৫:৪৩ পূর্বাহ্ণ - মঙ্গলবার, ১৭ অক্টোবর , ২০১৭
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / পৃথিবীর সেরা অ্যাপলের সর্বাধুনিক প্রযুক্তির ফোন ‘আইফোন এক্স’ উন্মোচিত হলো

পৃথিবীর সেরা অ্যাপলের সর্বাধুনিক প্রযুক্তির ফোন ‘আইফোন এক্স’ উন্মোচিত হলো

টেকনোলজী ডেস্ক, ১৪ সেপ্টেম্বর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মঙ্গলবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অ্যাপেল পার্কে স্টিভ জোবস থিয়েটারে নতুন আইফোন উন্মোচিত হলো। এটি অ্যাপলের সর্বাধুনিক প্রযুক্তির ফোন ‘আইফোন এক্স’। এই ফোনটিকেই বলা হচ্ছে পৃথিবীর সেরা স্মার্টফোন। এটি যেমন সর্বাধুনিক ডিজাইন ও ফিচার সমৃদ্ধ তেমনি দামেও।

অ্যাপলের দশম প্রতিষ্ঠা বার্ষিকীতে অবমুক্ত হওয়া নতুন এই ফোন বদলে দেবে আগামি ১০ বছরে স্মার্টফোনের ভবিষ্যত।

আইফোনের এক্সের চলতি নাম আইফোন টেন। ফোনটি গ্লাস ও স্টেইনলেস স্টিলের সম্বন্বয়ে তৈরি। যা তৈরি হয়েছে সার্জিকাল গ্রেড অ্যালুমিনিয়াম দিয়ে। এই ফোনের সবথেকে বড় চমক ফোনের সুপার রেটিনা ডিসপ্লে, যেটি একটি ওলিড প্যানেল। ডিসপ্লের আকার ৫.৮ ইঞ্চি। রেজুলেশন ২৪৩৬X১১২৫ পিক্সেল। পিক্সেলের ঘনত্ব ৪৫৮  পিপিআই।

এজ-টু-এজ এই ডিসপ্লের কালার স্পষ্টতা অন্য যেকোন আইফোনের থেকে ভালো। স্ক্রিনের উপর ট্যাপ করলেই চালু হয়ে যাবে ফোন। এর সুপার রেটিনা ডিসপ্লেতে আছে ট্রু টন ডিসপ্লে টেকনোলজি আর থ্রিডি টাচ।

ফোনটিতে নতুন কাস্টম ডিজাইন এ১১ বায়োনিক চিপে আছে আধুনিক সব আর্কিটেকচার। ফলে এটি এখন যেকোন স্মার্টফোনের সবথেকে পাওয়ারফুল প্রসেসর। পাওয়ারফুল প্রসেসরের সঙ্গে নতুন এই আইফোনে পাওয়া যাবে সবথেকে বেশি ব্যাটারি ব্যাকআপ।

নতুন এ১১ বায়োনিক চিপে চারটি কোর আছে যেগুলি সবকটি একসাথে কাজ করতে সক্ষম। এর প্রসেসিং পাওয়ার আইফোন সেভেন থেকে  ২৫% বেশি। নতুন এই এ১১  বায়োনিক চিপ আগের এ টেনের থেকে ৭০% দ্রুতগতির। আইফোন সেভেন থেকে ৩০% দ্রুতগতির আইফোন এক্সের গ্রাফিক্স প্রসেসিং ইউনিট।

অ্যাপলের নতুন ফোনটিতে আছে ১২ মেগাপিক্সেল ডুয়াল রিয়ার ক্যামেরা। একটি এফ/১.৮ ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা অপরটি এফ/২.৪ টেলিফটো ক্যামেরা। ক্যামেরার সাথেই আছে কোয়াড ট্রু-টোন ফ্ল্যাশ। রিয়ার ক্যামেরা দুটি ফোনের পিছনে একটির উপরে আর একটি রয়েছে। ফোনটির ডুয়াল ক্যামেরায় আছে ‘পোট্রেট লাইটিং’ ফিচার। এর মাধ্যমে আপনি পোট্রেট ছবির লাইট অ্যাডজাস্ট করতে পারবেন আপনার ক্যামেরা অ্যাপের মধ্যে থেকেই। এই ক্যামেরার সাহেয্যে অ্যাগমেন্টেড রিয়েলিটি ও মোশান ট্র্যাকিং করা সম্ভব।

এটি প্রথম আইফোন যেটাতে অ্যাগমেন্টেড রিয়েলিটি সাপোর্ট রয়েছে। এর ফলে ভবিষ্যতে গেমিং এক্সপিরিয়েন্স আমুল বদলে যাবে আইফোন ব্যবহারকারীদের।

নতুন ফোনে এ থাকবে না কোন হোম বাটন। ফোনের স্ক্রিনে উপরে সোয়াইপ করলে চলে যাবেন হোম স্ক্রিনে। সাইডে একটি বাটন প্রেস করলে অ্যাকটিভেট হবে সিরি। কিন্তু নতুন আইফোনে নেই টাচ আইডি। এর পরিবর্তে এসেছে যুগান্তকারী ফেস আইডি টেকনোলজি। এর মাধ্যমে আপনি আপনার ফোনের দিকে তাকালেই আনলক হয়ে যাবে আপনার ফোন। ফোনের সামনের দিকে ইনফ্রারেড ক্যামেরার মাধ্যমে এই প্রযুক্তি এনেছে অ্যাপেল। ফলে অন্ধকারেও আনলক করা যাবে ফোনটি।

আপনার হেয়ার স্টাইল বা মেকআপ বদলে গেলেও বা আপনি যদি দাঁড়ি রাখেন বা কেটে ফেলেন তাও ফেস আইডি দিয়ে আনলক করতে পারবেন। কোন ফটো বা মুখোশ ব্যবহার করে আনলক করা যাবে না।

অ্যাপল জানিয়েছে, আইফোন সেভেনের চেয়ে দুই ঘন্টা বেশি চলবে আইফোন এক্সের ব্যাটারি। নতুন এই ফোন এবার সাপোর্ট করবে ওয়ারলেস চার্জিং। এছাড়াও এয়ারপাওয়ার চার্জার দিয়ে একসাথে তিনটি ডিভাইস ওয়ারলেস চার্জিং করা যাবে।

দাম কত? ৬৪ জিবি ও ২৫৬ এই দুইটি ভার্সনে পাওয়া যাবে আইফোন এক্স। দাম শুরু ৯৯৯ মার্কিন ডলার থেকে। প্রি-অর্ডার শুরু হবে ২৭ অক্টোবর থেকে। ফোনের বিক্রি শুরু হবে ৩ নভেম্বর থেকে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বর্তমান নির্বাচন কমিশনকে বিএনপি মেনে নিয়েছে : হাছান মাহমুদ

ঢাকা, ১৬ অক্টোবর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম):  আজ সোমবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক আলোচনা …

জিয়াকে এ দেশে বহুদলীয় গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠাতা বলায় সিইসির পদত্যাগ চাইলেন কাদের সিদ্দিকী

ঢাকা, ১৬ অক্টোবর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ সোমবার সকালে দলের নেতাদের নিয়ে নির্বাচন কমিশনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents