৯:৫০ অপরাহ্ণ - মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / শত বাধা অতিক্রম করে এগিয়ে যাবার মিছিলে সামিল হয়েছে বাংলাদশের পর্যটন শিল্প : রাশেদ খান মেনন

শত বাধা অতিক্রম করে এগিয়ে যাবার মিছিলে সামিল হয়েছে বাংলাদশের পর্যটন শিল্প : রাশেদ খান মেনন

ঢাকা, ২৬ সেপ্টেম্বর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বিশ্ব পর্যটন দিবস জনসাধারণের মধ্যে পর্যটন বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতি বছরের মতো এবারও জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থা United Nations World Tourism (UNWTO) এর উদ্যোগে বিশ্বব্যাপী এই দিনটিকে ‘বিশ্ব পর্যটন দিবস’ হিসাবে পালন করা হচ্ছে। এ বছর বিশ্ব পর্যটন দিবসের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘Sustainable Tourism-a Tool for Development’ অর্থাৎ ‘টেকসই পর্যটন-উন্নয়নের মাধ্যম’। এবারের প্রতিপাদ্য আর্থ-সামাজিক উন্নয়নে টেকসই পর্যটন উন্নয়নের উপর গুরুত্ব আরোপ করা হয়েছে।

বিশ্ব পর্যটন সংস্থা (UNWTO) কর্তৃক ২০১৭ সালকে International Year of Sustainable Tourism for Development (IYST) হিসেবে পালন করা হচ্ছে, ফলে এবারের প্রতিপাদ্য খুবই প্রাসঙ্গিক হয়েছে। জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়নের লক্ষ্য (Sustainable Development Goal-SDGs) অর্জনে টেকসই পর্যটন শিল্পের ভূমিকা এক্ষেত্রে পরিবেশ, প্রতিবেশ, জীব-বৈচিত্র,  সাংস্কৃতিক ঐতিহ্যকে সমুন্নত রাখা এবংবিশাল পর্যটন কর্মকান্ডে স্থানীয় জনগোষ্ঠীকে সম্পৃক্ত করার উপর বিশেষ তাগিদ দেয়া হয়েছে এ বছরের প্রতিপাদ্য।

বাংলাদেশের প্রেক্ষাপটে এবারের বিশ্ব পর্যটন দিবসটি আড়ম্বরপূর্ণভাবে উদযাপন করা হবে। ২০১৩-২০১৫ ও ২০১৫-২০১৭ মেয়াদে বাংলাদেশ UNWTO Commission for South Asia (CSA) এর নির্বাচিত ভাইস চেয়ার   হিসাবে সফলভাবে দায়িত্ব পালন করার পরে এ মাসে চীনের চেংদুতে অনুষ্ঠিত UNWTO এর ২২তম সাধারন অধিবেশনে সর্বসম্মতিক্রমে CSA চেয়ার নির্বাচিত হয়েছে। এছাড়া সাধারন অধিবেশনে গৃহিত UNWTO Global Code of Ethics প্রনণয়ের লক্ষে গঠিত Ad-hoc Committee তে বাংলাদেশকে সদস্য হিসেবে অর্ন্তভুক্ত করা হয় এবং বাংলাদেশের প্রতিনিধিরা এতে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখেন যা বাংলাদেশের জন্য খুবই সম্মানের বিষয়।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের নেতৃত্বে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি) বিশ্ব দরবারে বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি গড়ে তোলার ক্ষেত্রে নিরলস কাজ করছে। ইতিমধ্যে বাংলাদেশ UNWTO ও Pacific Asia Travel Association  (PATA) এর সাথে বেশ কয়েকটি আন্তর্জাতিক পর্যটন ইভেন্ট বাংলাদেশ আয়োজন করেছে। আগামী ১২-১৪ নভেম্বর ২০১৭ সময়ে ঢাকায় 10th OIC International Conference of Tourism Ministers (ICTM) আয়োজন করা হবে। এই সকল কার্যক্রম গ্রহনের ফলে আন্তর্জাতিক অঙ্গনে উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ নেতৃস্থানীয় ভূমিকা পালন করে আসছে। পাশাপাশি দেশের পর্যটন শিল্পের উন্নয়নে মন্ত্রণালয় বিটিবি, বিপিসি ও বেসরকারি খাত একসাথে নিবিড়ভাবে কাজ করছে।

বিশেষ করে টেকশই পর্যটন উন্নয়নে সরকার বেসরকারি প্রতিষ্ঠান সমুহকে প্রণোদনামুলক সহায়তা প্রদান করছে। সরকারের পক্ষ থেকে Eco tourism, Responsible tourism, Adventure tourism, Youth tourism, Community Based tourism জনপ্রিয় করে তোলার লক্ষে উৎসাহ প্রদান করা হচ্ছে। পরিবেশ ও প্রতিবেশগত ভারসাম্য বজায় রেখে জীববৈচিত্র্য এবং সাংস্কৃতিক ঐতিহ্যকে অক্ষুন্ন রেখে পর্যটন কার্যক্রমে স্থানীয় জনগোষ্ঠীকে সম্পৃক্ত করে দেশের  আর্থ সামাজিক উন্নয়ন ঘটাতে সরকারের পক্ষ থেকে সকল ধরনের সহায়তা প্রদান করা হচ্ছে।

বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দিবসটি উদযাপন উপলক্ষে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে জাতীয় পর্যটন সংস্থা হিসেবে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি), বাংলাদেশ পর্যটন কর্পোরেশন (বিপিসি)সহ সরকারি ও বেসরকারি পর্যটন সংশ্লিষ্ট সংগঠন, ব্যক্তিবর্গ ও সাংবাদিক সমাজ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে নিয়ে ঢাকা ও ঢাকার বাইরে ১৯-৩০ সেপ্টেম্বর ১২ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। ঢাকাসহ বিভিন্ন জেলায় র‌্যালী, সেমিনার, আলোকচিত্র প্রদর্শনী, বিতর্ক প্রতিযোগিতা, প্রামাণ্যচিত্র প্রদর্শনী, তারকা মানের হোটেল-মটেল রিসোর্ট সমূহে খাদ্য এবং আবাসনের উপর বিশেষ ছাড়, খাদ্য উৎসব, সড়কদ্বীপ সজ্জা, ব্রান্ডিং, আলোকসজ্জা, ব্যানার, ফেস্টুন, বেলুন উড়ানো, এসএমএস ব্লাস্ট ইত্যাদির আয়োজন করা হয়েছে।

দিবসটিকে সামনে রেখে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এবং বাংলাদেশ পর্যটন করপোরেশনের পক্ষ থেকে ঢাকায় র‌্যালী, রেডিও টেলিভিশনে দিবসটির প্রতিপাদ্য তুলে ধরে বিশেষ টক-শো, সংবাদপত্র সমূহে মাহমান্য রাষ্ট্রপতি এবং মাননীয় প্রধানমন্ত্রী বানী সম্মিলিত বিশেষ ক্রোড়পত্র প্রকাশের ব্যবস্থা নেয়া হয়েছে।

রাজধানীতে ২৭ সেপ্টেম্বর সকাল ৮ টা ৩০ মিনিটে বর্ণাঢ্য র‌্যালী মৎস্য ভবনের সামনে থেকে শুরু হয়ে হাইকোর্ট ও দোয়েল চত্বর হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে এসে শেষ হবে। এটি উদ্বোধন করবেন বেসামরিক পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব রাশেদ খান মেনন এমপি। র‌্যালীতে আরো উপস্থিত থাকবেন একই মন্ত্রণালয়ের সচিব জনাব এস এম গোলাম ফারুক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা। এছাড়া পর্যটন পেশাজীবী সংগঠন যেমন টোয়াব, আটাব, টিডাব, ট্রিয়ার, বিডি ইনবাউন্ড, বিহা, পাটা বাংলাদেশ চ্যাপ্টার, তারকা মানের হোটেল সমূহ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বাংলাদেশ টুরিস্ট পুলিশ, বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি, এটিজেএফবি, ঢাকা বিশ্ববিদ্যালয় টুরিস্ট সোসাইটি, ঢাকা বিশ্ববিদ্যালয় ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ, সরকারি বেসরকারি পর্যটন সংশ্লিষ্ট সংগঠন প্রতিষ্ঠানের প্রতিনিধি, সাংবাদিকবৃন্দ শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-শিক্ষার্থী এবং নানা শ্রেনীর পেশার মানুষ এতে অংশ গ্রহন করবেন।

সাংবাদিক সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব রাশেদ খান মেনন এমপি। পর্যটন দিবস উপলক্ষে বিভিন্ন গৃহীত কর্মসূচি গণমাধ্যমকর্মীদের অবহিত করা হয়। একইসাথে পর্যটন শিল্পের বিভিন্ন বিষয় নিয়ে মত বিনিময় হয় সাংবাদিক সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিটিবির প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ নাছির উদ্দিন, বিপিসির চেয়ারম্যান জনাব আখতারুজ্জামান খান কবির, বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন-বিওএমএ’র সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলতাফ মাহমুদ,  পর্যটন সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা ও সংগঠনের নেতৃবৃন্দ এবং গণমাধ্যম কর্মীবৃন্দ।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন- মন্ত্রনালয়ের জনসংযোগ কর্মকর্তা জনাব মাহবুবুর রহমান তুহিন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents