রীলংকান অধিনায়ক বলেন, ‘আবারো আমাদের সেরা খেলাটা খেলতে হবে এবং পাকিস্তানকে হাল্কাভাবে নিতে পারি না। কেননা, আমরা জানি তারা একটা ভালো দল।’

ইনজুরির কারণে দলের সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড় এ্যাঞ্জেলো ম্যাথুজের অনুপুস্থিতিতে ব্যাট হাতে শ্রীলংকা দলকে টেনে তোলেন চান্ডিমাল। তার অপরাজিত ১৫৫ রানের সুবাদে প্রথম ইনিংসে ৪১৯ রানেরর বড় পুঁজি পায় লংকানরা। পক্ষান্তরে প্রথম টেস্টের পরাজয় থেকে দল ঘুরে দাঁড়াবে আশা করছেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ।

তিনি বলেন, ‘হেরাথের বিপক্ষে আরো ইতিবাচক হতে আমরা আমাদের সেরাটা ঢেলে দেব। আমরা সংযুক্ত আরব আমিরাতে কখনো হারিনি। সুতরাং সে রেকর্ডটা অক্ষুন্ন রাখাটাও গুরুত্বপূর্ণ।’

ফিটনেস সমস্যা থাকায় বাকি সময়টুকু পেসার হাসান আলীর অবস্থা পর্যবেক্ষণ করবে পাকিস্তান। এ ছাড়া প্রথম টেস্টে উইকেট শূন্য থাকলেও গোলাপি বলে দলের সেরা পেসার মোহাম্মদ আমিরের ফর্মে ফেরা প্রত্যাশা করছে সরফরাজের নেতৃত্বাধীন দলটি।

প্রথম ম্যাচে দুই ইনিংসে যথাক্রমে ৭৬ ও ৩৪ রান করায় অভিষিক্ত হারিস সোহেলকেও বেশ ইতিবাচক মনে হয়েছে।
২০১৫ সালে এডিলেডে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড দিয়ে শুরুর পর এটা হবে ষষ্ঠ দিবা-রাত্রির টেস্ট।

এই ভেন্যুতই গত বছর পাকিস্তান নিজেদের প্রথম দিবা-রাত্রির টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করেছিল। তবে শ্রীলংকার জন্য এটাই হবে প্রথম দিবা-রাত্রির টেস্ট।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents