৯:০৪ অপরাহ্ণ - শনিবার, ১৭ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / গ্যাসের চাহিদা মেটাতে কাতার থেকে প্রতিদিন ৫০০ মিলিয়ন ঘনফুট তরলীকৃত গ্যাস আমদানি করা হবে : নসরুল হামিদ

গ্যাসের চাহিদা মেটাতে কাতার থেকে প্রতিদিন ৫০০ মিলিয়ন ঘনফুট তরলীকৃত গ্যাস আমদানি করা হবে : নসরুল হামিদ

nosrul hamid 15.11.15ঢাকা, ১৫ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ রবিবার বিকেলে দশম জাতীয় সংসদের অষ্টম অধিবেশনে ভোলা-৩  আসনের সাংসদ নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, দেশে উৎপাদিত গ্যাস দিয়ে চাহিদার সঙ্গে তাল মেলানো সম্ভব নয়, গ্যাসের চাহিদা মেটাতে কাতার থেকে প্রতিদিন ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাসের সমান এলএনজি (তরলীকৃত গ্যাস) আমদানি করা হবে।

নসরুল হামিদ জানান, বর্তমানে দেশে প্রতিদিন গড়ে ২৭০০ মিলিয়ন ঘনফুট গ্যাস তোলা হচ্ছে।  ভবিষ্যতে গ্যাস উত্তোলন বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কার্যক্রম চলছে।  ২০২০ সাল নাগাদ মোট ২৯টি কূপ থেকে প্রতিদিন ৩২৫ মিলিয়ন ঘনফুট বেশি গ্যাস উৎপাদনের জন্য কার্যক্রম চলছে।

প্রতিমন্ত্রী বলেন, “২০২১ সালের মধ্যে বাপেক্স কর্তৃক স্থলভাগে ১৬টি ও ২০১৮ সালের মধ্যে আইওসি কর্তৃক অফশোরে ৪টি অনুসন্ধান কূপের খনন কার্যক্রম পরিচালিত হবে।  এর  মাধ্যমে স্থলভাগে প্রতিদিন ১৩০ এমএমসিএফ গ্যাস পাওয়ার আশা করা হচ্ছে।”

দেশে চাহিদার সঙ্গে সংগতি রেখে গ্যাসের সরবরাহ বৃদ্ধি করা সম্ভব হচ্ছে না জানিয়ে নসরুল হামিদ বলেন, “গ্যাসের মজুদ  পর্যাপ্ত না হওয়ায় জ্বালানি চাহিদা পূরণের লক্ষ্যে সরকার এখনই গ্যাসের তরলীকৃত এলএনজি আমদানির জন্য কাতারের সঙ্গে এমওইউ স্বাক্ষর করেছে এবং এফএসআরইউ ক্রয় ও এলএনজি টার্মিনাল স্থাপনের জন্য আমেরিকাভিত্তিক একটি কোম্পানিকে দায়িত্ব দিয়েছে।” ২০১৬-২০১৭  নাগাদ দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাসের সমতুল্য এলএনজি আমদানি করা সম্ভব হবে বলে জানান তিনি।

প্রতিমন্ত্রী আরো জানান,  বর্তমান সরকারের সময়ে  (১ জানুয়ারি ২০০৯ থেকে) সন্ধানপ্রাপ্ত ৬টি স্ট্রাকচারে গ্যাস অনুসন্ধানের লক্ষ্যে কার্যক্রম পরিচালনা করা হয়।  তার মধ্যে ৩টি  (সুন্দলপুর, শ্রীকাইল ও রূপগঞ্জ) স্ট্রাকচার গ্যাসে আবিষ্কৃত হয়।  সুন্দলপুর ও শ্রীকাইলে একত্রে ১৯৬ দশমিক ১৪ বিলিয়ন ঘনফুট গ্যাস মজুদ রয়েছে।

তিনি আরো জানান,  খুব শিগগির রূপগঞ্জ গ্যাসফিল্ডটি উৎপাদনে যাবে। বর্তমান সরকার যখন ক্ষমতায় আসে তখন দৈনিক উৎপাদন ছিল প্রায় ১৭৪৪ এমএমসিএফডি।   বর্তমানে প্রতিদিন প্রায় ২৭৩০ এমএমসিএফ গ্যাস উত্তোলন করা হচ্ছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents