১১:৪১ অপরাহ্ণ - সোমবার, ২৪ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অর্থনীতি / প্রজনন মৌসুমে আজ মধ্যরাত থেকে ইলিশ আহরণে নিষেধাজ্ঞা

প্রজনন মৌসুমে আজ মধ্যরাত থেকে ইলিশ আহরণে নিষেধাজ্ঞা

ভোলা, ৩০ সেপ্টেম্বর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রজনন মৌসুমে আজ শনিবার রাত ১২ টা থেকে ইলিশ ধরা, পরিবহন, মজুত, বাজারজাতকরন ও বিক্রিয়ে নিষেধাজ্ঞা জরি করে সরকার। দেশে ইলিশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এ নিষেধাজ্ঞা জারি করা হয়। আগামী ২২ অক্টোবর পর্যন্ত তা বলবৎ থাকবে।

জেলা মৎস্য বিভাগ সূত্র জানায়, আজ মধ্যরাত থেকে আগামী ২২ অক্টোবর পর্যন্ত সাধারনত ইলিশের প্রধান প্রজনন মৌসম। এ সময় পূর্ণিমার তিনদিন আগে থেকে ও আমাবস্যার চার দিন পর পর্যন্ত প্রজনন সময়। ভরা মৌসুমে ঝাঁকে ঝাঁকে ডিমওয়ালা মা ইলিশ সাগর থেকে উপকুলীয় লোনা পানিতে এসে ডিম ছাড়ে। ইলিশ উৎপাদন বৃদ্ধি ও সংরক্ষনের জন্য জেলার মদনপুর ও চর ইলিশা থেকে চরপিয়াল পর্যন্ত ৯০ কিলোমিটার এবং ভেদুরিয়া থেকে পটুয়াখালী জেলার চর রুস্তম পর্যন্ত তেতুলিয়া নদীর ১০০ কিলোমটিার এলাকায় মা ইলিশের অভায়শ্রম রয়েছে। এ সময় নির্ধারীত স্থানে জাল ফেলা নিষিদ্ধ করা হয়েছে।

এছাড়া সমুদ্র উপকুলীয় ৭ হাজার বর্গ কিলোমিটার এলাকায় এ সময় সকল প্রকার মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আসাদুজ্জামান জানান, এবছর ইলিশের প্রজনন মৌসুমে ইলিশ শিকার না করার জন্য ইতোমধ্যে জেলে ও মৎস্য ব্যবসায়ীদের সাথে স্থানীয় প্রশাসনের বৈঠক হয়েছে। এছাড়া মাইকিং, পোষ্টার, ব্যানার, লিফলেট ও প্রচার প্রচারনার মাধ্যমে জনসাধরণকে সচেতন করা হচ্ছে। ইলিশ মাছ শিকার নিষিদ্ধ হওয়ায় জেলেদের মাঝে এই সময়ে সরকারি চাল বিতরণ করা হবে বলে জানান তিনি।

জেলা মৎস্য কর্মকর্তা মো: রেজাউল করিম বলেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ। একে রক্ষা করার দায়িত্ব সকলের। তাই নির্ধারিত সময়ে জেলে, মৎস্য ব্যবসায়ী ও সাধারণ মানুষকে ইলিশ আহরণ, ক্রয়, বিক্রয় ও বরফ উৎপাদন থেকে বিরত থাকার আহবান জানানো হয়েছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents