৬:২৪ অপরাহ্ণ - বৃহস্পতিবার, ২৭ জুন , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / কলকাতায় কাল শুরু হচ্ছে বিম্সটেক এক্সপো-১৭

কলকাতায় কাল শুরু হচ্ছে বিম্সটেক এক্সপো-১৭

টেকনোলজী ডেস্ক, ১৪ সেপ্টেম্বর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): ভারতের কলকাতায় আগামীকাল থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ‘বিম্সটেক এক্সপো-২০১৭’।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহায়তায় ইন্ডিয়ান চেম্বার অব কমার্স (আইসিসি) কলকাতার নেতাজী ইনডোর স্টেডিয়ামে এ প্রদর্শনীর আয়োজন করেছে।

পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী প্রধান অতিথি হিসেবে আগামীকাল শুক্রবার সকালে ‘বিম্সটেক এক্সপো’র উদ্বোধন করবেন।

ভারত সরকার এবং ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের আমন্ত্রণে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ‘বিম্সটেক এক্সপো’র উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এ লক্ষে আমু আজ সন্ধ্যা ৭টা ২০ মিনিটে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে কলকাতায় যাচ্ছেন। আজ দুপুরে শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বাংলাদেশসহ দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলের ৭টি দেশের সমন্বয়ে গঠিত আঞ্চলিক অর্থনৈতিক জোট ‘বে অব বেঙ্গল ইনিসিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল এন্ড ইকনোমিক কোঅপারেশন ‘বিম্সটেক’ ইতোমধ্যেই শক্তিশালী আঞ্চলিক অর্থনৈতিক জোট হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।

এ জোটের অন্তর্ভুক্ত বাকি ৬টি দেশ হচ্ছে ভারত, নেপাল, ভুটান, শ্রীলংকা, মায়ানমার এবং থাইল্যান্ড। বিশ্বের মোট জনসংখ্যার শতকরা ২১ ভাগ অর্থাৎ ১শ’ কোটি ৩০ লাখ মানুষ ‘বিম্সটেক’ জোটভুক্ত দেশগুলোতে বাস করছে। এসব দেশের সমষ্টিগত জিডিপির পরিমাণ ৭শ’ ৫০ বিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশ ১৯৯৭ সাল থেকে এ জোটের সাথে সম্পৃক্ত।

‘বিম্সটেক এক্সপো’র উদ্বোধনী অনুষ্ঠানে জোটভুক্ত দেশগুলো ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেবেন এবং ব্যবসা-বাণিজ্য ও শিল্পখাতে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সহায়তার উপায় নিয়ে তারা আলোচনা করবেন।

তিন দিনব্যাপি ‘বিম্সটেক এক্সপো’তে অংশগ্রহণকারী দেশগুলোর প্রতিনিধিরা বিভিন্ন দেশের মধ্যে পারস্পরিক বাণিজ্য সম্পর্ক জোরদার, অংশীদারিত্ব বৃদ্ধি, প্রযুক্তি স্থানান্তর এবং শিল্পখাতে যৌথ বিনিয়োগের বিষয়েও মতবিনিময় করবেন বলেও শিল্প মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এতে বলা হয়, এ এক্সপোতে বাংলাদেশের অংশগ্রহণের ফলে ভারতসহ বিম্সটেকের অন্য সদস্য রাষ্ট্রগুলোর সাথে বাংলাদেশের দ্বি-পাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির সুযোগ তৈরি হবে।

আমির হোসেন আমুর আগামী শনিবার দেশে ফেরার কথা।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents