১:২৭ অপরাহ্ণ - শনিবার, ২২ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / পাঠক্রম চালু রোধে শিক্ষাপ্রতিষ্ঠান অনুমোদন নীতিমালায় পরিবর্তন আসছে

পাঠক্রম চালু রোধে শিক্ষাপ্রতিষ্ঠান অনুমোদন নীতিমালায় পরিবর্তন আসছে

ঢাকা, ২৭ সেপ্টেম্বর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): অনিয়মের মাধ্যমে যত্রতত্র শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তোলা ও কোনো রকম অনুমোদন ছাড়াই পাঠক্রম চালু রোধে শিক্ষাপ্রতিষ্ঠান অনুমোদন নীতিমালায় পরিবর্তন আসছে। এ জন্য একটি কমিটি গঠন করেছে শিক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ে এ-সংক্রান্ত এক সভায় আট সদস্যের কমিটি গঠন করা হয়। সভায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ উপস্থিত ছিলেন।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, অনুমোদন নীতিমালায় পরিবর্তন আনতে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। সবচেয়ে বড় পরিবর্তন হতে পারে- শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপন ও শিক্ষা কার‌্যক্রম শুরু করার আগেই এর অনুমোদন নিতে হবে। আগের মতো শিক্ষাপ্রতিষ্ঠান চালু করে ১৩টি শর্ত পূরণের নামে আবেদন জমা নেয়া হবে না।

শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা জানান, বর্তমান নিয়ম অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান অনুমোদনে  যে ১৩টি শর্ত রয়েছে, সেগুলো প্রতিষ্ঠান অনুমোদনের আগেই পূরণ করতে হয়। যেমন জমি ক্রয়, ভবন তৈরি, অবকাঠামো নির্মাণ, পর্যাপ্ত শিক্ষার্থী ভর্তি উল্লেখযোগ্য। অনুমোদনের আগে এসব শর্ত পূরণে অনিয়ম মন্ত্রণালয়ের জন্য জটিলতার সৃষ্টি করে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাত আহমেদকে আহ্বায়ক করে গঠিত কমিটি ১০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বিষয়টির সত্যতা স্বীকার করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব ছালমা জাহান বলেন, এ কমিটির প্রতিবেদনের ভিত্তিতে আগামী অক্টোবরের মাঝামাঝি নীতিমালা পরিবর্তন করা হবে।

দীর্ঘদিন ধরে চলছে অথচ অনুমোদন দেয়া হয়নি এমন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর বিষয়ে জানতে চাইলে যুগ্ম সচিব  বলেন, এসব বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। তবে ভালো প্রতিষ্ঠানগুলোর অনুমোদন দেয়ার নীতিগত সিদ্ধান্ত রয়েছে। নামধারী স্কুল-কলেজ বন্ধ করে দেয়া হতে পারে বলে তিনি জানান।

জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠান অনুমোদন নীতি-১৯৯৭ অনুযায়ী নতুন স্কুল, মাধ্যমিক জুনিয়র স্কুল, মাধ্যমিক স্কুল ও কলেজ অনুমোদন ছিল সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের নিয়ন্ত্রণে। জনসংখ্যা, প্রাপ্যতাসহ ১৩ শর্ত পূরণের মাধ্যমে নতুন প্রতিষ্ঠান অনুমোদন দেয়ার কথা থাকলেও নানা অনিয়মের মাধ্যমে যত্র তত্র শিক্ষাপ্রতিষ্ঠান অনুমোদন দেয়ার প্রমাণ পায় শিক্ষা মন্ত্রণালয়। বিষয়টি দুদক পর্যন্ত গড়ায়।

এরপর ২০১৫ সালে একটি আদেশ জারির মাধ্যমে শিক্ষা বোর্ডের ওই ক্ষমতা শিথিল করে শিক্ষা মন্ত্রণালয়। নির্দেশে বলা হয়, শিক্ষা মন্ত্রণালযের অনুমতি সাপেক্ষে নতুন স্কুল-কলেজ স্থাপন, পাঠদানের অনুমতি ও স্বীকৃতি দেয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের সূত্র জানায়, শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়াই পাঠদানসহ শিক্ষা কার্যক্রম চালায় অনেক প্রতিষ্ঠান। শিক্ষা মন্ত্রণালয়ে এমন প্রতিষ্ঠানের সহস্রাধিক আবেদন জমা আছে।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব ছালমা জাহান ঢাকাটাইমসকে বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান অনুমোদনে নানা জটিলতা রয়েছে। এ কারণে দেশের সহস্রাধিক প্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম চালু থাকলেও তাদের অনুমোদন দেয়া সম্ভব হচ্ছে না। তিনি বলেন, এসব বিষয় আমলে নিয়ে এ আইন পরিবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents